শিরোনাম
১৪ এপ্রিল, ২০২৪ ১৪:০৭

পহেলা বৈশাখে বগুড়ায় দ্বিগুণ দামে বিক্রি হচ্ছে ইলিশ

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

পহেলা বৈশাখে বগুড়ায় দ্বিগুণ দামে বিক্রি হচ্ছে ইলিশ

ছবি- বাংলাদেশ প্রতিদিন।

পহেলা বৈশাখ উপলক্ষে বগুড়ায় দ্বিগুণ দামে বিক্রি হচ্ছে ইলিশ মাছ। প্রতি কেজি ইলিশ মাছ বিক্রি হচ্ছে এক হাজার ৭০০ থেকে এক হাজার ৮০০ টাকায়। গত এক সপ্তাহের ব্যবধানে ইলিশের দাম বেড়েছে কেজি প্রতি ৮০০ থেকে এক হাজার টাকা। 

এদিকে, দাম শুনে বেশিরভাগ ক্রেতারা ইলিশ মাছ কিনছেন না। বিক্রেতারা বলছেন, আমদানি কম এবং পহেলা বৈশাখ উপলক্ষে ইলিশের দাম বাড়ানো হয়েছে। 

জানা যায়, বর্ষবরণে পান্তা-ইলিশ বাঙালি ঐতিহ্যর অন্যতম অনুষঙ্গ। দিনের শুরু হতো পান্তা ইলিশ দিয়ে। বাঙালিদের পুরানো ঐহিত্য ধরে রাখতে প্রতি বছর এই দিনে পান্তা-ইলিশের আয়োজন করা হয়ে থাকে। 

আজ রবিবার বগুড়া শহরের ফতেহ আলী বাজার, কলোনী বাজার, খান্দার বাজার ও গোদারপাড়া বাজার ঘুরে দেখা যায়, পহেলা বৈশাখ উপলক্ষে বাজারে ইলিশ মাছের দাম বেড়ে দ্বিগুণ হয়েছে। মাত্র এক সপ্তাহের ব্যবধানে ইলিশের কেজি প্রতি দাম বেড়েছে ৮০০ থেকে এক হাজার টাকা। দাম বেশি হওয়ায় বেশিরভাগ ক্রেতারা ফিরে যাচ্ছেন। এক কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ১৭০০ থেকে ১৮০০ টাকা। যা গত সপ্তাহে ছিল ৮০০ থেকে ১২০০ টাকা কেজি। 

মাছ কিনতে আসা মতিয়ার রহমান জানান, প্রতি বছর পহেলা বৈশাখে ইলিশ মাছ কিনে থাকি। এবার বাজারে ইলিশ মাছের দাম বেড়ে দ্বিগুণ হয়েছে। যে ইলিশ গত সপ্তাহে ছিল ৮০০ টাকা কেজি সেই ইলিশের দাম চাওয়া হচ্ছে ১৭০০ থেকে ১৮০০ টাকা কেজি। দাম বেশির কারণে ফিরে যাচ্ছি। 

মাছ বিক্রেতা আনন্দ চন্দ্র জানান, ঈদ ও  পহেলা বৈশাখ মিলে ইলিশের দাম অনেক বেড়েছে। পাইকারি বাজার  থেকে বেশি দামে কিনতে হয়েছে। তাই এখন বিক্রয় করতে হচ্ছে বেশি দামে। এছাড়াও ইলিশ শিকার নিষিদ্ধ থাকায় ইলিশের সরবরাহ কম ও চাহিদা বেশি হওয়ায় দাম বেড়েছে। 


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর