২ নভেম্বর, ২০২১ ১৫:৫৭

কুড়িগ্রামে শীতের আগমনী বার্তা

কুড়িগ্রাম প্রতিনিধি:

কুড়িগ্রামে শীতের আগমনী বার্তা

শরৎ পেরিয়ে হেমন্ত এসেছে প্রকৃতিতে। শীতের আগমনী বার্তা এখন জেলার সর্বত্র। আর এরই মধ্যে উত্তরাঞ্চলের সবকটি জেলার আগেই কুড়িগ্রামে শুরু হয়েছে শীতের ঠাণ্ডা। দিনের বেলা তাপমাত্রা বাড়লেও শীতের কারণে গরমের তীব্রতা অনেক কমেছে। 

দিনভর রোদ থাকলেও প্রতিদিন সন্ধ্যার পর থেকে শুরু করে রাতে চলে ঠাণ্ডার প্রকোপ। রাত নামলেই গায়ে হালকা শীতের কম্বল সকলকেই ব্যাবহার করতে হচ্ছে। ভোর থেকে মিটিমিটি কুয়াশা পড়তে থাকে। হিমালয়ের কাছাকাছি জেলার অবস্থান হওয়ায় আগাম শীতের বার্তা আসে প্রতিবছর এ জেলায়। সকালে সূর্য ওঠার পরপরই কুয়াশা কেটে যায়। তবে রাতে ও ভোরবেলা শীতের হিমেল ঠাণ্ডা ও কুয়াশা অনুভূত হয়।

স্থানীয় আবহাওয়া পর্যবেক্ষণাগার জানিয়েছে, গত ৩-৪ দিন ধরে জেলায় তাপমাত্রা ওঠানামা করছে। পর্যায়ক্রমে আরও এ তাপমাত্রা কমে আসবে। এদিকে, শীতের ঠাণ্ডা শুরু হওয়ায় এ জেলার মানুষজন ঠান্ডার কাপড়সহ লেপ-তোষক বানানো শুরু করেছেন। আর লেপ-তোষক তৈরির কারিগররাও ব্যস্ত সময় পার করছেন। এসব দোকানে চাহিদা বেড়ে গেছে লেপ ও তোষকের। জেলার পৌর এলাকার বড় মসজিদ সংলগ্ন সুপার মার্কেটের নিচে দোকানিরা লেপ-তোষক তৈরিতে ব্যস্ত। একই অবস্থা পৌরবাজার, ত্রিমোহণী মোড় ও ভকেশনাল মোড়ে। প্রতিদিন শীতের লেপ তৈরির জন্য অর্ডার নিচ্ছেন দোকানীরা। অন্যদিকে, শীতের ঠাণ্ডা শুরু হওয়ায় সর্দি-জ্বর ও কাশির প্রকোপ বেড়েছে শহর ও গ্রামে।

হাসপাতাল সমূহে প্রতিদিন সর্দি, কাশি ও নিউমোনিয়াসহ ডায়রিয়া রোগী চিকিৎসা নিচ্ছেন। চিকিৎসকগণ সকলকে নতুন শীতের ঠান্ডা থেকে সুরক্ষিত থাকার আহবান জানান। 

রাজারহাট কৃষি আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র সরকার জানান, গত তিন দিন ধরে জেলার তাপমাত্রা ১৫ থেকে ১৭ ডিগ্রি সেলসিয়াসে ওঠানামা করছে। তবে নভেম্বরের মাঝামাঝি এ জেলায় শীতের তীব্রতা বাড়তে পারে বলে তিনি জানান।

বিডি প্রতিদিন/এএম

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর