১৪ অক্টোবর, ২০২২ ২০:৩২

উত্তরাঞ্চলে শীতের আমেজ

নিজস্ব প্রতিবেদক, রংপুর:


উত্তরাঞ্চলে শীতের আমেজ

ফাইল ছবি

রংপুরসহ উত্তরাঞ্চলে ভোর বেলা শীতের আমেজ বিরাজ করছে। গভীর রাত থেকে সকাল ৮টা পর্যন্ত কুয়াশা ও শিশির বিন্দু ঢেকে ফেলছে প্রকৃতিকে। ঋতু চক্রের পথ পরিক্রমায় আশ্বিনের ২৯ হলেও এখন শরত বন্ধনা এখনও শেষ হয়নি।  

এর মধ্যে শীতের আমেজকে অনেকে প্রকৃতির বৈরী খেয়াল বলে মনে করছেন। গত কয়েকদিন ধরে থেমে থেমে বৃষ্টির পরেও  দিনের গরমে আকাশে ভাসছে সাদা মেঘের ভেলা ভেসে বেড়াতে দেখা গেলেও ভোরবেলা দেখা যায় ভিন্ন চিত্র। 

বাংলা বর্ষ পঞ্জিকা মতে এখন শরত ঋতুর শেষ পর্যায়ে। কার্তিক কড়া নাড়ছে দোর গোড়ায়। কার্তিকে শুরু হবে হেমন্তের পথ চলা। শেষ হবে অগ্রহায়ণে। হেমন্তের  পরে শীত ঋতু আসার নিয়ম প্রকৃতিতে। কিন্তু এবার হেমন্তেই শীতের আগমন ঘটবে বলে অনেকে মনে করছেন।
কবি বাদল রহমান বলেন, শরতে সাধারণত শীত ও শিশির বিন্দু পড়তে কম দেখা যায়। এবার একটু আগাম শীতের পদধ্বনী শোনা  যাচ্ছে।  প্রকৃতিতে সাধারণত এটা হবার কথা নয়। 

পীরগাছার কল্যানি ইউনিয়নের কৃষিজীবী বুলবুল বলেন, এসময় শিশির বিন্দু ফসলের জন্য কিছুটা উপকার বয়ে আনবে। ভোর বেলা শিশির ভেজা পথে হাটতে খুব ভাল লাগছে। এই অঞ্চলে বন্যার রেশ কাটতে না কাটতেই অনেকস্থানে আবার বৃষ্টি শুরু হয়েছে। বৃষ্টির পরে দিনে প্রচন্ড গরম আবার ভোররাতে শীতের আমেজ বিরাজ করছে। শরতকালে এমনটা হওয়ার কথা না থাকলেও এমনটাই হচ্ছে। এদিকে  গভীর রাত থেকে সকাল ৭-৮টা পর্যন্ত অনেকস্থানে শিশির পড়তে দেখা গেছে। 

রংপুর অফিসের আবহাওয়াবিদ কামরুল ইসলাম বলেন, শুক্রবার ভোরে রংপুরসহ আশপাশের এলাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪ দশমিক ৫ডিগ্রী সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২ দশমিক ৪ ডিগ্রী সেলসিয়াস। বাতাসের আদ্রতা ছিল ৭৬ শতাংশ।

বিডি প্রতিদিন/এএম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর