শিরোনাম
প্রকাশ : ১৪ জুলাই, ২০২০ ০৫:৪৫
আপডেট : ১৪ জুলাই, ২০২০ ০৯:৩৯

পাকিস্তানে ভেঙে দেয়া হতে পারে রাজ কাপুরদের পৈত্রিক ভিটেবাড়ি

অনলাইন ডেস্ক

পাকিস্তানে ভেঙে দেয়া হতে পারে রাজ কাপুরদের পৈত্রিক ভিটেবাড়ি

পাকিস্তানে রয়ে গেছে বলিউডের কাপুর পরিবারের পৈত্রিক ভিটেবাড়ি। পেশোয়ার শহরে অবস্থিত কাপুর হাভেলি হল রাজ কাপুর পৃথ্বীরাজ কাপুরদের জন্মভিটে। কাপুরদের স্মৃতিচিহ্ন বিজড়িত এই বাড়িটি এবার ভেঙে ফেলা হতে পারে বলে আশঙ্কা দেখা দিয়েছে। বাড়িটির বর্তমান মালিক হাজী ইসরার নামক এক স্বর্ণ ব্যবসায়ী। তিনি এটিকে ভেঙে একটি বাণিজ্যিক কমপ্লেক্স গড়ে তুলতে উদ্যোগী হয়েছেন।

১৯৪৭ সালে দেশ স্বাধীন হওয়ার পর পেশোয়ার ছেড়ে ভারতে চলে এসেছিল কাপুর পরিবার। স্থানীয় মানুষের কাছে বলিউডের কাপুর পরিবারের এটি পৈতৃক ভিটে হল বেশ গর্বের বিষয়। যদিও ওই বাড়িটি রক্ষণাবেক্ষণ তেমন হতো না। ৯০ দশকে রণধীর এবং ঋষি কাপুর ওই বাড়িটি দেখতে গিয়েছিলেন। পরবর্তীকালে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মোহাম্মদ কুরেশি ঋষি কাপুরকে আশ্বাস দিয়েছিলেন পৃথ্বীরাজ কাপুরের বাবার তৈরি এই বাড়িটিকে একটি মিউজিয়ামে পরিণত করা হবে।

সেই উদ্দেশ্যে খাইবার প্রাখতুন প্রদেশের সরকার মিউজিয়াম করার উদ্দেশ্যে বাড়িটিকে কিনতে উদ্যোগী হয়েছিল। কিন্তু বর্তমান মালিক সেটা বিক্রিতে রাজি হয়নি। দাম নিয়ে দু’পক্ষের দরাদরি চলে কারণ সরকার পাঁচ কোটি টাকায় কিনতে চাইলেও বর্তমান মালিক ওই দামে সেটি বিক্রিই করতে চাননি। উল্টো তিনি প্রচেষ্টা চালাচ্ছেন ভবনটিকে ভেঙে মার্কেট কমপ্লেক্স করার। এইজন্যে অবশ্য সেখানকার স্থানীয় হেরিটেজ দপ্তর তার নামে এফআইআর করেছে।

এদিকে কোনরকম রক্ষণাবেক্ষণের অভাবে এখন ভবনটি ভেঙে পড়ার অবস্থায় রয়েছে। পেশোয়ারের ঢাকির নলবান্দি এলাকায় অবস্থিত বাড়িটি। ওই বাড়িটির পাশেই বাস করেন মুজিবর রহমান নামে এক ব্যক্তি। ৯০ দশকে যখন ঋষি কাপুররা ওই বাড়িটি দেখতে গিয়েছিলেন তখন এই মুজিবর রহমান একেবারে কিশোর। তিনিও ক্ষোভ প্রকাশ করেছেন ঐতিহ্যশালী এই বাড়িটি রক্ষণাবেক্ষণের অভাবের জন্য।

সূত্র : কলকাতা ২৪x৭।
 
বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর