রবিবার, ১৩ এপ্রিল, ২০১৪ ০০:০০ টা
সমাজকর্ম প্রথমপত্র

এইচএসসি পরীক্ষা প্রস্তুতি

কামরুন নাহার রুনু, প্রভাষক শেরে বাংলা স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা

এইচএসসি পরীক্ষা প্রস্তুতি

অধ্যায়-৫
সমাজকর্মের সাথে জ্ঞানের বিভিন্ন শাখা এবং পেশার সম্পর্ক বিজ্ঞান শব্দটির ইংরেজি প্রতিশব্দ হলো Science। বিজ্ঞানের অনেক শাখা-প্রশাখা রয়েছে। এর মধ্যে অন্যতম শাখা হলো সামাজিক বিজ্ঞান।
সামাজিক বিজ্ঞানের অন্তর্ভুক্ত বিষয় হলো : অর্থনীতি, সমাজ বিজ্ঞান, নৃ-বিজ্ঞান, মনোবিজ্ঞান, পৌরনীতি ও সুশাসন, জনবিজ্ঞান ও সমাজকর্ম।
সমাজবিজ্ঞানের ইংরেজি প্রতিশব্দ Sociology
নৃ-বিজ্ঞানের ইংরেজি প্রতিশব্দ Anthropology
মনোবিজ্ঞানের ইংরেজি প্রতিশব্দ Psychology
জনবিজ্ঞানের ইংরেজি প্রতিশব্দ Demography
পৌরনীতি ও সুশাসনের ইংরেজি প্রতিশব্দ Civics
যা জানা প্রয়োজন
*     সমাজকর্ম সমন্বিত সামাজিক বিজ্ঞানের অন্তর্ভুক্ত আর সমাজবিজ্ঞান মৌলিক সামাজিক বিজ্ঞানের অন্তর্ভুক্ত।
*    জনবিজ্ঞানের মূল প্রতিপাদ্য হচ্ছে জনসংখ্যা তত্ত্ব। সমাজকর্মীরা জনসংখ্যা তত্ত্বজ্ঞান অর্জনের মাধ্যমে জনসংখ্যাবিষয়ক বিভিন্ন নীতি, পরিকল্পনা ও কর্মসূচি প্রণয়ন করতে পারেন।
*     আধুনিক সমাজকর্মে পেশার  লক্ষ্য হচ্ছে সমাজের অপ্রত্যাশিত ও অবাঞ্ছিত অবস্থা দূর করে বাঞ্ছিত পরিবর্তন আনয়ন। আইনের সমর্থন ছাড়া এরূপ পরিবর্তন আশা করা যায় না।
*     সমাজের উৎপত্তি, ক্রমবিকাশ, গঠনপ্রণালি, সামাজিক সমস্যা, সামাজিক সংগঠন, সমাজ কাঠামো ইত্যাদি সম্পর্কে জানার জন্য সমাজবিজ্ঞান জ্ঞান অধ্যয়ন জরুরি।
*     মানুষের উৎপত্তি, দৈহিক গঠন এবং সামাজিক ও সাংস্কৃতিক ক্রমবিকাশ সম্পর্কিত বিজ্ঞানভিত্তিক পাঠ্যই নৃ-বিজ্ঞান।
*     মনোবিজ্ঞান হলো আচরণের বিজ্ঞান। মনোবিজ্ঞান হলো এমন একটি বিজ্ঞান যা প্রাণী ও মানুষের আচরণ নিয়ে আলোচনা করে।
অনুধাবনমূলক প্রশ্নোত্তর
১.     সমাজবিজ্ঞান বলতে কী বোঝায়?
    উত্তর : সমাজবিজ্ঞানের একক কোন সংজ্ঞা গড়ে উঠেনি। সাধারণভাবে বলা যায়। যে শাস্ত্র বা বিজ্ঞান সমাজ সম্পর্কে বিজ্ঞানভিত্তিক তথা বস্তুনিষ্ঠ আলোচনা করে তাকেই সমাজবিজ্ঞান বলা যায়।
২.     সমাজবিজ্ঞানের সাথে সমাজকর্মের একটি অবিচ্ছেদ্য সম্পর্ক গড়ে উঠেছে কেন?
    উত্তর : সমাজকর্ম একটি সমন্বয়ধর্মী ব্যবহারিক সামাজিক বিজ্ঞান। অন্যান্য বিজ্ঞান থেকে জ্ঞান আহরণ করে এটি নিজস্ব একটি বিজ্ঞান হিসেবে আত্মপ্রকাশ করেছে। তাই অন্যান্য বিজ্ঞানের ন্যায় সমাজবিজ্ঞানের সাথে সমাজকর্মের একটি অবিচ্ছেদ সম্পর্ক গড়ে উঠেছে।
*     অর্থশাস্ত্র মানবজাতির দৈনন্দিন জীবনের সাধারণ কাজ নিয়ে আলোচনা কর।
*     পৌরনীতি হলো জ্ঞানভাণ্ডারের সে প্রয়োজনীয় শাখা, যা নাগরিকের অতীত, বর্তমান ও ভবিষ্যৎ এবং স্থানীয়, জাতীয় ও মানবতার সাথে জড়িত প্রতিটি বিষয় নিয়ে আলোচনা কর।
জ্ঞানমূলক প্রশ্নোত্তর
১.     বিজ্ঞান কী?
    উত্তর : গবেষণা ও অভিজ্ঞালব্ধ জ্ঞান।
২.     নৃ-বিজ্ঞান কিসের অংশ?
    উত্তর : সামাজিক বিজ্ঞানের অংশ।
৩.     নৃ-বিজ্ঞান কয় ভাগে বিভক্ত
    উত্তর : ২ ভাগে
৪.    একটি বাস্তবধর্মী ব্যবহারিক সামাজিক বিজ্ঞান কী?
    উত্তর : সমাজকর্ম
৩.     নৃ-বিজ্ঞান শব্দের সংজ্ঞা লিখ।
    উত্তর : নৃ-বিজ্ঞানের ইংরেজি প্রতিশব্দ Anthropology যা গ্রীক শব্দ Anthropas অর্থাৎ মানুষ এবং Logia অর্থাৎ পাঠ থেকে এসেছে। সুতরাং Anthropology শব্দের অর্থ হলো মানুষ সম্পর্কিত পাঠ বা মানব বিজ্ঞান। সাধারণভাবে বলা যায়, মানুষের উৎপত্তি, দৈহিক  গঠন এবং সামাজিক ও সাংস্কৃতিক ক্রমবিকাশ সম্পর্কিত বিজ্ঞানভিত্তিক পাঠই নৃ-বিজ্ঞান।
৪.     সমাজকর্মে নৃ-তাত্ত্বিক পদ্ধতি গ্রহণ করতে হয় কেন?
    উত্তর : সমাজকর্ম সমস্যা সমাধানে বাস্তব ও বস্তুনিষ্ঠ তথ্য সংগ্রহের জন্য নৃ-তাত্ত্বিক পদ্ধতি গ্রহণ করতে হয়। কেননা এতে ক্ষুদ্র সমাজ সম্পর্কে পূর্ণাঙ্গ ধারণা লাভ করে পূর্ণাঙ্গ  সমাজ সম্পর্কে ধারণা লাভ করা যায়। নৃ-বিজ্ঞান পাঠের মাধ্যমে বর্তমান জীবনপদ্ধতির বিভিন্ন দিক সম্পর্কে বিজ্ঞানভিত্তিক জ্ঞান আহরণ করা যায়, তাই সমাজকর্মে সমস্যা সমাধানে নৃ-তাত্ত্বিক পদ্ধতি গ্রহণ করতে হয়।
৫.     সমাজকর্মীরা মনোবিজ্ঞানের ওপর নির্ভরশীল হয় কেন?
    উত্তর : সমাজকর্মের প্রধান লক্ষ্য হলো ব্যক্তি, দল ও সমাজের বিভিন্ন সমস্যা মোকাবেলা করা। এজন্য সমাজকর্মীদের অবশ্যই সমস্যার কারণ, উৎস, প্রকৃতি ইত্যাদি উদঘাটন করতে হয়। আর তা করতে গিয়ে সমাজকর্মীরা উপলব্ধি করতে সক্ষম হোন যে, অধিকাংশ ‘সমস্যার মূলে রয়েছে মনতাত্ত্বিক উপাদানের শক্তিশালী প্রভাব।
    কাজেই সমস্যার বিশ্লেষণে সমাজকর্মীরা মনোবিজ্ঞানের উপর নির্ভরশীল হয়।
৬.     সমাজকর্ম ও পৌরনীতির পরস্পর সম্পর্ক সম্বন্ধে লিখ।
    উত্তর : সমাজকর্ম এবং পৌরনীতি ও সুশাসনের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক বিদ্যমান। কেননা, সমাজকর্ম এবং পৌরনীতি ও সুশাসন উভয়েই সামাজিক বিজ্ঞান। সমাজকর্ম হলো ব্যক্তি দল ও সমষ্টিগত সমস্যার সমাধান করে সমাজকে সুন্দর ও সুখী করে তোলা আর পৌরনীতি হলো দেশের অতীত, বর্তমান ও ভবিষ্যৎ কল্যাণমুখী রাষ্ট্র গড়ার শিক্ষাদান করা। তাই সমাজকর্ম ও পৌরনীতির মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক বিদ্যমান।
৭.     অর্থনীতি বলতে কী বোঝায়?
    উত্তর : অর্থনীতি এমন একটি সামাজিক বিজ্ঞান, যা মানুষের সেসব কার্যাবলি নিয়ে আলোচনা করে, যেগুলো বিনিময়ের সাথে সম্পর্কযুক্ত এবং অর্থের দ্বারা পরিমাপযোগ্য। কীভাবে সীমিত সম্পদের বিকল্প ব্যবহারের মাধ্যমে অমীয় অভাব পূরণ করা যায়। তার বিশ্লেষণ করাই অর্থনীতির মূল আলোচ্য বিষয়।
৮.     জনবিজ্ঞানের মাধ্যমে কীভাবে সমাজকর্মের কার্য সম্পাদিত হয়ে থাকে?
    উত্তর : জনবিজ্ঞান মূলত জনসংখ্যা সংশ্লিষ্ট তত্ত্ব নিয়ে আলোচনা করে। এটি বৈজ্ঞানিক গবেষণা, যাতে কোনো জাতি বা গোষ্ঠীর মানুষের উপর নির্দিষ্ট সময়ের জন্য জন্ম, মৃত্যু প্রভৃতির উপর পর্যবেক্ষণ ও পর্যালোচনা করা হয়। সমাজকর্মে সমাজে বসবাসরত মানুষের আর্থ-সামাজিক ও মানসিক সমস্যা সমাধানে প্রয়োগ করা হয়। এভাবেই জনবিজ্ঞানের মাধ্যমে সমাজকর্মের কার্য সম্পাদিত হয়ে থাকে।
৯.     কেন বলা হয় আইন পেশা হচ্ছে সমাজকর্ম পেশার লক্ষ্য অর্জনের হাতিয়ার?
    উত্তর : আইন পেশা হচ্ছে এমন এক মাধ্যম, যা সমাজকর্ম পেশার লক্ষ্য অর্জনে অনুকূলে পরিবেশ সৃষ্টি করে। আইন সামাজিক নিয়ন্ত্রণ আরোপের মাধ্যমে সামাজিক শৃঙ্খলা, স্থিতিশীলতা ও সাম্যের পরিবেশ ফিরিয়ে আনে এবং গণতান্ত্রিক মূল্যবোধ প্রতিষ্ঠা করে। ফলে সমাজের সকল স্তরের মানুষের সার্বিক কল্যাণ ত্বরান্বিত হয়। সুতরাং বলা যায, আইন পেশা হচ্ছে সমাজকর্ম পেশার লক্ষ্য অর্জনের হাতিয়ার।

 

সর্বশেষ খবর