শিরোনাম
বৃহস্পতিবার, ১৮ জুন, ২০২০ ০০:০০ টা

জয়শ্রী কবির কেন ঢাকা ছেড়েছিলেন

জয়শ্রী কবির কেন ঢাকা ছেড়েছিলেন

কলকাতার অনেক অভিনেত্রীই ঢাকাই ছবিতে অভিনয় করেছেন, এখনো করছেন। এদের মধ্যে অন্যতম একজন হলেন জয়শ্রী কবির। সত্তরের দশকে ঢাকায় আসেন তিনি। প্রায় এক দশকে ৮টি ছবিতে অভিনয় করেন তিনি। তারপর চলে যান লন্ডনে। এই অভিনেত্রীর সাত সতেরো তুলে ধরেছেন- আলাউদ্দীন মাজিদ

 

যেভাবে ঢাকার চলচ্চিত্রে

ঢাকাই ছবির প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা আলমগীর কবির ১৯৭৪ সালে তার ‘সূর্যকন্যা’ ছবিতে অভিনয়ের জন্য কলকাতার অভিনেত্রী জয়শ্রী রায়কে বাংলাদেশে নিয়ে আসেন। ছবিটি মুক্তি পায় ১৯৭৫ সালে। এই ছবিতে কাজ করতে গিয়ে দুজনের মধ্যে প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। প্রথম স্ত্রী মঞ্জুরা বেগমের সঙ্গে বিচ্ছেদের পর ১৯৭৫ সালেই আলমগীর কবির বিয়ে করেন জয়শ্রীকে। বিয়ের পর জয়শ্রী রায় হয়ে যান জয়শ্রী কবির। এরপর থেকে তিনি এদেশের চলচ্চিত্রে অভিনয় শুরু করেন। প্রায় একযুগের মতো তিনি এদেশের চলচ্চিত্র মাতিয়েছেন। গতানুগতিক ধারার বাণিজ্যিক ছবিতে তার আগ্রহ ছিল না। তাই ছবির সংখ্যা ছিল সমসাময়িক নায়িকাদের চেয়ে অনেক কম। তবে জনপ্রিয়তার দিক দিয়ে পিছিয়ে ছিলেন না তিনি।

কলকাতার জীবন

১৯৫২ সালে কলকাতায় জয়শ্রীর জন্ম। সেখানেই তার বেড়ে ওঠা। সাউথ পয়েন্ট স্কুল থেকে লেখাপড়া করেন তিনি। তার পারিবারিক নাম জয়শ্রী রায়। ১৯৬৮ সালে তিনি মিস ক্যালকাটা উপাধি লাভ করেন। এরপর বিশ্বনন্দিত চলচ্চিত্রকার সত্যজিত রায়ের ‘প্রতিদ্বন্দ্বী’ চলচ্চিত্রের মাধ্যমে বড় পর্দায় কাজ শুরু করেন। ১৯৭৬ সালে মুক্তি পাওয়া ‘অসাধারণ’ ছবিতে উত্তমকুমারের বিপরীতেও কাজ করেছিলেন জয়শ্রী।

যে কারণে ঢাকা ছাড়লেন

দীর্ঘদিন ধরে লন্ডনে প্রবাস জীবনযাপন করছেন জয়শ্রী কবির। সেখানে একমাত্র সন্তান লেনিন সৌরভকে নিয়ে বসবাস করছেন তিনি। ১৯৭৫ সালে আলমগীর কবির তাকে বিয়ে করলেও। সেই বিয়ে খুব বেশিদিন টেকেনি। প্রায় তিন বছরে সংসারে শুরু হয় অশান্তি। জয়শ্রীকে আলমগীর কবির মারধর করতেন বলেও সেসময় জয়শ্রী অভিযোগ করেছিলেন। এতে নিজ দেশ ও ধর্ম ত্যাগ করা জয়শ্রীর মধ্যে হতাশা দানা বেঁধে ওঠে। এ কারণে তিনি মাদকের আশ্রয় নিয়েছিলেন বলেও কথিত আছে। অবশেষে বিবাহ বিচ্ছেদের পথে হাঁটেন তিনি। বিচ্ছেদের পর প্রথমে পাড়ি দেন কলকাতায়। সেখান থেকে পরে চলে যান লন্ডনে। এক যুগেরও বেশি সময় ধরে লন্ডনের সিটি কলেজে শিক্ষকতা করছেন তিনি। সেখানকার ছাত্রছাত্রীদের ইংরেজি বিষয়ে শিক্ষাদান করছেন। যুক্তরাজ্যের লন্ডনের রেইনবো ফিল্ম ফেস্টিভ্যালের একজন সম্মানিত সদস্য ও গুণী বিচারক হিসেবেও কাজ করেছেন তিনি।

 

জনপ্রিয় জুটি জয়শ্রী-বুলবুল

বাংলাদেশের ছবিতে অভিনয় করতে এসে ‘সূর্যকন্যা’ ছবিতে প্রথম নায়ক হিসেবে তিনি পেয়েছিলেন মহানায়ক খ্যাত অভিনেতা বুলবুল আহমেদকে। এই নায়কের সঙ্গে পরে ‘সীমানা পেরিয়ে’, ‘মোহনা’, ‘পুরস্কার’, ‘রুপালি সৈকতে’ সিনেমাগুলোতে জুটি বেঁধে অভিনয় করেন জয়শ্রী কবির। ঢাকাই ছবির সেরা জুটিগুলোর মধ্যে বুলবুল-জয়শ্রী অন্যতম। বাংলাদেশের সেরা ১০ চলচ্চিত্রের তালিকায় স্থান পেয়েছে এই জুটি অভিনীত দুটি ছবি। এর মধ্যে একটি হলো ‘রুপালি সৈকতে’ আরেকটি ‘সীমানা পেরিয়ে’।

উল্লেখযোগ্য ছবি

কলকাতার ‘প্রতিদ্বন্দ্বী’ (১৯৭০),

ঢাকার ‘সূর্যকন্যা’ (১৯৭৫),

কলকাতার ‘অসাধারণ’ (১৯৭৬),

ঢাকার ‘সীমানা পেরিয়ে’ (১৯৭৭), ‘রুপালি   সৈকতে’  (১৯৭৯), ‘দেনা পাওনা’ (১৯৮১), ‘মোহনা’ (১৯৮২), ‘নালিশ’ (১৯৮২), ‘পুরস্কার’ (১৯৮৩) ও

‘শহর থেকে দূরে’ (১৯৮৪)।

সর্বশেষ খবর