৩০ মে, ২০২৩ ১৮:৫৯

কানসাটে গঙ্গাস্নান অনুষ্ঠিত

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

কানসাটে গঙ্গাস্নান অনুষ্ঠিত

কানসাটে গঙ্গাস্নান অনুষ্ঠিত

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার কানসাটে সনাতন ধর্মাবলম্বীদের গঙ্গাস্নান ও দশহারা মেলা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকাল থেকে শুরু হয়ে চলে সন্ধ্যা পর্যন্ত। বিভিন্ন জেলার হাজার হাজার ধর্মপ্রাণ হিন্দু সম্প্রদায়ের নারী-পুরুষ এই পুণ্যস্নানে অংশ নেন।

দিবসটি উপলক্ষে নদীতীরে প্রার্থনা, গীতাপাঠ এবং কীর্তনসহ ধর্মীয় বিভিন্ন আচার-অনুষ্ঠান পালন করা হয়। কানসাটের এই গঙ্গাঘাট দেশের সকল হিন্দু সম্প্রদায়ের একটি পবিত্র তীর্থভূমি। এই তীর্থ ভূমিকে জানা-বোঝা এবং এর অতীত ইতিহাস অন্বেষণ করা সনাতন ধর্মাবলম্বীরা তাদের কর্তব্য বলে মনে করেন।

এখানে প্রতিবছর গঙ্গা দশহরা তিথী অনুযায়ী জ্যৈষ্ঠ বা আষাঢ় মাসে সর্ববৃহৎ গঙ্গাস্নান অনুষ্ঠিত হয়। এরই ধারাবাহিতকায় মঙ্গলবার কানসাটের পাগলা নদীর তীরে হাজার হাজার সনাতন ধর্মাবলম্বী এসে একত্রিত হন এবং গঙ্গাদেবীর কাছে প্রার্থনা করেন।

এ ব্যাপারে স্নান কমিটির সভাপতি শ্রী সুবোধ দত্ত বলেন, কানসাট পাগলা নদীর তীরে ও নদীতে স্নান করে নিজের জীবনে জমে থাকা পাপকে বিসর্জন করে হিন্দুরা। পূর্ব পুরুষের আমল থেকে এখানে এ স্নানমেলা অনুষ্ঠিত হয়ে আসছে। প্রতি বছরের ন্যায় এবারও মঙ্গলবার গঙ্গাস্নান অনুষ্ঠিত হয়।

এদিকে এই উৎসবকে ঘিরে কানসাট রাজবাড়ি মাঠে বসে মেলা। মেলায় প্রসাধনী, কাঠের আসবাবপত্র, হিন্দু ধর্মের বিভিন্ন উপকরণ, খাবার দোকান, পূজার আয়োজন এবং কীর্তনের জমজমাট আসর বসে।

বিডি প্রতিদিন/এমআই

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর