BSRM
২ অক্টোবর, ২০২২ ১১:২১

সূচকের বড় উত্থান, আধাঘণ্টায় ২৫০ কোটি টাকা ছাড়ালো লেনদেন

অনলাইন ডেস্ক

সূচকের বড় উত্থান, আধাঘণ্টায় ২৫০ কোটি টাকা ছাড়ালো লেনদেন

সপ্তাহের প্রথম কার্যদিবসে লেনদেনের শুরুতে শেয়ারবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যাচ্ছে। এদিন লেনদেন শুরু হওয়ার কিছুক্ষণের মধ্যেই বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বৃদ্ধি পেয়েছে। সেই সঙ্গে লেনদেনে ভালো গতিও দেখা যাচ্ছে।

প্রথম আধাঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রায় ৫০ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। এতে প্রধান মূল্য সূচক বেড়েছে ৩০ পয়েন্টের ওপরে। আর লেনদেনে হয়েছে আড়াইশ কোটি টাকার বেশি।

ঢাকা স্টক এক্সচেঞ্জের পাশাপাশি অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও মূল্যসূচকে ঊর্ধ্বমুখী রয়েছে। এদিন ডিএসইতে লেনদেন শুরু হয় বেশি সংখ্যক প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক ১৫ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা বেড়েছে।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ডিএসইতে ১৩৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৩৮টির। আর ১৩৮টির দাম অপরিবর্তিত রয়েছে।

এতে ডিএসইর প্রধান সূচক বেড়েছে ৩২ পয়েন্ট। তবে অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক বেড়েছে ১৩ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ্ সূচক ৭ পয়েন্ট বেড়েছে। এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ২৯৩ কোটি ৫৭ লাখ টাকা। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৬৩ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ৩ কোটি ১১ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ৮২ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৩৬টির, কমেছে ১১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টির।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর

BSRM