৭ নভেম্বর, ২০২১ ১৩:৫৩

গলাচিপায় প্রথমবারের মতো ইভিএমে ভোট, শঙ্কায় ভোটাররা

গলাচিপা (পটুয়াখালী) প্রতিনিধি

গলাচিপায় প্রথমবারের মতো ইভিএমে ভোট, শঙ্কায় ভোটাররা

ফাইল ছবি

পটুয়াখালীর গলাচিপা উপজেলার ৮টি ইউনিয়ন পরিষদের মধ্যে একমাত্র পানপট্টি ইউপিতে ইলোকট্রনিক ভোটিং মেশিনের মাধ্যমে (ইভিএম) ভোট গ্রহণ করা হবে। এ প্রযুক্তির মাধ্যমে এই প্রথমবার ভোট দেয়া নিয়ে ভোটাররা নানা শঙ্কার দোলাচলে দুলছেন। তারা সঠিকভাবে ভোট দিতে পারবেন কিনা এবং তাদের সমর্থিত প্রার্থীর পক্ষে এ ভোট পড়বে কিনা এ ধরনের নানা প্রশ্ন দেখা দিয়েছে সাধারণ ভোটারদের মধ্যে। 

ওই ইউপির ৫ নস্বর ওয়ার্ডের নিরক্ষর ছত্তার ঢালী, মজি প্যাদা, ২ নম্বর ওয়ার্ডের আলম মোল্লা, জব্বার মিয়াসহ অনেক ভোটার আজ রবিবার নিজদের শঙ্কার কথা জানিয়ে বলেন, সঠিক  ও স্বাচ্ছন্দে এ মেশিনের মাধ্যমে ভোট দিতে পারব কিনা এ নিয়ে দ্বিধাদ্বন্দ্বে আছি। ৪ নম্বর  ওয়ার্ডের ভোটার গলাচিপা ডিগ্রি কলেজের প্রভাষক ওহাব খান, মামুন মৃধা জানান, শিক্ষিত ও সচেতন মহলের জন্য ইভিএমে ভোট প্রদানে সুবিধা হয়েছে। নিজের পছন্দের প্রাথীকে তারা সঠিকভাবে ভোট দিতে পারবেন বলে তারা জানান।

এদিকে ২ নম্বর ওয়ার্ডের ভোটার চরবিশ্বাসের কে আলী কলেজের প্রভাষক কামাল হোসেন জানান, ইভিএমে ভোট দেয়ার রেপ্লিকা নিয়ে ভোটারদের সচেতন করার কোন উদ্যোগ চেয়ারম্যান, মেম্বার প্রার্থীদের মধ্যে এখনও দেখা যায়নি। তেমনি নির্বাচন দফতর থেকেও সংশ্লিষ্ট এলাকায় গিয়ে ইভিএমে ভোট দেয়ার প্রক্রিয়া ও ভোটারদের সংশয় দূর করতে কোন ভূমিকা নেই। নতুন প্রযুক্তি এ মেশিনের মাধ্যমে স্বাচ্ছন্দে যাতে ভোট প্রদান করতে পারেন এ জন্য রেপ্লিকার মাধ্যমে প্রচার ও প্রচারণার দাবি করছেন ভোটাররা। 

৩ নম্বর ওয়ার্ডের ভোটার ও ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মো. মনির হোসেন জানান, আমি সচেতন নাগরিক হিসাবে ইভিএমে ভোট গ্রহণকে স্বাগত জানাই। প্রযুক্তির দিক দিয়ে ডিজিট্যালি বাংলাদেশ যে পিছিয়ে নেই তার একটি নিদর্শন এ মেশিনে ভোট নেয়া। পানপট্টি ইউনিয়নে চেয়ারম্যান পদে বর্তমান চেয়ারম্যান আবুল কালাম নৌকা প্রতীক নিয়ে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হিসাবে লড়ছেন, তার প্রধান প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী হয়ে আনারস প্রতীক নিয়ে লড়ছেন মো. মাসুদ রানা, ইসলামী আন্দোলনের মাহবুবুর রহমান শোয়েব হাতপাখা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন। আগামী ১১ নভেম্বর ইউনিয়নে ভোট গ্রহন অনুষ্ঠিত হবে।

জানতে চাইলে উপজেলা নির্বাচন কর্মকর্তা জাহাঙ্গীর হোসেন জানান, আজ রবিবার ও আগামীকাল সোমবার ওই ইউনিয়নে নির্বাচনে ভোট গ্রহণের দায়িত্বপ্রাপ্তদের ইভিএম সম্পর্কে প্রশিক্ষিত করা হবে। ৯ নভেম্বর থেকে ওই ইউনিয়নের ৯টি কেন্দ্রে প্রিজাইডিং অফিসাররা সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ইভিএমের মাধ্যমে কিভাবে ভোট দিতে হবে তা ভোটারদের দেখিয়ে দেবেন। 


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ আল সিফাত

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর