২৮ মে, ২০২২ ১৬:১৫

বর্ষাকাল সামনে রেখে নৌকা তৈরিতে ব্যস্ত কারিগররা

কালিয়াকৈর প্রতিনিধি

বর্ষাকাল সামনে রেখে নৌকা তৈরিতে ব্যস্ত কারিগররা

গাজীপুরের কালিয়াকৈরে বর্ষাকাল সামনে রেখে কাঠমিস্ত্রিরা নৌকা তৈরিতে ব্যস্ত সময় পার করছে। এক সময় নৌকা ছিল যোগাযোগের অন্যতম বাহন। বর্তমানে শুধুমাত্র বর্ষাকালে নিম্নাঞ্চল ও বন্যাকবলিত এলাকায় মানুষের পারাপারের একমাত্র বাহন নৌকা। এ কারণে নৌকার চাহিদাও বেড়েছে। এজন্য নৌকার কারিগররা দিনে রাতে সমানে কাজ করছে।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, কালিয়াকৈর উপজেলার চাপাইর ইউনিয়নের সীমারপাড় এলাকায় দীর্ঘদিন যাবত প্রায় অর্ধশতাধিক কাঠমিস্ত্রিরা নৌকা তৈরি করে আসছেন। প্রতি বছরের ন্যায় এবারও নৌকা তৈরি ও বিক্রয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন হিন্দু সম্প্রদায়ের নৌকার কারিগররা। আজো বংশপরম্পরায় এই পেশার সাথে মিশে আছেন তারা। জলাবদ্ধ ও নিচু এলাকার মাঠ-ঘাট এখনো তলিয়ে না গেলেও এসব অঞ্চলের মানুষ জন আসছে বর্ষাকালকে সামনে রেখে নৌকা তৈরি ও মেরামতের কাজে ব্যস্ত হয়ে পড়েছে।

বর্ষায় বন্যা প্রবণ এলাকাগুলোতে পানি বেড়ে গেলে এসব এলাকার লোকজন গৃহস্থালীর কাজে, খেয়া পারাপারে ইত্যাদি কাজে ছুটো নৌকা, কুশা, ডিঙ্গি নৌকা, জেলেদের মাছ ধরার নৌকার চাহিদা বেড়ে যায় কয়েকগুণ। তাই নৌকা তৈরিতে ব্যস্ত কারিগররা। বর্ষার পানি বৃদ্ধির সাথে সাথে কদরও বাড়ছে নৌকা ও নৌকা তৈরির কারিগরদের। বিগত দুই বছর বৈশ্বিক মহামারী করোনার কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে কারিগররা। তাই এবছর  ক্ষতি পুষিয়ে নিতে দিনরাত পরিশ্রম করে নৌকা তৈরি করছে কারিগররা।

নৌকা তৈরির কারিগর বিম সূত্রদর, দুলাল সূত্রদর, সুলিন সরকার ও নিল মহন জানান, পূর্ব পুরুষ থেকে নৌকা তৈরি করে আসছি। তাই আমরা নৌকা তৈরি করে জীবিকা অর্জন করি। নৌকা তৈরি করে সেইগুলো বিক্রি করে সেই টাকা দিয়ে সংসার চলে। গত দুই বছর করোনার কারণে আমাদের ব্যবসার অবস্থা খুব খারাপ ছিল। এ বছর বর্ষাকালে নৌকার বেশ চাহিদা রয়েছে, অর্ডার পাচ্ছি অনেক। তাই দিন রাত সমানে নৌকা তৈরির কাজ করছি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা তাজওয়ার আকরাম সাকাপি ইবনে সাজ্জাদ বলেন, উপজেলায় নৌকা তৈরি এটা একটি ঐতিহ্যবাহী কাজ। তারা যদি আবেদন করে আমরা বিধি মোতাবেক প্রণোদনার ব্যবস্থা করব।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর