২৩ ফেব্রুয়ারি, ২০২৪ ১৯:৩০

ভাষার মাসে কুড়িগ্রামের চরাঞ্চলে পুলিশের ‘লিটল ফ্রি লাইব্রেরি’

খন্দকার একরামুল হক সম্রাট, কুড়িগ্রাম

ভাষার মাসে কুড়িগ্রামের চরাঞ্চলে পুলিশের ‘লিটল ফ্রি লাইব্রেরি’

ফেব্রুয়ারির ভাষার মাসে কুড়িগ্রামের প্রত্যন্ত এলাকার চরাঞ্চলে সকল শ্রেণি পেশার মানুষের জন্য লিটল ফ্রি লাইব্রেরি স্থাপন করে দৃষ্টান্ত স্থাপন করেছে জেলা পুলিশ। আর এমন লাইব্রেরি পেয়ে এলাকার জ্ঞান পিপাসু অত্যন্ত খুশি। তারা কুড়িগ্রাম জেলা পুলিশের এমন উদ্যোগকে ধন্যবাদ ও স্বাগত জানিয়েছেন। 

এধরনের লিটল ফ্রি লাইব্রেরি রয়েছে জেলার নদনদী চরাঞ্চলের হাট-ঘাট প্রত্যন্ত এলাকায় প্রায় অর্ধশত। সম্প্রতি সদর উপজেলার পাঁচগাছী ইউনিয়নের কলেজ মোড় ও বউ বাজার এলাকায় নতুন করে লিটল ফ্রি লাইব্রেরির আয়োজন করে জেলা পুলিশ। এতে পুলিশের উর্ধ্বতন কর্মকর্তা ছাড়াও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

স্থানীয় ব্যক্তি মো. আখতারুজ্জামান বাবু বলেন, কুড়িগ্রাম জেলা পুলিশের এমন উদ্যোগকে আমরা সাধুবাদ জানাই।কারণ আসলেই এটি একটি পুলিশের ব্যতিক্রম আয়োজন। এই লাইব্রেরি স্থাপন হওয়ার কারণে উঠতি বয়সী ছেলে মেয়েরা অবসর সময়টাতে বই পড়ে দেশ ও মুক্তিযুদ্ধের বিষয়ে জ্ঞানার্জন করতে পারবে। 

বউ বাজার এলাকার শিক্ষক সেলিম রেজা বলেন, চরাঞ্চলে শিক্ষার হার অনেক কম। এসব এলাকা তো একদম প্রত্যন্ত। এখানে আশেপাশে কোনো লাইব্রেরি নেই। বই পড়ার সুযোগও নেই তেমন এ জায়গায়। কুড়িগ্রাম জেলা পুলিশ এমন বই পড়ার যে উদ্যোগটি নিয়েছে তা সত্যিই প্রশংসার দাবিদার।

পুলিশ সুপার আল আসাদ মোহাম্মদ মাহফুজুল ইসলাম বলেন, লিটল ফ্রি লাইব্রেরি আমাদের পুলিশি কার্যক্রমের বাইরে একটি ব্যতিক্রমী বই পড়ার প্রয়াস। টেকসই নিরাপত্তা, সমাজে সহনশীল শান্তি শৃঙ্খলা ও স্থিতিশীলতাকে সুদূরপ্রসারী করতে সহায়ক ভূমিকা পালন করবে এ লাইব্রেরি। আমরা চাই জেলার প্রত্যন্ত চরের সম্মানিত নাগরিক বৃন্দ অবসরে আষাঢ়ে গল্প না করে বই পড়ে জ্ঞান অর্জন করবেন। 

তিনি আরও বলেন, মহাকাব্যিক মুক্তিযুদ্ধ, অতুলনীয় নেতৃত্ব ও ভবিষ্যৎ উন্নয়ন প্রচেষ্টা ও কার্যসমুহ সম্পর্কে জেনে নিজেকে বিকশিত করতে সক্ষম হবেন এখানকার নাগরিক। 

প্রসঙ্গত, লিটল ফ্রি লাইব্রেরিতে প্রাথমিকভাবে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী, হৃদয়ে বঙ্গবন্ধু, সমাজ জীবন নির্ভর ও ভবিষ্যৎমুখী বইসমুহ রাখা হয়েছে পাঠকদের জন্য। ভবিষ্যতে আরো অন্যান্য বই এ লাইব্রেরিতে যেমন সংরক্ষণের ব্যবস্থা গ্রহণ করা হবে তেমনি এমন লাইব্রেরি জেলা জুড়েই পর্যায়ক্রমে স্থাপন করার পরিকল্পনা রয়েছে পুলিশ প্রশাসনের।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর