শিরোনাম
প্রকাশ : ১১ সেপ্টেম্বর, ২০১৯ ১৯:০২
প্রিন্ট করুন printer

মিটু আন্দোলন ইস্যুতে আমিরকে এক হাত নিলেন তনুশ্রী

অনলাইন ডেস্ক

মিটু আন্দোলন ইস্যুতে আমিরকে এক হাত নিলেন তনুশ্রী

কেন মিটু অভিযুক্তর সঙ্গে কাজ করছেন? প্রশ্ন তুলে আমির খানকে এবার এক হাত নিলেন তনুশ্রী দত্ত। এমনকী, মিটু অভিযুক্তর সঙ্গে কাজ করে আমির যে গত এক বছর ধরে চলা আন্দোলনটাকে আরও দুর্বল করে দিলেন, এমনটাও বলেন তনুশ্রী। সালটা ২০১৮। বহুল সমালোচিত প্রজেক্ট গুলশান কুমারের বায়োপিক ‘মোগল’ থেকে অক্টোবর মাসে বেরিয়ে গিয়েছিলেন আমির খান। 

কারণ, সেই ছবির পরিচালক সুভাষ কাপুর অভিযুক্ত। তবে এবার নানা টালবাহানার পর ফের সেই ছবির কাজে ফিরেছেন আমির খান। আর সেখানেই আপত্তি তুলেছেন তনুশ্রী দত্ত। কেন আমির নিজের সিদ্ধান্তে অনড় থাকেননি, সেই প্রশ্নও তোলেন অভিনেত্রী। দিন কয়েক আগেই এক সাক্ষাৎকারে আমির খান জানিয়েছিলেন, সুভাষ কাপুরের দোষ এখনও প্রমাণিত নয়। মামলা এখনও চলছে। 

কিন্তু তিনি যখন জানতে পারেন, ‘মোগল’-এর কাজ থেকে বেরনোর পর সুভাষ আর কোথাও কাজ পাননি, হারিয়েছেন বহু কাজের প্রস্তাব, আমির অপরাধ বোধে ভুগতে থাকেন। এমনকী, ইন্ডিয়ান ফিল্ম অ্যান্ড টেলিভিশন ডিরেক্টরস অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে মে মাসে আমির একটি চিঠি পান, তাতেও সুভাষের সঙ্গে তার কাজ না করার সিদ্ধান্ত নিয়ে আরেকবার পর্যালোচনা করার প্রস্তাব জানানো হয় অভিনেতাকে। সেই জন্যই ‘মোগল’-এ ফিরছেন আমির খান। গুলশান কুমারের বায়োপিকে ভূষণ কুমারের সঙ্গে সহ-প্রযোজনা করবেন আমির এবং তার স্ত্রী কিরণও।

সমবেদনা কি শুধুই পুরুষদেরই প্রাপ্য? কোনও একজন নারী যদি হেনস্তার শিকার হন, ট্রমার মধ্যে দিয়ে দিন কাটান, তখনও বলিউড ইন্ডাস্ট্রির একজনও কি তার চিন্তায় বিনিদ্র রজনী কাটিয়েছেন? আমিরের এই নতুন সিদ্ধান্তেই বেজায় চটেছেন তনুশ্রী দত্ত, যার হাত ধরে বলিউডে প্রথমবারের জন্য মিটু আন্দোলন শুরু হয়েছিল। তনুশ্রী বলেন, নিজের সিদ্ধান্ত থেকে সরে এসে আমির এই মিটু মুভমেন্টটাকেই দুর্বল করে দিলেন। আমির যদি জীবিকা এবং আয় নিয়ে স্বচ্ছভাবে ভাবতেন তাহলে হয়তো নির্যাতিতা মেয়েটিকে কাজের সুযোগ দিতেন। 

পাশাপাশি তনুশ্রী এও প্রশ্ন তোলেন যে, নির্যাতিতা মেয়েটিকেও হয়তো নানা সামাজিক চাপের সম্মুখীন হতে হয়েছে। সমবেদনা কি শুধুই পুরুষদেরই প্রাপ্য? কোনও একজন মহিলা যদি হেনস্তার শিকার হন, ট্রমার মধ্যে দিয়ে দিন কাটান, তখনও বলিউড ইন্ডাস্ট্রির একজনও কি তার চিন্তায় বিনিদ্র রজনী কাটিয়েছেন? যদি আপনি অপরাধবোধে ভুগে সুভাষ কাপুরকে কাজে নেওয়ার কথা ভাবতে পারেন, তাহলে তিনি ওই নারীকে কেন কাজ দেওয়ার কথা ভাবলেন না? সূত্র : সংবাদ প্রতিদিন।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৬ জানুয়ারি, ২০২১ ১০:০৭
প্রিন্ট করুন printer

ভারতে যৌন নির্যাতন সংক্রান্ত আদালতের মন্তব্য নিয়ে উত্তপ্ত বলিউড

অনলাইন ডেস্ক

ভারতে যৌন নির্যাতন সংক্রান্ত আদালতের মন্তব্য নিয়ে উত্তপ্ত বলিউড

শারীরিক স্পর্শ ছাড়া কোনও নাবালিকার বুকে চাপ দেওয়ার ঘটনাকে পকসো আইনের আওতায় যৌন নির্যাতন হিসেবে বিবেচনা করা যাবে না। একটি মামলায় এমনটিই জানাল বম্বে হাইকোর্টের নাগপুর বেঞ্চ।

১৯ জানুয়ারি একটি রায়ে বিচারপতি পুষ্প গানেদিওয়ালা জানিয়েছেন, ‘যৌন উদ্দেশ্যে ত্বকের সঙ্গে ত্বকের সংস্পর্শ’ হলে তবেই তা যৌন নির্যাতন হিসেবে বিবেচনা করা হবে। নিম্ন আদালতের রায় সংশোধন করে করে এ কথা বলেন তিনি।

২ বছরের এক নাবালিকাকে যৌন নির্যাতনের অভিযোগে ৩৯ বছরের এক ব্যক্তিকে পকসো আইন এবং ভারতীয় দণ্ডবিধির ৩৫৪ ধারায় আওতায় তিন বছরের সশ্রম কারাদণ্ড দেয় নিম্ন আদালত। সঙ্গে ৫০০ টাকা জরিমানা ধার্য করা হয়। অনাদায়ে আর এক মাসের জেলের সাজা দেয় নিম্ন আদালত।

ভারতীয় গণমাধ্যম বলছে, আদালতের এ মন্তব্য প্রকাশ্যে আসার পরই সমাজের বিভিন্ন স্তরে চলছে প্রতিবাদের ঝড়। চুপ করে নেই বলিউডের সেলিব্রিটিরাও।

তাপসী পান্নু খবরটি টুইট করে লিখেছেন, ‘‘অনেকক্ষণ ধরেই ভাবছি। তবে এই খবরটা পড়ে যা মনে হচ্ছে, তা প্রকাশের শব্দ এখনও খুঁজে পাইনি।’’

তারপরেই ‘ন্যাশনাল গার্লস ডে’র শুভেচ্ছা জানিয়ে টুইট করেছেন তাপসী। বলা হচ্ছে, এই রায় সমাজের প্রতিটি নাবালিকার গালে যেভাবে থাপ্পড় মেরেছে, তার প্রতি ধিক্কার জানিয়ে তাপসীর পরের টুইটটি।

রিতেশ দেশমুখ খবরটি টুইট করে লিখেছেন, ‘‘এটা কি ভুয়া খবর?’’ সোশ্যাল মিডিয়ায় ক্ষোভ উগরেছেন পরিচালক ওনির, অভিনেত্রী শিবানী দান্ডেকর প্রমুখ।

এই রায় সব ক্ষেত্রে প্রযোজ্য কি-না তা নিয়ে আইনি লড়াই এখন চলবে। তবে এই রায়ের আপাত অসংবেদনশীলতাই ভাবিয়ে তুলছে সাধারণ মানুষ থেকে সেলেব্রিটিদের।

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৬ জানুয়ারি, ২০২১ ১০:০৭
প্রিন্ট করুন printer

হার্ভে ওয়েনস্টেইনের হাতে নিপীড়িতরা পাবেন ১৭ মিলিয়ন ডলার

অনলাইন ডেস্ক

হার্ভে ওয়েনস্টেইনের হাতে নিপীড়িতরা পাবেন ১৭ মিলিয়ন ডলার

ধর্ষণ ও যৌন হয়রানির অভিযোগে গত বছর চলচ্চিত্র পরিচালক ও হলিউড মুঘল হার্ভে ওয়েইনস্টেইনের ২৩ বছর কারাদণ্ড দেওয়া হয়। তার হাতে নিপীড়নের শিকার নারীরা পাচ্ছেন ১৭ মিলিয়ন ডলার। এ বিষয়ে সম্মতি দিয়েছেন মার্কিন বিচারক মেরি ওয়ালরাথ।

এ অর্থ আসবে ওয়েনস্টেইনের কোম্পানি The Weinstein Company থেকে। স্বাধীন চলচ্চিত্র স্টুডিও হিসেবে প্রতিষ্ঠিত হয়েছিল এ কোম্পানি। এর অন্যতম সহপ্রতিষ্ঠাতা ছিলেন হার্ভে। ২০১৭ সালের শেষের দিকে হার্ভের বিরুদ্ধে পরপর যৌন হয়রানির অভিযোগ উঠার পর কোম্পানির সুনাম ক্ষতিগ্রস্ত হয়। পরের বছর ২০১৮ সালে কোম্পানিটি নিজেকে দেউলিয়া ঘোষণা করে। একজন প্রোডাকশন সহকারীকে যৌন হয়রানি ও এক অভিনেত্রীকে ধর্ষণের অভিযোগ উঠেছিল হার্ভের বিরুদ্ধে। 

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৬ জানুয়ারি, ২০২১ ০৫:৫৯
প্রিন্ট করুন printer

গডজিলা ভার্সেস কংয়ের এক ঝলকেই বাজিমাত!

অনলাইন ডেস্ক

গডজিলা ভার্সেস কংয়ের এক ঝলকেই বাজিমাত!

দেরিতে হলেও কথা রেখেছে লেজেন্ডারি আর ওয়ার্নার ব্রাদার্স। এরই মধ্যে বাজিমাত করেছে সদ্য উন্মুক্ত হওয়া গডজিলা ভার্সেস কংয়ের ট্রেলার। রহস্যে ঘেরা এই এক ঝলকে নানা কৌতুহল ধরা দিয়েছে। ছবির মুক্তির তারিখ আপাতত চলতি বছরের ২৬ মার্চ। বলাই বাহুল্য, তখনই সব প্রশ্নের উত্তর পাবেন দর্শকরা!

২০১৫ সালের অক্টোবর মাসে জানা গিয়েছিল এই ছবি তৈরির কথা, তার পর নানা গোলযোগ পেরিয়ে শেষমেশ দর্শকের প্রতীক্ষার আগুন আরও একটু উসকে দিল ছবির ট্রেলার। ৬ বছর পর একসঙ্গে এই দুই চরিত্র নিয়ে পর্দায় হাজির হলেন দুই প্রযোজনা সংস্থা। রবিবার ওয়ার্নার ব্রাদার্স পিকচারের অফিসিয়াল চ্যানেল থেকে প্রকাশিত হয়েছে গডজিলা ভার্সেস কংয়ের ট্রেলার।

ট্রেলারটি দেখে এরইমধ্যে উচ্ছ্বসিত দর্শকরা। আসলে ছবির ট্রেলার দেখতে পাওয়া মানে তো পুরো ছবি দেখার আগ্রহ আরও বেড়ে যাওয়া! সেই কাজটা খুব দক্ষতার সঙ্গেই করেছে ছবির নির্মাতা লেজেন্ডারি আর ওয়ার্নার ব্রাদার্স। ছবির ট্রেলারে রুদ্ধশ্বাস নাটকীয়তার কোনও উপাদানই যোগ করতে বাকি রাখেনি তারা।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৬ জানুয়ারি, ২০২১ ০৪:২১
আপডেট : ২৬ জানুয়ারি, ২০২১ ০৭:২৭
প্রিন্ট করুন printer

‘সরি মীরাবাই’ নাটকে আরফিন জুনায়েদ

অনলাইন ডেস্ক

‘সরি মীরাবাই’ নাটকে আরফিন জুনায়েদ
আরফিন জুনায়েদ

সজিব চিশতির ‘সরি মীরাবাই’ নাটকে একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করতে যাচ্ছেন আরফিন জুনায়েদ। নাটকটির গল্প আবর্তিত হয়েছে একজন নাচনেওয়ালীর জীবনী নিয়ে। 

এই নাটকের মধ্য দিয়ে টাইগার এক্সপ্রেসের প্রযোজনায় প্রথমবার কাজ করছেন জুনায়েদ। নাটকটিতে মীরা চরিত্রে অভিনয় করবেন মডেল অভিনেত্রী শিমু খান শেলী। 

উল্লেখ্য, ২০১৫ সাল থেকে আরফিনের মিডিয়াতে পথ চলা শুরু। তিনি ইউটিউবে কাজ শুরু করে এরই মধ্যে মডেলিং, শর্ট ফিল্ম ও নাটকে অভিনয় করেছেন। 

বিডি-প্রতিদিন/শফিক/আলী আজম


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ জানুয়ারি, ২০২১ ২২:১১
প্রিন্ট করুন printer

সাহস থাকলে আমাদের ধর্ষণ করে দেখাক, ঝাঁটা-বঁটি আছে: নুসরাত

অনলাইন ডেস্ক

সাহস থাকলে আমাদের ধর্ষণ করে দেখাক, ঝাঁটা-বঁটি আছে: নুসরাত
অভিনেত্রী নুসরাত জাহান

অভিনেত্রী নুসরাত জাহান তৃণমূলের সাংসদ। তবে আজ সোমবার মঞ্চে দাঁড়িয়েছিলেন শুধু একজন নারী ও টালিউডের অংশ হিসেবে। বিজেপির বিরুদ্ধে প্রতিবাদ সভায় নারীদের প্রতি অনাচার নিয়ে আওয়াজ তুললেন অভিনেত্রী। কড়া ভাষায় জানিয়ে দিলেন, বাংলার মেয়েদের ভয় দেখিয়ে দমন করা সম্ভব নয়। সাম্প্রতিককালে টালিউডের দুই অভিনেত্রী সায়নী ঘোষ এবং দেবলীনা দত্তের সঙ্গে বিজেপির প্রকাশ্য বিতণ্ডা প্রসঙ্গেও কথা বলেন সাংসদ-অভিনেত্রী। নুসরাত বলেন, যে রাজ্যের মুখ্যমন্ত্রী একজন নারী, সেখানকার মেয়েরা ধর্ষণের হুমকিকে ভয় পায় না।

তিনি বলেন, ‌‘ধর্ষণের হুমকি আমিও পাই। কিন্তু আমি বা এই মঞ্চে উপস্থিত কোনও নারী এ ধরনের হুমকি ভয় পায় না। সাহস থাকলে আমাদের ঘরে ঢুকে ধর্ষণ করে দেখাক। বাংলার বাড়িতে বাড়িতে ঝাঁটা আছে, বঁটি আছে। কেউ আমাদের ভয় দেখালে তাদের ঝেঁটিয়ে বিদায় করা হবে।’

মঞ্চ থেকে নেমে যাওয়ার আগে তিনি বলেন, “আজ সায়নী-দেবলীনার সঙ্গে যা হয়েছে, তা যাতে আর কোনও মেয়ের সঙ্গে না হয়, সেই জন্যই এই মঞ্চে এসেছি।

সূত্র: আনন্দবাজার 

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 

 
  
 


আপনার মন্তব্য

পরবর্তী খবর