Bangladesh Pratidin || Highest Circulated Newspaper

শিরোনাম
প্রকাশ : ২৬ মে, ২০১৯ ১০:১৪

স্মিথ-ওয়ার্নারের উদ্দেশে 'ধিক্কার ধ্বনি', সামলালেন ল্যাঙ্গার-পন্টিং

অনলাইন ডেস্ক

স্মিথ-ওয়ার্নারের উদ্দেশে 'ধিক্কার ধ্বনি', সামলালেন ল্যাঙ্গার-পন্টিং

বল-বিকৃতি কেলেঙ্কারির জেরে নির্বাসিত অস্ট্রেলিয়া দুই তারকা স্টিভ স্মিথ এবং ডেভিড ওয়ার্নারকে নিয়ে উত্তাল পুরো ক্রিকেট দুনিয়া। বিশ্বকাপের মঞ্চে সকলের নজর থাকবে এই দুই তারকার উপর।

শনিবারেই প্রথম প্রস্তুতি ম্যাচে চিরশত্রু ইংল্যান্ডের বিরুদ্ধে খেলতে নেমে ওয়ার্নার এবং স্মিথ আঁচ পেয়ে গেলেন, তাঁদের জন্য কী অপেক্ষা করে আছে। সাউদাম্পটনে এই ম্যাচে দু’জনের উদ্দেশেই ধিক্কার ধ্বনি উড়ে এলো ইংরেজ দর্শকদের দিক থেকে।  

স্মিথ, ওয়ার্নার, ব্যানক্রফ্‌টদের সেই ঘটনার পর পাল্টে গেছে অস্ট্রেলীয় ক্রিকেট। ইংল্যান্ডে পৌঁছতেই ল্যাঙ্গারকে জিজ্ঞেস করা হয়েছিল, স্মিথ এবং ওয়ার্নারকে বিদ্রুপের মুখে পড়তে হলে কী ভাবে সামলাবেন? তিনি বলে দেন, ‘‘ওরাও মানুষ। জীবনে খুব কম ব্যক্তির সঙ্গেই আমার দেখা হয়েছে, যে ধিক্কার শুনে খুব খুশি হয়েছে। আমাদের কাজ হবে ওদের আগলানো। ওদের কাঁধে হাত রেখে পরিস্থিতি স্বাভাবিক করে তুলতে হবে।’’ 

ল্যাঙ্গার নিশ্চয়ই দেখে খুশি হয়েছেন যে, ধিকৃত হওয়ার পরেও স্মিথ দুর্দান্ত সেঞ্চুরি করে নিজেকে  পুনরুত্থানের ইঙ্গিত দিয়েছেন।  

ল্যাঙ্গার এই দুঃসময়ে পাশে পাচ্ছেন তাঁর প্রাক্তন সতীর্থকে। তাঁর উপস্থিতিই অস্ট্রেলীয় ড্রেসিংরুমের চেহারা ফের পাল্টে দিতে পারে। বল-বিকৃতি কেলেঙ্কারির জেরে ডারেন লেম্যান পদত্যাগ করার পরে তিনি রিকি পন্টিংই গিয়ে বলেন ল্যাঙ্গারকে, ‘‘অস্ট্রেলীয় ক্রিকেটকে এক জনই এই অবস্থার মধ্যে এগিয়ে নিয়ে যেতে পারে। সেটা তুমি, বন্ধু।’’ ল্যাঙ্গার দায়িত্ব নেওয়ার পরে পন্টিংকেও দলের সঙ্গে যুক্ত করেন। 

গত পাঁচটি বিশ্বকাপের চারটিতে চ্যাম্পিয়ন হয়েছে অস্ট্রেলিয়া। আর সেই বিজয়রথের প্রধান চালকই ছিলেন পন্টিং। তিনি নিজে স্বীকারও করেছেন সে কথা। ‘‘আমার মনে হয় সফল বিশ্বকাপ রেকর্ড থাকার জন্যই আমাকে দলের সঙ্গে রাখা হয়েছে।’’ তার পরেই মনে করিয়ে দিচ্ছেন, ‘‘অস্ট্রেলিয়ার খুব গর্বের ক্রিকেট ইতিহাস রয়েছে। এখনকার এই দলটাও এই ইতিহাস সম্পর্কে জানে। পাশাপাশি, এই দলের সামনে নিজেদের হাতে ইতিহাস তৈরির সুযোগও থাকছে। বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়ে দেশের গর্ব হয়ে ওঠার সম্ভাবনা রয়েছে ওদের সকলের সামনে।’’ 

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ


আপনার মন্তব্য