শিরোনাম
২৩ নভেম্বর, ২০২১ ২০:৪৪

৪৫ দিনের মধ্যে ভোমরা সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের নির্বাচনের নির্দেশ

সাতক্ষীরা প্রতিনিধি

৪৫ দিনের মধ্যে ভোমরা সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের নির্বাচনের নির্দেশ

ফাইল ছবি

সাতক্ষীরার ভোমরা স্থল বন্দর আমদানি-রপ্তানিকারক ব্যবসায়ীদের সংগঠন ভোমরা কাস্টমস ক্লিয়ারিং এন্ড ফরওয়ার্ডিং এজেন্টস এসোসিয়েশনের বর্তমান কমিটি অবৈধ ঘোষণা করা হয়েছে। রেজিস্ট্রার অব ট্রেড ইউনিয়ন খুলনার পরিচালক স্বাক্ষরিত এক চিঠি থেকে এ তথ্য পাওয়া গেছে। চিঠিতে ৪৫ দিনের মধ্যে কার্যনির্বাহী কমিটির নির্বাচন অনুষ্ঠানের কথাও বলা হয়েছে। 

সাতক্ষীরার জেলা প্রাশাসক, পুলিশ সুপার, ভোমরা স্থল বন্দর কর্তৃপক্ষের উপ-পরিচালক, ভারপ্রাপ্ত কর্মকর্তা সাতক্ষীরা থানা ও নির্বাচন কমিশনার (দাবিদার) মোঃ আসাদুজ্জামানকে এই চিঠির অনুলিপি পাঠানো হয়েছে। 

এদিকে গত ১৪ সেপ্টেম্বর এবং ১৪ অক্টোবর পৃথক পৃথক স্মারকে উক্ত চিঠি পাঠানো হলেও তা গোপন করে বর্তমান কমিটির সভাপতি নওশাদ দিলওয়ার রাজু ও সাধারণ সম্পাদক মুস্তাফিজুর রহমান নাসিমের নেতৃত্বাধীন অবৈধ ঘোষিত কমিটি কার্যক্রম পরিচালনা করে যাচ্ছেন। এমন অভিযোগ করেছেন আইনের আশ্রয় গ্রহণকারী সিএন্ডএফ এজেন্ট ও জেলা আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক শেখ এজাজ আহমেদ স্বপন। 

রেজিস্ট্রার অব ট্রেড ইউনিয়ন, খুলনার পরিচালক স্মাক্ষরিত চিঠির সত্যতাও নিশ্চিত করেছেন। গত ৪ সেপ্টেম্বর সাতক্ষীরা ভোমরা স্থল বন্দর সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশনের বার্ষিক সাধারণ সভার আয়োজন করা হয়। এই সভায় সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি একে ফজলুল হক এবং সাতক্ষীরা সদর আসনের সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ রবি উপস্থিত হয়ে একটি কমিটি ঘোষণা করেন। 
ট্রেড ইউনিয়নের গত ৪ সেপ্টম্বর তারিখে অনুষ্ঠিত নির্বাচনী সাধারণ সভা ঐ দপ্তরের ২ (দুই) জন কর্মকর্তা তত্ত্বাবধায়নে প্রতিবেদন দাখিল করেছেন। ওই প্রতিবেদন হতে জানা যায়, ইউনিয়নের ২০১৯ ও ২০২০ সালের আয় ব্যয়ের উপস্থাপিত হিসাব বিবরণী সভায় অনুমোদিত হয়নি। সভায় গঠনতন্ত্র মোতাবেক নির্বাচনের তারিখ নির্ধারণ ও নির্বাচন কমিশন গঠন করা হয়নি। সভায় পরবর্তী ৩ বছরের জন্য ৯ সদস্য বিশিষ্ট কার্যনির্বাহী কমিটির কর্মকর্তাদের নাম ঘোষণা করার উক্ত প্রক্রিয়া ট্রেড ইউনিয়নের বিদ্যমান রেজিস্ট্রিকৃত গঠনতন্ত্রের পরিপন্থী। 

চিঠিতে আরো বলা হয়েছে, তদন্ত কর্মকর্তাদের প্রতিবেদনের আলোকে প্রতিয়মান হয় যে, ভোমরা কাস্টমস ক্লিয়ারিং এন্ড ফরওয়ার্ডিং এজেন্টস এসোসিয়েশনের (রেজি: নং-খুলনা-২০৪৬) গত ৪ সেপ্টম্বর অনুষ্ঠিত নির্বাচনী সাধারণ সভার কার্যক্রম ট্রেড ইউনিয়নের গঠনতন্ত্রের সংশিলিষ্ট ধারা অনুসরণ করা হয়নি।

ট্রেড ইউনিয়নের নির্বাচনী সাধারণ সভা ও নির্বাচন অনুষ্ঠান সংক্রান্ত বিষয়ে বাংলাদেশ শ্রম আইন ২০০৬ (সংশোধিত-১৮) এর ৩১৭ (৪) (ঘ) ধারা এবং বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের রীট পিটিশনের আদেশ মোতাবেক ট্রেড ইউনিয়নের নির্বাচন সংক্রান্ত সাধারণ সভাসহ নির্বাচনী সকল কার্যক্রম পরিচালক ও রেজিস্ট্রার অব ট্রেড ইউনিয়নের তত্ত্বাবধায়নে অনুষ্ঠিত হওয়া আবশ্যক বলে চিঠিতে উল্লেখ করা হয়।

ভোমরা সিএন্ডএফ এজেন্ট ও জেলা আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক শেখ এজাজ আহমেদ স্বপন জানান, আমি রেজিস্ট্রার অব ট্রেড ইউনিয়ন, খুলনার পরিচালক এর কার্যালয়ের চিঠি দুটি হাতে পেয়েছি। বর্তমান সভাপতি রাজু ও সাধারণ সম্পাদক নাছিমের কমিটি আইন বর্হিরভূত কমিটি। 

এব্যাপারে বর্তমান সভাপতি নওশাদ দিলওয়ার রাজু ও সাধারণ সম্পাদক মুস্তাফিজুর রহমান নাসিমের সাথে মুঠোফোনে বার বার যোগাযোগ করলেও তাদেরকে পাওয়া যায়নি।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর