১০ জুন, ২০২৩ ০৯:৪৬

সিডনিতে অস্ট্রেলিয়া বাংলাদেশ বিজনেস ফোরামের আনুষ্ঠানিক যাত্রা শুরু

নাইম আবদুল্লাহ:

সিডনিতে অস্ট্রেলিয়া বাংলাদেশ বিজনেস ফোরামের আনুষ্ঠানিক যাত্রা শুরু

 

গত ৬ জুলাই (মঙ্গলবার) সন্ধ্যায় সিডনির ক্যাম্পবেলটাউনের রাইডজেস হোটেলে নৈশভোজের পর নবগঠিত অস্ট্রেলিয়া বাংলাদেশ বিজনেস ফোরামের (এবিবিএফ) উদ্বোধন করা হয়। অস্ট্রেলিয়ান বাংলাদেশী উদ্যোক্তাদের মালিকানাধীন প্রায় ৩০০ টিরও বেশি ব্যবসা প্রতিষ্ঠান, পরস্পরের সাথে সম্পর্ক, অস্ট্রেলিয়া ও বাংলাদেশের মধ্যে ব্যবসায়িক লেনদেনের অগ্রগতির একটি বড় পদক্ষেপ হিসাবে এই সংগঠনকে স্বাগত জানিয়েছে।

নব গঠিত এবিবিএফ এর প্রতিষ্ঠাতা-প্রেসিডেন্ট আবদুল খান রতন তার সংক্ষিপ্ত বক্তৃতায় অস্ট্রেলিয়া এবং বহির্বিশ্বে অস্ট্রেলিয়ান বাংলাদেশি প্রবাসীদের জন্য পেশাদার এবং ব্যবসায়িক সহযোগিতার সুবিধার্থে ফোরামের নীতিমালা ও উদ্দেশ্য ব্যাখ্যা করেন। তিনি বলেন, আমরা স্থানীয় ব্যবসায়ীদের সংগঠিত করে পরামর্শ এবং পরিষেবার জন্য একটি বৃহত্তর প্লাটফর্মে কাজ করার লক্ষ্যে অস্ট্রেলিয়া বাংলাদেশ বিজনেস ফোরাম গঠনের উদ্যোগ নিয়েছি।

প্রতিষ্ঠাতা জেনারেল সেক্রেটারি ব্রায়ান লাল বলেন, এখন আগের চেয়ে বেশি নেটওয়ার্কিং, সহযোগিতা ভাগাভাগি করে নেওয়া এবং তথ্য প্রচারের পাশাপাশি ব্যবসায় টিকে থাকা এবং সম্প্রসারণের জন্য ফোরামটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তিনি দৃঢ় আস্থা প্রকাশ করে বলেন, এটি অস্ট্রেলিয়ার বাইরে বাংলাদেশি ব্যবসার জন্য পরামর্শ, নেটওয়ার্কিং সুযোগ সহ উদ্যোক্তা সহায়তার সুবিধা দিতে সক্ষম হবে।

অনুষ্ঠানে বাংলাদেশি ব্যবসায়ীদের একটি বৃহৎ অংশসহ ভারত ও নেপালের ব্যবসায়ী প্রতিনিধি দল উপস্থিত ছিলেন। আয়োজক কমিটি জানান, অস্ট্রেলিয়া বাংলাদেশ বিজনেস ফোরাম (এবিবিএফ) একটি অলাভজনক সংস্থা, যার লক্ষ্য অস্ট্রেলিয়ান বাংলাদেশি ব্যবসায়িক খাতকে একটি বলিষ্ঠ কাঠামো গঠনের পাশাপাশি স্থানীয় ব্যবসায়িক চাহিদার ভিত্তিতে তাদের আগ্রহকে এগিয়ে নিয়ে যাওয়া এবং স্থানীয় বিনিয়োগে উৎসাহিত করা। তারা ttps://australiabangladeshbusinessforum.com ওয়েবসাইটে গিয়ে এবিবিএফ এর সদস্য হতে ব্যবসায়ীদের আমন্ত্রণ জানান।

অস্ট্রেলিয়া বাংলাদেশ বিজনেস ফোরামের নবগঠিত নির্বাহী কমিটির সভাপতি আব্দুল খান রতন, সহ-সভাপতি এম জেড আহমেদ রুবেল, সাধারণ সম্পাদক ব্রায়ান লাল, কোষাধ্যক্ষ মোঃ খন্দকার মাজহারুল ইসলাম। কার্যনির্বাহী সদস্য মোঃ শফিক শেখ, মোঃ নাজমুল হাসান, এ এস এম ডি মোজাম্মেল হোসেন, মোহাম্মদ খান ও সুমি আজাদ।

অস্ট্রেলিয়া বাংলাদেশ বিজনেস ফোরাম উপদেষ্টা বোর্ডে আছেন, ড. আয়াজ চৌধুরী, ড. সিরাজুল হক, শোয়েল খান (আন্তর্জাতিক বিষয়ক), রেজা করিম, এম এ হাদী, হোসেন আরজু, মাহফুজুল চৌধুরী, মো. শাহে জামান টিটু, শফিউল আলম শাহিন, মো. নুরুল মাসুদ, সৈয়দ আকরাম উল্লাহ, ফরাশ উদ্দিন বুলবুল, আলমগীর হোসেন, ওয়াহেদ খান, মুহাম্মদ ইব্রাহিম খলিল মাসুদ, জ্ঞানন্দ্র কার্কি (আন্তর্জাতিক বিষয়ক), হরি অধিকারী, হোসেন কবির, তানভীর আহমেদ, আবু রেজা আরেফিন, আকিদুল ইসলাম, শাহাদাত বিন ইসলাম, মাসুদ পারভেজ, শাহ কামাল, নিফার সায়লা, সাঈদ রহমান, মোহাম্মদ লুৎফুর রহমান, মুস্তাফিজুর রহমান তালুকদার, তালাত মাহমুদ, ফয়সাল আজাদ, ইফটি ওয়াসেট, তরুন রহমান ও মোঃ কামরুজ্জামান বাপ্পি।

বিডি প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর