২৯ মে, ২০২৩ ২২:২১

ব্রিজ ভেঙে নদীতে, যান চলাচল বন্ধ

নিজস্ব প্রতিবেদক, রংপুর:

ব্রিজ ভেঙে নদীতে, যান চলাচল বন্ধ

রংপুরের পীরগাছায় আলাইকুমারী নদীতে ঝুঁকিপূর্ণ একটি ব্রিজ ভেঙে পড়ায় চলাচল বন্ধ হয়ে গেছে। রবিবার রংপুর-পাওটানা সড়কের দামুর চাকলা বাজারের নিকটে ২৭ মিটার দৈর্ঘ্য ব্রিজটি ভেঙে নদীতে পড়ে যায়। এতে করে ওই সড়কে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ রয়েছে। প্রায় দুই কিলোমিটার ঘুরে যাতায়াত করছেন রংপুর-পাওটানা সড়কের চলাচলরত মানুষজন। সোমবার প্রশাসনের কর্মকর্তাগণ ঘটনাস্থল পরিদর্শন করলেও এখনো যোগাযোগ ব্যবস্থা চালু করা সম্ভব হয়নি। 

উপজেলা প্রকৌশল দপ্তর ও স্থানীয় এলাকাবাসী জানান, রংপুর-পাওটানা সড়কের দামুর চাকলা বাজারের পশ্চিম পাশে আলাইকুমারী নদীর উপর ১৯৮২ সালে ২৭ মিটার দৈঘ্য একটি ব্রিজ নির্মাণ করা হয়। ২০২১ সালে তিস্তা পাওয়ার প্লান্টের সরঞ্জামবাহী অসংখ্য ভারী ট্রাক ওই ব্রিজের উপর দিয়ে চলাচলের কারণে ব্রিজটি ঝুঁকিপূর্ণ হয়ে ওঠে। সম্প্রতি উপজেলা প্রকৌশল অধিদপ্তর থেকে ওই ব্রিজটি ঝুঁকিপূর্ণ ঘোষণা করে একই স্থানে ৪ কোটি ৪১ লাখ টাকা ব্যয়ে ৩৬ মিটার একটি ব্রিজ নির্মাণের টেন্ডার আহ্বান করা হয়। এদিকে টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন হওয়ার আগেই রবিবার রাতে ব্রিজের উপর দিকে একটি নৈশ কোচ ও একটি ভারী ট্রাক যাওয়ার পর ব্রিজে ফাটল দেখা দেয়। এর ৩০ মিনিট পর ব্রিজটি ভেঙ্গে নদীর মধ্যে পড়ে যায়। 

সোমবার সকালে পীরগাছা উপজেলা চেয়ারম্যান শাহ মাহবুবার রহমান, উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমুল হক সুমন, ভাইস চেয়ারম্যান আরিফুল হক লিটন, বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী প্রকৌশলী মশিউর রহমান, উপজেলা প্রকৌশলী মনিরুল ইসলাম, ইউপি চেয়ারম্যান আবুল বাশার ঘটনাস্থল পরিদর্শন করেছেন।  

পীরগাছা উপজেলা প্রকৌশলী মনিরুল ইসলাম বলেন, ওই স্থানে নতুন ব্রিজের জন্য টেন্ডার হয়েছে। তবে ঠিকাদার নির্ধারণ হয়নি। ভারী যানবাহন চলাচলের কারণে ব্রিজটি ভেঙ্গে পড়েছে। যত দ্রুত কাজ শুরু করা যায়, তার ব্যবস্থা নেয়া হচ্ছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজমুল হক বলেন,  বিষয়টি জেলা প্রশাসকসহ উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। অতিদ্রুত যান চলাচল স্বাভাবিক করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

এ বিষয়ে পীরগাছা উপজেলা চেয়ারম্যান শাহ মাহবুবার রহমান বলেন, জেলা প্রশাসনের কর্মকর্তাদের সাথে কথা হয়েছে। তারা বিষয়টি দেখছেন।
 
বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর