শিরোনাম
বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০ টা

এইচএসসির যুক্তিবিদ্যা দ্বিতীয় পত্র

মো. মিজানুর রহমান

এইচএসসির যুক্তিবিদ্যা দ্বিতীয় পত্র

সৃজনশীল প্রশ্ন

উদ্দীপকটি পড়ে সংশ্লিষ্ট প্রশ্নগুলোর উত্তর দাও :

ডা. লালন চক্রবর্তী হোমিও ডাক্তার। তাঁর আলমারিতে তিনি বিভিন্ন ধরনের ওষুধ সাজিয়ে রেখেছেন। এতে তিনি যথাযথ ওষুধ নির্বাচন করে রোগীদের অল্প সময়ের মধ্যে চিকিৎসা সেবা দিতে পারেন। আবার তাঁরই ছোট ভাই উদ্ভিদবিজ্ঞানের শিক্ষক। তিনি সব উদ্ভিদকে সপুষ্পক ও অপুষ্পক শ্রেণিতে ভাগ করে ছাত্রদের বিভিন্ন উদ্ভিদের বর্ণনা দেন।

            ক. কৃত্রিম শ্রেণিকরণ কাকে বলে?

            খ. বিশেষ উদ্দেশ্য ছাড়া কেন শ্রেণিকরণ হয় না?

            গ. উদ্দীপকের দৃষ্টান্ত দুটিতে যে বিষয়ের আলোচনা এসেছে সে সম্পর্কে একটি ধারণা দাও।

            ঘ. দৃষ্টান্ত দুটির মধ্যে কি কোনো পার্থক্য আছে বলে তুমি মনে কর?

উত্তরমালা :

            ক. বিশেষ কোনো ব্যবহারিক উদ্দেশ্যে নির্বাচিত বিষয় বা বস্তুগুলোর সাদৃশ্য ও বৈসাদৃশ্যের ভিত্তিতে যে শ্রেণিকরণ করা হয়, তাকে কৃত্রিম শ্রেণিকরণ বলে।

            খ. বিশেষ কোনো উদ্দেশ্য ছাড়া শ্রেণিকরণ হয় না। কারণ কোনো বস্তু বা ঘটনাকে যথাযথভাবে উপলব্ধির জন্যই শ্রেণিকরণবিদ্যার সূচনা হয়। সুতরাং বিশেষ ব্যবহারিক উদ্দেশ্য ছাড়া শ্রেণিকরণ হয় না। দুটি প্রধান উদ্দেশ্যে শ্রেণিকরণ হয়ে থাকে—সাধারণ বৈজ্ঞানিক জ্ঞান আহরণের জন্য এবং বিশেষ কোনো প্রয়োজন পূরণের জন্য।

            গ. উদ্দীপকের দৃষ্টান্ত দুটিতে শ্রেণিকরণের ইঙ্গিত এসেছে।

            শ্রেণিকরণ আরওহ অনুমানের সঙ্গে সম্পর্কিত একটি গুরুত্বপূর্ণ বিষয়। বিশেষ উদ্দেশ্যে প্রাকৃতিক জগতের বিভিন্ন বিষয় বা ঘটনাকে সাদৃশ্য ও বৈসাদৃশ্যের ভিত্তিতে বিন্যস্ত করার মানসিক প্রক্রিয়াকে শ্রেণিকরণ বলে।

            উদ্দীপকের প্রথম বিষয়টিতে চিকিৎসার উদ্দেশ্যে বিভিন্ন প্রয়োজনীয় ওষুধ বিন্যস্ত করে রাখার কথা বলা হয়েছে এবং দ্বিতীয় বিষয়টিতে উদ্ভিদ সম্পর্কে প্রয়োজনীয় সাধারণ জ্ঞান লাভের জন্য উদ্ভিদবিজ্ঞানীদের বিভাজন সম্পর্কে আলোচনা করা হয়েছে। এখান থেকে শ্রেণিকরণের যে ধারণাটি পাওয়া যায়, তা নিচে আলোচনা করা হলো।

১.         শ্রেণিকরণ একটি মানসিক ক্রিয়া : জগতের অসংখ্য বস্তু বা বিষয় সম্পর্কে সম্যক ধারণা পাওয়ার জন্য যুক্তিবিদ ও বিজ্ঞানীরা এসবকে সাদৃশ্য ও বৈসাদৃশ্যের ভিত্তিতে বিন্যস্ত করেছেন। এই কাজটি যেহেতু বস্তুনিচয়কে সামনে উপস্থিত না রেখেই চিন্তা ও কল্পনার মাধ্যমে করা হয় তাই এটি একটি মানসিক প্রক্রিয়া।

২.         শ্রেণিকরণ সাদৃশ্য ও বৈসাদৃশ্যের ভিত্তিতে করা হয় : শ্রেণিকরণ প্রক্রিয়ার মূল ভিত্তি হচ্ছে সাদৃশ্য বা মিল। যেসব জিনিসের সাদৃশ্য রয়েছে সেগুলো এক করাই শ্রেণিকরণের মূল কাজ। যেমন—উদ্দীপকে ফুল থাকা ও না-থাকার সঙ্গে মিল করে সমগ্র উদ্ভিদকে সপুষ্পক ও অপুষ্পক শ্রেণিতে ভাগ করা হয়েছে।

৩. শ্রেণিকরণ এক ধরনের বিন্যাসকরণ : শ্রেণিকরণে প্রকৃতির ভিন্ন ভিন্ন বিষয়গুলো মৌলিক সাদৃশ্যের ভিত্তিতে এক করে সন্নিবেশিত করা হয়। তাই এটি এক ধরনের বিন্যাসকরণ। যেসব বিষয়ের মধ্যে সাদৃশ্য থাকে না, সেগুলোও এক করা হয়। তাই সে ক্ষেত্রেও বিন্যস্ত হয়ে যায়।

৪.         শ্রেণিকরণ উদ্দেশ্যভিত্তিক : শ্রেণিকরণ স্বভাবতই উদ্দেশ্যভিত্তিক। শ্রেণিকরণের মূল উদ্দেশ্য হচ্ছে আরওহমূলক সিদ্ধান্ত গ্রহণে সহায়তা। বিশেষ বিশেষ বস্তুর মিলের ভিত্তিতে ওই ধরনের সব বস্তু সম্পর্কে ধারণা দেয়।

৫.         শ্রেণিকরণের সঙ্গে যৌক্তিক বিভাগ, ব্যাখ্যাকরণ ও যৌক্তিক সংজ্ঞায়ন সম্পর্কযুক্ত: অর্থাৎ যৌক্তিক বিভাগে যেমন কোনো কিছুকে উচ্চতর শ্রেণি থেকে নিম্নতর শ্রেণিতে ভাগ করা হয়, তেমনি শ্রেণিকরণে নিম্নতর শ্রেণি থেকে একটি বৃহত্তর শ্রেণিতে অন্তর্ভুক্ত করা হয়। এ ক্ষেত্রে মৌলিক ও আবশ্যিক বৈশিষ্ট্য থাকায় তা আবার যৌক্তিক সংজ্ঞার সঙ্গে যুক্ত আর সামগ্রিকভাবে তা কোনো কিছুকে স্পষ্ট করা হয়, তাই শ্রেণিকরণ আবার ব্যাখ্যার সঙ্গে যুক্ত।

            ঘ. উদ্দীপকের দৃষ্টান্ত দুটিতে দুই ধরনের শ্রেণিকরণের প্রতিফলন ঘটেছে। ডা. চক্রবর্তীর শ্রেণিকরণে এসেছে কৃত্রিম শ্রেণিকরণ এবং তাঁর ভাইয়ের শ্রেণিকরণে এসেছে প্রাকৃতিক শ্রেণিকরণ। প্রকৃতপক্ষে শ্রেণিকরণ দুই প্রকার, প্রাকৃতিক ও কৃত্রিম। আর এখানে উভয় শ্রেণিকরণের দৃষ্টান্ত এসেছে। এই দুই শ্রেণিকরণের মধ্যে যেসব পার্থক্য আছে, তা নিম্নরূপ :

            ১. যে শ্রেণিকরণে কোনো বস্তু বা বিষয় সম্পর্কে সাধারণ জ্ঞান লাভের জন্য মৌলিক ও অপরিহার্য সাদৃশ্যের ভিত্তিতে বিন্যস্ত করা হয়, তাকে প্রাকৃতিক শ্রেণিকরণ বলে। অন্যদিকে যে শ্রেণিকরণে বিশেষ কোনো ব্যবহারিক উদ্দেশ্যে বস্তু বা বিষয়গুলোকে বিন্যস্ত করা হয়, তাকে কৃত্রিম শ্রেণিকরণ বলে।

            ২. উদ্দীপকে দেখা যায়, ডা. চক্রবর্তী তাঁর চিকিৎসার সুবিধার জন্য আলমারিতে বিভিন্ন ওষুধকে সাজিয়েছেন; এটি তাঁর বিশেষ প্রয়োজনে করা হয়েছে। তাই এটি কৃত্রিম শ্রেণিকরণ। আর তাঁর ছোট ভাই উদ্ভিদ জগেক বিজ্ঞানীদের তৈরি করা দুই ভাগে ছাত্রদের শিক্ষা দেন। বিজ্ঞানীদের এই শ্রেণিকরণ হলো প্রাকৃতিক শ্রেণিকরণ।

            ৩. প্রাকৃতিক শ্রেণিকরণ একটি বৈজ্ঞানিক পদ্ধতি। তাই এর বৈজ্ঞানিক মূল্য অনেক, কিন্তু কৃত্রিম শ্রেণিকরণ নির্দিষ্ট ব্যবহারিক উদ্দেশ্যে করা হয় বলে এর গুরুত্ব সীমিত ও সাময়িক।

            ৪. প্রাকৃতিক শ্রেণিকরণের বিষয়বস্তু হলো প্রাকৃতিক বিষয়। এ বিষয়গুলোর ওপর মানুষের কোনো নিয়ন্ত্রণ থাকে না। কিন্তু কৃত্রিম শ্রেণিকরণের বিষয়বস্তু মানুষের নিজের তৈরি। তাই এগুলোকে ইচ্ছামতো পরিবর্তন ও সাজানো যায়।

            ৫. প্রাকৃতিক শ্রেণিকরণের ক্ষেত্রে সাদৃশ্যের বিষয়গুলো প্রকৃতির মধ্যেই বর্তমান থাকে। যেমন—মেরুদণ্ডের ভিত্তিতে যখন প্রাণিজত্গকে শ্রেণিকরণ করা হয়, তখন সেটা স্বভাবতই ওই সব প্রাণির মধ্যে বিদ্যমান থাকে। কিন্তু কৃত্রিম শ্রেণিকরণে সাদৃশ্যের বিষয়গুলো নিজস্ব তৈরিজাত। তাই এগুলো প্রয়োজনে পরিবর্তন করে আবার অন্যভাবেও সাজানো যায়। যেমন—গ্রন্থাগারের পুস্তক বিষয়ভিত্তিক সাজানো থাকে। এগুলো প্রয়োজনে পরিবর্তন করে অন্যভাবেও সাজানো যায়।

            ৬. মিলের মতে, প্রাকৃতিক শ্রেণিকরণের ভিত্তি হচ্ছে সংজ্ঞা। তাই সংজ্ঞাসংক্রান্ত জ্ঞান শ্রেণিকরণের জন্য প্রয়োজন। কিন্তু কৃত্রিম শ্রেণিকরণে সংজ্ঞার জ্ঞান প্রয়োজনীয় নয়। কারণ সেখানে অবান্তর বৈশিষ্ট্যের ভিত্তিতে বস্তুকে বিন্যস্ত করা হয়।

সর্বশেষ খবর