৩০ ডিসেম্বর, ২০২১ ১৮:২৪

২৪০০ সরকারি বইসহ পাচারকারী গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

২৪০০ সরকারি বইসহ পাচারকারী গ্রেফতার

প্রতীকী ছবি

বগুড়ার শিবগঞ্জে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের ১২ বস্তা বই কালোবাজারে বিক্রির জন্য পাচারের সময় আইয়ুব আলী (৪০) নামের এক যুবককে গ্রেফতার করেছে পুলিশ। 

গত মঙ্গলবার দিবাগত রাত ১০টার দিকে উপজেলার মোকামতলা বন্দরের সুন্দরবন কুরিয়ার সার্ভিসের সামনে থেকে তাকে আটক করা হয়। আইয়ুব আলী কুড়িগ্রাম জেলার রৌমারি থানার শৌলমারী গ্রামের মৃত আব্দুল কাদের প্রামানিকের  ছেলে।

বৃহস্পতিবার শিবগঞ্জ থানার অফিসার ওসি  সিরাজুল ইসলাম আটকের বিষয়টি নিশ্চিত করেছেন।
পুলিশ জানায়, বইগুলো বিক্রির জন্য সুন্দরবন কুরিয়ার সার্ভিসের মাধ্যমে অন্যত্র নিয়ে যাওয়া হচ্ছে- গোপন সংবাদের ভিত্তিতে পুলিশ এমন গোপন সংবাদ পায়। এরপর ঘটনাস্থলে গিয়ে ১২ বস্তা বইসহ আইয়ুবকে আটক করা হয়। এ সময় বস্তার ভেতরে সপ্তম শ্রেণির বিভিন্ন বিষয়ের ২৪০০ বই পাওয়া গেছে। এছাড়াও তার কাছে সুন্দরবন কুরিয়ার সার্ভিসের বুকিং স্লিপ পাওয়া গেছে। যেখানে প্রেরকের জায়গায় আইয়ুব এবং প্রাপকের নাম রতন বাংলা বাজার ও তার মোবাইল নাম্বার দেওয়া আছে। বুকিং স্লিপ ছাড়াও আইয়ুবের কাছে চালানের দুটি পাতা পাওয়া গেছে। যেখানে অনুপম প্রিন্টার্স লিমিটেড মোঘল নগর থেকে বগুড়ার সারিয়াকান্দি উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা এসএম শহিদুল ইসলাম ও সোনাতলা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আহসান হাবীবের নামে চালান দেখানো হয়েছে।

শিক্ষা কর্মকর্তাদের নামে চালান পাওয়ার বিষয়ে জানতে চাইলে মোকামতলা পুলিশ তদন্ত কেন্দ্রের উপ-পরিদর্শক রিপন মিঞা জানান, আটককৃত আইয়ুবের কাছে ওই দুই শিক্ষা কর্মকর্তার নামে চালান দুটি পাওয়া যাওয়ায় চালানের বিষয়টি মামলায় উল্লেখ করা হয়েছে। তবে আটককৃত আইয়ুব বইগুলো কোথায় পেয়েছে এমন প্রশ্নের কোনও উত্তর দিতে পারেননি তিনি।
শিবগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সিরাজুল ইসলাম জানান, এ ঘটনায় এসআই রিপন মিঞা বাদী হয়ে আইয়ুব আলী ছাড়াও অজ্ঞাত দু’জনের নামে বিশেষ ক্ষমতা আইনে মামলা দায়ের করেছেন। এছাড়া বৃহস্পতিবার আইয়ুব আলীকে আদালতে পাঠানো হয়েছে।

বিডি প্রতিদিন/কালাম

সর্বশেষ খবর