২৮ জানুয়ারি, ২০২২ ১৭:২০

শীতে কাঁপছে দিনাজপুরসহ উত্তরাঞ্চল

দিনাজপুর প্রতিনিধি

শীতে কাঁপছে দিনাজপুরসহ উত্তরাঞ্চল

শীতে কাঁপছে দিনাজপুরসহ উত্তরাঞ্চল।

হিমেল হাওয়া আর মাঘের শীতে কাঁপছে দিনাজপুরসহ উত্তরাঞ্চলের মানুষ। একদিনের ব্যবধানে তাপমাত্রা কমে আবার পড়েছে শৈত্য প্রবাহের কবলে। এর সঙ্গে বেড়েছে হিমেল হাওয়ার গতিবেগ এবং আদ্রতা। এতে হাড় কাঁপানো শীত অনুভূত হচ্ছে। এই মাঘের শীতে বেশি বিপাকে পড়েছে ছিন্নমূল ও নিম্ন আয়ের মানুষগুলো। পাশাপাশি শীতে কাঁপছে গবাদি পশুগুলোও।

দিনের শুরুতে সূর্য দেখা দিলেও বাতাসের গতিবেগ বেশি থাকায় হাড় কাঁপানো শীত অনুভূত হয়। শীতের তীব্রতায় সূর্যের তাপ ম্লান হয়ে যায়। তবে বিকেলের পর থেকে শীতের তীব্রতা বাড়তে থাকে। দিনাজপুর শহরের অনেক স্থানে সন্ধ্যায় খড়কুটো জ্বালিয়ে অনেককে শীত নিবারণ করতে দেখা গেছে।

এই অঞ্চলের বিভিন্ন জেলার ওপর দিয়ে বয়ে যাওয়া মৃদু ও মাঝারি শৈত্যপ্রবাহ আরও কয়েকদিন স্থায়ী হতে পারে। এর আগে, বৃহস্পতিবার দিনাজপুরে সকাল ৬টায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১১ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের আদ্রতা ছিল ৮২ শতাংশ এবং বাতাসের গতিবেগ ঘণ্টায় ছিল ৩-৪ কিলোমিটার।

কিন্তু শুক্রবার সকাল ৬টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা কুড়িগ্রামের রাজারহাটে ৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস এবং দিনাজপুরে ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস বলে জানায় দিনাজপুরের আঞ্চলিক আবহাওয়া অফিসের ইনচার্জ তোফাজ্জল হোসেন।

বাসস্ট্যান্ডের অটোরিকশা চালক ফারুকসহ খেটে খাওয়া মানুষরা জানান, শীত আমাদের খেটে খাওয়া মানুষের জন্য কষ্টের। সকালে বের হয়েও শীতের কারণে যাত্রী তেমন নাই।

দিনাজপুরের আঞ্চলিক আবহাওয়া অফিসের ইনচার্জ তোফাজ্জল হোসেন জানান, শুক্রবার দিনাজপুরে সকাল ৬টায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৮.৫ ডিগ্রি সেলসিয়াস, বাতাসের আর্দ্রতা ৯৩ শতাংশ এবং বাতাসের গতিবেগ ঘণ্টায় ছিল ৪-৫ কিলোমিটার। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে এটি উত্তর বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ১০-১৫ কিলোমিটার গতিতে ধাবিত হতে শুরু করে। অপরদিকে, দেশের সর্বনিম্ন তাপমাত্রা সকাল ৬টায় রেকর্ড করা হয় কুড়িগ্রামের রাজারহাটে ৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

তিনি আরও জানান, রংপুর ও রাজশাহী বিভাগসহ দেশের আরও বেশ কিছু স্থানের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। শৈত্যপ্রবাহটি অব্যাহত থাকতে পারে। হিমেল বাতাসের প্রভাব ও গতিবেগের কারণে বেশি শীত অনুভূত হচ্ছে। তবে বাতাসের কারণে কুয়াশা নেই।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর