১ ডিসেম্বর, ২০২১ ১৭:৪৭

মানসিক প্রতিবন্ধীর শিল্পকর্মে মুগ্ধ সবাই

রাজবাড়ী প্রতিনিধি

মানসিক প্রতিবন্ধীর শিল্পকর্মে মুগ্ধ সবাই

রাজবাড়ী শহরের পান্না চত্তর এলাকায় মানসিক প্রতিবন্ধী এক ব্যক্তির আল্পনায় আঁকা শিল্পকর্মে মুগ্ধ পথচারীরা। অপলক দৃষ্টিতে দেখছে এক ব্যক্তির আঁকা এসব শিল্পকর্ম।

আজ বুধবার বেলা ৩টার দিকে জেলা শহরের পৌরসভার পান্না চত্তরের নান্নু টাওয়ারের পাশ দিয়ে যাওয়া রাস্তায় পাশে কঁচুপাতা, চক ও কয়লা দিয়ে এমন শিল্পকর্ম একে যাচ্ছেন এক ব্যক্তি (৩৭)। তার শিল্পকর্মে শোভা পেয়েছে ফুল আর পাখি।  পাশে লেখা রয়েছে, “ এমন জীবন তুমি করিবে গঠন, মরিলে হাসিবে তুমি। কাঁদিবে ভূবন।” অসাধারণ শিল্পকর্মের পাশাপাশি সুন্দর হাতের লেখায় দেখছে পথচারীরা।

জীবনের সাথে জড়িত এসব বাস্তব লেখা ও শিল্পকর্ম সম্পর্কে জানতে চাইলে কোন কথা বলতে রাজি হননি তিনি। পথচারীরা তাকে ইতিপূর্বে রাজবাড়ীর কোথায়ও দেখেনি। সংবাদকর্মী পরিচয় দিলে শুধু বলে, অনেক ভালোবাসি। জীবন থেকে অনেক কিছু হারিয়ে গেছে।

পথচারী নাজিম আহম্মেদ বলেন, আমি দুপুর বেলা বাসায় খেতে যাচ্ছিলাম। হঠাৎ এমন শিল্পকর্ম চোখে পড়লো। অপলক দৃষ্টিতে তাকিয়ে দেখলাম। সত্যি অসাধারণ শিল্পকল্প অঙ্কন করতে পারেন তিনি।
রাজবাড়ী আদর্শ মহিলা কলেজের শিক্ষার্থী সারদা সরকার বলেন, অসাধারণ হাতের লেখার পাশে শিল্পকর্মগুলো স্থান পেয়েছে। কিছুক্ষণের জন্য জীবনের অর্থ খোঁজার চেষ্টা করলাম।

জেলা কালচারাল অফিসার পার্থ প্রতীম দাস বলেন, শিল্পকর্ম হচ্ছে মানুষের মনের বহিঃপ্রকাশ। মনের বহিঃপ্রকাশের অন্যতম মাধ্যম শিল্পকর্ম। আপনার কাছ থেকে শুনে যা মনে হলো তিনি জীবনের বাস্তবতা থেকে আঘাতপ্রাপ্ত হয়ে শিল্পের মাধ্যমে তার বহিঃপ্রকাশ ঘটাতে পারে।

বিডি প্রতিদিন/এএ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর