১৫ নভেম্বর, ২০২১ ১৫:৫৩

২২৯ দিন পর সেন্টমার্টিনে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু মঙ্গলবার

অনলাইন ডেস্ক

২২৯ দিন পর সেন্টমার্টিনে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু মঙ্গলবার

২২৯ দিন পর সেন্টমার্টিনে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু মঙ্গলবার। ফাইল ছবি

কক্সবাজারের অন্যতম পর্যটন স্পট প্রবালদ্বীপ সেন্টমার্টিনে দীর্ঘ ২২৯ দিন পর পর্যটক যাতায়াত শুরু হচ্ছে আগামীকাল মঙ্গলবার। প্রথমদিন কেয়ারি ডাইন নামের জাহাজটি প্রায় ৩৫০ যাত্রী নিয়ে টেকনাফ থেকে যাত্রা করার কথা রয়েছে। বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন পর্যটন নিয়ে কাজ করা সংগঠন ‘পদক্ষেপ’ বাংলাদেশ কক্সবাজার জেলা শাখার সভাপতি তোফায়েল আহমেদ। 

তিনি বলেন, সেন্টমার্টিন দ্বীপের একমাত্র জেটিটি ভঙ্গুরপ্রায়। এটি চরম ঝুঁকিপূর্ণ হয়ে ওঠায় মৌসুম শুরুর দেড় মাস হয়ে গেলেও সেন্টমার্টিনে পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু করা যায়নি। কিন্তু প্রশাসনের তদারকিতে ভঙ্গুর জেটিটি সংস্কার করা হচ্ছিল পক্ষকাল ধরে। এটি মোটামুটি চলাচল উপযোগী করতে পারায় মঙ্গলবার থেকে পরীক্ষামূলক এ মৌসুমের প্রথম জাহাজ যাত্রা শুরু করবে। এদিন পর্যটকরা নিরাপদ যাতায়াত করতে সক্ষম হলে বাকি জাহাজগুলোও পর্যটক সেবায় চলাচল করবে। 

তোফায়েল আহমেদ আরও বলেন, ‌‘এ বছর টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে চলাচলের অনুমতির জন্য কক্সবাজার জেলা প্রশাসনের কাছে আবেদন করেছে কেয়ারি সিন্দাবাদ, কেয়ারি ডাইন, পারিজাত, ফারহান, রাজহংস ও সুকান্ত বাবু নামে ছয়টি জাহাজ। এখন প্রথম জাহাজ ঠিকভাবে ফেরত এলে অন্যগুলো চলাচলের অনুমতি পেতে পারে।’

কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আমিন আল পারভেজ গণমাধ্যমকে বলেন, দেশের একমাত্র প্রবালদ্বীপ সেন্টমার্টিন ভ্রমণে আবারও জাহাজ চলাচল শুরু হচ্ছে মঙ্গলবার। আমরা ১ নভেম্বর সম্ভাব্যতা যাচাইয়ের জন্য জাহাজে করে সেন্টমার্টিন পরিদর্শনে গিয়েছিলাম। নতুন জেটি নির্মাণে বেগ পাওয়ায় আগের জেটিটি প্রাথমিকভাবে মেরামত করা হয়েছে। এখন ব্যবহার উপযোগী হওয়ায় জাহাজ চলাচলের অনুমতি দেওয়া হয়।

পর্যটনের দায়িত্বপ্রাপ্ত (এডিএম) অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবু সুফিয়ান গণমাধ্যমকে বলেন, মঙ্গলবার সকাল থেকে টেকনাফ-সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ কেয়ারি ক্রুজ অ্যান্ড ডাইন পরীক্ষামূলক চলাচল করবে। পর্যায়ক্রমে অবস্থা বুঝে আবেদন করা জাহাজগুলোকে অনুমতি দেওয়া হবে।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর