শিরোনাম
১৬ ফেব্রুয়ারি, ২০২৪ ১৬:১৯

ডলারের বিকল্প চিন্তা করার সময় এসেছে : ড. মোমেন

অনলাইন ডেস্ক

ডলারের বিকল্প চিন্তা করার সময় এসেছে : ড. মোমেন

ফাইল ছবি

বৈদেশিক লেনদেনে ডলারের বিকল্প চিন্তা করার সময় এসেছে বলে মন্তব্য করেছেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তিনি বলেন, বৈদেশিক লেনদেনে ডলারের ওপর নির্ভরতা কমাতে অন্য মুদ্রা ব্যবহারের ম্যাকানিজম তৈরি করতে হবে। যার নেতৃত্ব বাংলাদেশ ব্যাংকে দিতে হবে। তবে বিষয়টি সহজ নয়। কারণ এটি নতুন কিছু। এ নিয়ে আলোচনা করতে হবে আমাদের।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবে ‘ইউয়ান-টাকায় ট্রেড ও বাংলাদেশে ডলার চ্যালেঞ্জ’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা জানান। এডুকেশন রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট ফোরাম অব বাংলাদেশ (ইআরডিএফবি) এ সভার আয়োজন করে।

ড. মোমেন বলেন, আগামীতে বিশ্বের বিভিন্ন দেশ ডলার নিয়ে অনিশ্চয়তার মধ্যে পড়তে পারে। কারণ, এখন যে অবস্থায় আছি, সামনে সেই পরিস্থিতি থাকবে কিনা, তা নিশ্চিত করে বলা যাবে না। যেমন- আমরা অনেক ডলার রিজার্ভ রাখলাম। অন্যান্য দেশও রাখলো। এরই মধ্যে যুদ্ধ শুরু হয়ে গেলো, তাহলে ডলার কাগজে পরিণত হবে। ফলে আমাদের আগে থেকেই সতর্ক হতে হবে। 

সাবেক পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, আগে থেকে অন্য মুদ্রা ব্যবহার শুরু করতে পারলে হঠাৎ কোনো ঝামেলা হলে ব্যবস্থা নেয়া যাবে। তাই এখন থেকে অনুশীলন শুরু করা উচিত। আমরা প্রাথমিকভাবে ইউয়ান-টাকা, রুপি-টাকাতে লেনদেন করতে পারি।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর