শুক্রবার, ৪ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেলেন যাঁরা

আলী আফতাব

জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেলেন যাঁরা

জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০১৯ ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার তথ্য মন্ত্রণালয়ের সচিবের স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করা হয়। ২০১৯-এ ‘আবার বসন্ত’-এর জন্য সেরা অভিনেতা হয়েছেন তারিক আনাম খান, ‘ন ডরাই’-এর জন্য সেরা অভিনেত্রী হয়েছেন সুনেরাহ বিনতে কামাল। শ্রেষ্ঠ চলচ্চিত্র যৌথভাবে তানিম রহমান অংশু পরিচালিত ‘ন ডরাই’ এবং তৌকীর আহমেদ পরিচালিত ‘ফাগুন হাওয়ায়’। আজীবন সম্মাননা পাচ্ছেন মাসুদ পারভেজ সোহেল রানা ও কোহিনূর আক্তার সুচন্দা। শ্রেষ্ঠ অভিনেতা পার্শ্বচরিত্রে ‘ফাগুন হাওয়ায়’ ছবির জন্য ফজলুর রহমান বাবু, শ্রেষ্ঠ অভিনেত্রী পার্শ্বচরিত্রে ‘মায়া দ্য লস্ট মাদার’ ছবির জন্য নারগিস আক্তার পুরস্কার পাচ্ছেন। জাহিদ হাসান ‘সাপলুডু’ ছবির জন্য ‘শ্রেষ্ঠ অভিনেতা খলচরিত্রে’ পুরস্কার পাচ্ছেন। যুগ্মভাবে ‘শ্রেষ্ঠ শিশুশিল্পী’ পুরস্কার পাচ্ছেন ‘কালো মেঘের ভেলা’ ছবির জন্য নাইমুর রহমান আপন এবং ‘যদি একদিন’ ছবির জন্য ‘আফরিন আক্তার’। ‘মায়া দ্য লস্ট মাদার’ ছবির জন্য ‘শ্রেষ্ঠ সংগীত পরিচালক’ পুরস্কার পাচ্ছেন মোস্তাফিজুর রহমান চৌধুরী ইমন। ‘মনের মতো মানুষ পাইলাম না’ ছবির জন্য ‘শ্রেষ্ঠ নৃত্য পরিচালক’ পুরস্কার পাচ্ছেন হাবিবুর রহমান। মৃণাল কান্তি দাস ‘শাটল ট্রেন’ ছবির ‘তুমি চাইয়া দেখ’ গানের জন্য ‘শ্রেষ্ঠ গায়ক’ হচ্ছেন।

‘শ্রেষ্ঠ গায়িকা’ হচ্ছেন যুগ্মভাবে মমতাজ বেগম ও ফাতিমা তুয যাহরা ঐশী ‘মায়া দ্য লস্ট মাদার’-এর ‘বাড়ির ওই পূর্বধারে’ ও ‘মায়া, মায়া রে’ গানগুলোর জন্য। কবি নির্মলেন্দু গুণের সঙ্গে যুগ্মভাবে ‘শ্রেষ্ঠ গীতিকার’ পুরস্কার পাচ্ছেন ড. কামাল আবদুল নাসের চৌধুরী (কবি কামাল চৌধুরী)। তাঁরা দুজন যথাক্রমে ‘কালো মেঘের ভেলা’ ছবির ‘ইস্টিশনে জন্ম আমার’ ও ‘মায়া দ্য লস্ট মাদার’ ছবির ‘চল হে বন্ধু আমার’ গানের জন্য পুরস্কার পাচ্ছেন। ‘শ্রেষ্ঠ সুরকার’ পুরস্কারও যৌথভাবে দেওয়া হচ্ছে। ‘মায়া দ্য লস্ট মাদার’ ছবির ‘বাড়ির ওই পূর্বধারে’ গানের জন্য প্লাবন কোরেশী (আবদুল কাদির) ও একই ছবির ‘আমার মায়ের আঁচল’ গানের জন্য সৈয়দ মো. তানভীর তারেক পুরস্কার পাচ্ছেন। ‘মায়া দ্য লস্ট মাদার’ ছবির জন্য ‘শ্রেষ্ঠ কাহিনিকার’ হচ্ছেন মাসুদ পথিক। ‘ন ডরাই’-এর জন্য ‘শ্রেষ্ঠ চিত্রনাট্যকার’ হচ্ছেন মাহবুব উর রহমান। ‘শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা’ হয়েছেন জাকির হোসেন রাজু ‘মনের মতো মানুষ পাইলাম না’ ছবির জন্য। ‘শ্রেষ্ঠ সম্পাদক’ পুরস্কার পাচ্ছেন ‘মায়া দ্য লস্ট মাদার’ ছবির জন্য জুনায়েদ আহমদ হালিম। যুগ্মভাবে ‘মনের মতো মানুষ পাইলাম না’ ছবির জন্য ‘শ্রেষ্ঠ শিল্প নির্দেশক’ পুরস্কার পাচ্ছেন মোহাম্মদ রহমত উল্লাহ বাসু ও মো. ফরিদ আহমেদ। ‘ন ডরাই’ ছবির জন্য ‘শ্রেষ্ঠ চিত্রগ্রাহক’ সুমন কুমার সরকার পুরস্কার পাচ্ছেন। একই ছবির জন্য রিপন নাথ ‘শ্রেষ্ঠ শব্দগ্রাহক’ পুরস্কার পাচ্ছেন। ‘ফাগুন হাওয়ায়’ ছবির জন্য ‘শ্রেষ্ঠ পোশাক ও সাজসজ্জা’ পুরস্কার পাচ্ছেন খোন্দকার সাজিয়া আফরিন।

‘শ্রেষ্ঠ মেকআপম্যান’ পুরস্কার পাচ্ছেন মো. রাজু ‘মায়া দ্য লস্ট মাদার’ ছবির জন্য। এ ছাড়া শ্রেষ্ঠ প্রামাণ্যচিত্র হয়েছে বাংলাদেশ টেলিভিশনের ‘যা ছিল অন্ধকারে’ এবং ‘শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য’ হয়েছে বাংলাদেশ চলচ্চিত্র ও  টেলিভিশন ইনস্টিটিউটের ‘নারী জীবন’।

 

পুরস্কার প্রাপ্তিতে অনুভূতি...

সোহেল রানা

জাতীয় চলচ্চিত্র পুরস্কারে আজীবন সম্মাননা পাওয়ায় আমার মনে হচ্ছে চলচ্চিত্রের প্রতি আমার যে দায়িত্ব এবং কমিটমেন্ট ছিল তা যথাযথভাবে পালন করতে পেরেছি। একসময় যখন অভিনেতা হিসেবে জাতীয় সম্মান পেতাম তখন কাজের প্রতি উৎসাহ ও দায়িত্ব বেড়ে যেত বহুগুণে। সেই দায়িত্ব সুচারু রূপে পালনের অঙ্গীকারবদ্ধ থাকতাম। এবার আজীবন সম্মাননা পাওয়ার পর মনে হলো এতদিন আমি চলচ্চিত্রের উন্নয়নে যে ভূমিকা রেখেছি এবং দর্শকের ভালোবাসা পেয়েছি রাষ্ট্র তা অনুধাবন করে আমাকে এত বড় একটি সম্মানের অংশীদার করেছে।

 

সুচন্দা

আমি খুবই খুশি এ জন্য যে, বেঁচে থাকতে এত বড় সম্মাননা নিজ হাতে গ্রহণ করতে পারছি। আমি আমার সরকার ও দর্শকের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি। একই সঙ্গে চলচ্চিত্রের সবার প্রতিও রইল আন্তরিক ভালোবাসা। কারণ সবার সহযোগিতা না পেলে আজ আমি অভিনেত্রী সুচন্দা হতে পারতাম না।

 

অভিনেতা তারিক আনাম খান

এই অনুভূতির কথা বলে প্রকাশ করা যাবে না। আমি অনেক আনন্দিত এমন একটি পুরস্কার পেয়ে। সবাই আমার জন্য দোয়া করবেন।

 

সুনেরাহ বিনতে কামাল

জীবনের প্রথম সিনেমায় এমন প্রাপ্তি আমাকে অনেক আনন্দিত করেছে। আমি বিশ্বাস করতে পারছি না এমন একটি পুরস্কারে আমি ভূষিত হচ্ছি। আমার জন্য সবাই দোয়া করবেন।

 

তৌকীর আহমেদ

খবরটি কানে আসার পর থেকে বেশ ভালো লাগছে। এই প্রাপ্তি শুধু আমার একার নয়, আমার এই ছবির সবার। আমার জন্য দোয়া করবেন আমি যেন সামনে আরও ভালো ভালো ছবি পরিচালনা করতে পারি।

 

ফজলুর রহমান বাবু

খুব ভালো লাগছে এমন একটি খবর পেয়ে। সামনে যাতে আরও ভালো কাজ করতে পারি তার জন্য সবার কাছে দোয়া চাই।

সর্বশেষ খবর