শিরোনাম
প্রকাশ : ২৫ জুন, ২০১৯ ০৬:৪৬
আপডেট : ২৫ জুন, ২০১৯ ০৬:৫০

স্পিন দিয়েই স্পিনের মোকাবেলা!

অনলাইন ডেস্ক

স্পিন দিয়েই স্পিনের মোকাবেলা!

সাউথাম্পটনে আফগানিস্তানের বিপক্ষে ৬২ রানের দুর্দান্ত জয় পেয়েছে বাংলাদেশ। আফগানদের বিপক্ষে ৫ উইকেট নিয়ে ম্যাচ সেরার পুরস্কার জিতেছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। 

এই ম্যাচ দিয়ে প্রমাণ হয়ে গেলো সাউদাম্পটনের এই পিচ বোলারবান্ধব। এর আগের ম্যাচে ভারতের বিপক্ষে এখানেই খেলেছিল আফগানিস্তান। ওই ম্যাচে আগে ব্যাট করে ৫০ ওভারে ভারত তুলেছিল ২২৪ রান। এই রান তাড়া করতে গিয়েও ১১ রানে হেরে যায় আফগানরা।

সাউথাম্পটনে স্পিন সহায়ক পিচে আফগানিস্তনের ‘দুর্ধর্ষ’ রশিদ খান, মুজিব-উর-রহমান, মোহাম্মদ নাবীদের কীভাবে সামলাবে বাংলাদেশ সেটা নিয়ে আলোচনা ছিল বিস্তার। প্রেস কনফারেন্সেও আফগানিস্তানের স্পিন আক্রমণ নিয়ে বারবার প্রশ্নের মুখে পড়তে হয়েছে টাইগারদের। মাঠে নামার আগে লড়াইটা দাঁড়ায়-আফগানিস্তানের স্পিন বনাম বাংলাদেশের ব্যাটিং। মাঠে হয়েছেও তাই।

আফগানদের স্পিন যে খুব ভালোভাবে খেলতে পেরেছেন টাইগাররা তা বলা যাবে না। এদিন রশিদ খান অসাধারণ কিছু ডেলিভারিতে তামিম-মুশফিক-সাকিবদের পরাস্ত করতে সক্ষম হলেও উইকেটের দেখা পাননি। তবে মুজিব এবং নাবী সফল। ১০ ওভারে ৩৯ রান খরচ করে ৩টি উইকেট তুলে নেন মুজিব। বাংলাদেশের ইনিংস চাপ যা তৈরি হয়েছিল তা মুজিবের কল্যাণেই। অপরদিকে মোহাম্মদ নাবী ১টি উইকেট তুলে নেন। রান খরচ করেন ৪৪।

আফগান পেসারদের সামলাতে অতটা অসুবিধায় পড়তে হয়নি বাংলাদেশকে। প্রথম ইনিংসে পূর্বানুমান একরকম খেটে গেছে। আফগানি স্পিনারা দাপট দেখিয়েছেন। সঙ্গে সবকিছু সামলে নিজেদের ব্যাটিং শক্তিটাও দেখিয়ে দিয়েছে বাংলাদেশ।

বাংলাদেশের বোলিং আর আফগানিস্তানের ব্যাটিং নিয়ে আলোচনা খুব বেশি হয়নি। কিন্তু ম্যাচ শেষে সেই আলোচনা নিয়ে আসতে বাধ্য করলেন টাইগার বোলাররা। 

ম্যাচে আফগানদের ব্যাটিংয়ের সব পরিকল্পনাই গোলমেলে করে দিয়েছেন সাকিব আল হাসান। যে পিচে আগুন যরাচ্ছেন রশিদ-মুজিব-নাবীরা সেখানে সাকিব কেনো নয়!

মন্দ করেননি মিরাজ-মোসাদ্দেকরাও। শুরুতে পেসাররা তেমন সুবিধা করতে না পারলেও চাপে পড়া আফগানিস্তানের বিপক্ষে পরে অবশ্য ভালো করেছেন মাশরাফি, সাইফউদ্দিন, মুস্তাফিজরা। 

তবে ম্যাচশেষে চোখে পড়ার মতো আধিপত্য ওই স্পিনারদেরই। যেখানে তিন আফগানের বিপরীতে এক সাকিবকেই ভারী দেখাচ্ছে। সাকিবের স্কোরটাও চোখে আটকে থাকার মতো, ১০-১-২৯-৫।

বাংলাদেশের এখনও পর্যন্ত পাওয়া তিন জয়ের সবগুলোতেই ম্যাচ সেরা হয়েছেন সাকিব।

এর আগে সাউথাম্পটনে টস হেরে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভার শেষে ২৬২/৬ রান করে টাইগাররা। জবাবে ব্যাট করতে নেমে ৪৭ ওভার শেষে সবকটি উইকেট হারিয়ে ২০০ রান সংগ্রহ করে আফগানিস্তান। ম্যাচে ৬২ রানের জয় নিয়ে মাঠ ছাড়ে মাশরাফি বাহিনী।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য