২৭ মার্চ, ২০২৪ ০৭:২৯

ট্রেন দুর্ঘটনায় তদন্ত কমিটি গঠন, ৩ জন বরখাস্ত

পাবনা প্রতিনিধি :

ট্রেন দুর্ঘটনায় তদন্ত কমিটি গঠন, ৩ জন বরখাস্ত

ছবি- বাংলাদেশ প্রতিদিন।

পাবনার ঈশ্বরদীতে তেলবাহী ও মালবাহী ট্রেনের সংঘর্ষ ও লাইনচ্যুতির ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে। সেই সাথে দায়িত্বে অবহেলার দায়ে ট্রেনের চালকসহ তিনজনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

পাকশী পশ্চিমাঞ্চল বিভাগীয় রেলওয়ের ব্যবস্থাপক (ডিআরএম) শাহ সূফী নুর মোহাম্মদ মঙ্গলবার (২৬ মার্চ) দিবাগত রাতে এসব তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, ট্রেন লাইনচ্যুতির ঘটনা খতিয়ে দেখতে চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা হলেন- বিভাগীয় সিনিয়র সহকারী সংকেত প্রকৌশলী, সহকারী পরিবহন কর্মকর্তা, সহকারী যান্ত্রিক প্রকৌশলী ও সহকারী প্রকৌশলী। কমিটিকে আগামী তিন কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দেয়া হয়েছে।

ডিআরএম শাহ সূফী নুর মোহাম্মদ আরও জানান, প্রাথমিকভাবে মালবাহী ট্রেনের চালক, সহকারী চালক এবং অন-ডিউটি সহকারী স্টেশন মাস্টারকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। ট্রেন চলাচল সাময়িক বন্ধ রয়েছে। ঈশ্বরদী লোকোমোটিভ থেকে উদ্ধারকারী ট্রেন গিয়ে বগি উদ্ধারে কাজ করছে।

এর আগে, রাত ১১টা ৫০ মিনিটে পাবনার ঈশ্বরদী জংশন স্টেশনে তেলবাহী ট্রেনে মালবাহী ট্রেনের ধাক্কায় দুইটি বগি লাইনচ্যুত হয়। এতে উত্তরের সাথে দক্ষিণবঙ্গ এবং ঢাকার সাথে খুলনা রেল যোগাযোগ বন্ধ রয়েছে। তবে এতে কোনও হতাহতের ঘটনা ঘটেনি।

পশ্চিমাঞ্চল পাকশী বিভাগীয় রেলওয়ের  বাণিজ্যিক কর্মকর্তা নাসির উদ্দিন জানান, একটি তেলবাহী ট্রেন পার্বতীপুরে তেল নামিয়ে দিয়ে খুলনার দিকে যাবার পথে ঈশ্বরদী  জংশন স্টেশনে এসে দাঁড়ায়। ঘটনার সময় পাথর বোঝাই একটি মালবাহী ট্রেন ভারত থেকে ঢাকা যাবার পথে একই স্টেশনে দাঁড়ায়।

তিনি আরও জানান, এসময় পাথর বোঝাই ট্রেনটি শানটিং করার সময় (বগি এক লাইন থেকে আরেক লাইনে নেওয়ার সময়) তেলবাহী ট্রেনের সাথে ধাক্কা লাগে। তখন তেলবাহী ট্রেনের ইঞ্জিন ও মালবাহী ট্রেনের একটি বগি লাইনচ্যুত হয়।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর