শিরোনাম
২৮ ডিসেম্বর, ২০২১ ১১:০১

পঞ্চগড়ে সাংস্কৃতিক কর্মীদের সাথে রাবির ফোকলোর বিভাগের মতবিনিময়

পঞ্চগড় প্রতিনিধি

পঞ্চগড়ে সাংস্কৃতিক কর্মীদের সাথে রাবির ফোকলোর বিভাগের মতবিনিময়

উত্তরের জেলা পঞ্চগড়ের সাংস্কৃতিক কর্মী, সংগঠন ও সুধীজনদের সাথে মতবিনিময় করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা। সোমবার রাতে শিল্পকলা একাডেমির হল রুমে এই মতবিনিময় অনুষ্ঠিত হয়।

জানা গেছে, সিলেবাস অন্তর্ভুক্ত ফিল্ড ওয়ার্ক এবং রিপোর্টিং এর জন্য রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের সম্মান চতুর্থ বর্ষের ৫৫ জন শিক্ষার্থী ক্ষেত্র গবেষণা শুরু করেছেন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. হাবিবুর রহমান, ড. সাবিনা ইয়াসমিনসহ আমেরিকার ইউনিভার্সিটি অব নিউ মেক্সিকোর আন্তর্জাতিক গবেষক ডেমন জোসেফ মন্টেক্লর, ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সুদেব সরকার ও সুব্রত সরকার এই গবেষণা কার্যক্রম পরিচালনা করছেন।

অভিজ্ঞ এই শিক্ষকদের নেতৃত্বে দশ দিন ধরে পঞ্চগড়ের শিল্প সাহিত্যের উপর গবেষণা করবেন তারা। আগামী ৪ জানুয়ারি পর্যন্ত তারা জেলার পাঁচ উপজেলার সামাজিক সাংস্কৃতিক ঐতিহ্যের নানা উপাদান নিয়ে গবেষণা করবেন।

এই বিভাগের শিক্ষক ড. হাবিবুর রহমান জানান ইতিহাস ঐতিহ্যের দিক থেকে পঞ্চগড় অত্যন্ত সমৃদ্ধ অঞ্চল। কিন্তু এই অঞ্চলকে নিয়ে খুব বেশি গবেষণা হয়নি। তাই এবার আমরা এই অঞ্চলকে বেছে নিয়েছি। এর আগে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগ দেশের ২২টি জেলার ইতিহাস ও সাংস্কৃতিক ঐতিহ্যের উপর কাজ করেছে। 

অনুষ্ঠানে পঞ্চগড়ের সাংস্কৃতিক কর্মীরা জেলার সাংস্কৃতিক ঐতিহ্যের নানা তথ্য তুলে ধরেন। মতবিনিময় অনুষ্ঠানে নাট্যদল ভূমিজ, জেলা বাউল পরিষদ, পঞ্চগড় উদীচী শিল্পী গোষ্ঠীর কর্মীরা উপস্থিত ছিলেন। এসময় বক্তব্য রাখেন মকবুলার রহমান সরকারি কলেজের অধ্যক্ষ দেলওয়ার হোসেন প্রধান, জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক আবু তোয়বুর রহমান, পঞ্চগড় নাগরিক কমিটির সভাপতি এরশাদ হোসেন সরকার, পঞ্চগড় সরকারি মহিলা কলেজের অবসর প্রাপ্ত শিক্ষক হাসনুর রশিদ, উদীচী শিল্পী গোষ্ঠীর সাধারণ সম্পাদক গোলাম কিবরিয়া প্রমুখ। 

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর