শিরোনাম
প্রকাশ : ২১ জানুয়ারি, ২০২১ ১১:৩৭
প্রিন্ট করুন printer

সুশান্তের জন্মদিন: ভাইয়ের অধরা স্বপ্নপূরণে যে পদক্ষেপ নিলেন বড় বোন

অনলাইন ডেস্ক

সুশান্তের জন্মদিন: ভাইয়ের অধরা স্বপ্নপূরণে যে পদক্ষেপ নিলেন বড় বোন

ক্যালেন্ডারের পাতা জানান দিচ্ছে আজ ২১ জানুয়ারি। আজ থেকে ঠিক ৩৫ বছর বিহারে এই দিনে জন্মেছিলেন সুশান্ত সিং রাজপুত। গত বছর অভিনেতার আকস্মিক মৃত্যু নাড়িয়ে দিয়েছিল ভারত উপমহাদেশের বিনোদন জগতকে। এই রহস্যমৃত্যুর জট আজও খোলেনি। 

মৃত্যুর পর আজ সুশান্তের প্রথম জন্মদিন। আর এই বিশেষ দিনটিকে স্মরণীয় করে তুলতে ২১ জানুয়ারিকে SushantDay (সুশান্তের দিন) বলে ঘোষণা করেছেন অনুরাগীরা। এদিন প্রয়াত অভিনেতার বড় বোন শ্বেতা সিং কীর্তি একটি বিশেষ স্কলারশিপের ঘোষণা করলেন ভাইকে স্মরণ করে। 

বৃহস্পতিবার সোশ্যাল মিডিয়ায় শ্বেতা ঘোষণা করেন, ৩৫ হাজার মার্কিন ডলার ফান্ড গঠিত হয়েছে ইউসি বার্কলে বিশ্ববিদ্যালয়ে। তিনি লেখেন, “আমি অত্যন্ত আনন্দের সঙ্গে ঘোষণা করছি ভাইয়ের ৩৫তম জন্মবার্ষিকীতে যে ওর অপূর্ণ স্বপ্নপূরণের জন্য আমরা একটা পদক্ষেপ নিয়েছি। ৩৫ হাজার মার্কিন ডলারের সুশান্ত সিং রাজপুত মেমোরিয়াল ফান্ড তৈরি করা হয়েছে ইউসি বার্কলে-তে”।

এর সঙ্গে সুশান্তের একটি পুরোনো ইনস্টাগ্রামের স্ক্রিনশট শেয়ার করেন শ্বেতা, যেখানে কী ধরণের শিক্ষব্যবস্থা ভবিষ্যত প্রজন্মের জন্য গড়তে চেয়েছিলেন সুশান্ত তা লেখা রয়েছে। সেখানে লেখা রয়েছে, “আমার স্বপ্ন হল ভারতের এবং অনন্যা জায়গার শিক্ষার্থীদের জন্য এমন একটা পরিবেশ গড়া যেখানে বিনামূল্যে এবং প্রয়োজনীয় শিক্ষা পাওয়া যাবে। যে শিক্ষা তাদের নানান ক্ষেত্রে প্রয়োজনীয় স্কিল তৈরিতে সাহায্য করবে, সেটাও নিজেদের পছন্দমতো।”

শিক্ষার বিষয়ে বরাবরই সরব ছিলেন সুশান্ত। ছোটথেকেই নিজে পড়াশোনায় তুখোড় ছিলেন, মহাকাশ থেকে অ্যাস্ট্রোফিজিক্স সব বিষয় নিয়ে ছিল তার অদ্ভূত জ্ঞান। ভবিষ্যত প্রজন্মের জন্য কোডিং কতখানি জরুরি হতে চলেছে তা নিয়ে বারবার সরব হয়েছেন সুশান্ত। 

উল্লেখ্য, অভিনেতার মৃত্যুর পর গত বছর ঘোষিত শিক্ষানীতিতে কোডিং-শামিল করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। 

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়াতে অবস্থিত ইউসি বার্কলে বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়ে ফিজিক্স নিয়ে পড়াশোনা করছে এমন শিক্ষার্থীদের আর্থিক সাহায্য করবে সুশান্ত সিং রাজপুত মেমোরিয়াল ফান্ড। অ্যাস্ট্রোফিজিক্স নিয়ে পড়াশোনা করছে যে শিক্ষার্থীরা তারা এক্ষেত্রে অগ্রাধিকার পাবে।

আনুষ্ঠানিক বিবৃতিতে শ্বেতা লেখেন, “ইউসি বার্কলেতে অ্যাস্ট্রোফিজিক্স নিয়ে পড়াশোনা করছে এমন যে কেউ এই স্কলারশিপের জন্য আবেদন জানাতে পারেন। সেই দেবদূতের কাছে কৃতজ্ঞ যিনি এটা সম্ভবপর করেছেন। শুভ জন্মদিন আমার ভাই, আমি আশা করছি তুই খুশি থাকবি, যেখানেই আছিস! অনেক ভালোবাসা।”

গত বছর ১৪ জুন বান্দ্রার ফ্ল্যাট থেকে উদ্ধার হয় সুশান্তের মরদেহ। মুম্বাই পুলিশ প্রাথমিক তদন্তে দাবি করে ‘আ্ত্মহত্যা করেছেন অবসাদগ্রস্ত সুশান্ত সিং রাজপুত’। সুপ্রিম রায়ে গত বছর আগস্টে এই মামলার তদন্তভার যায় সিবিআই-এর হাতে। আত্মহত্যা নাকি খুন? সুশান্তের মৃত্যুর সাত মাস পরেও এই উত্তর জানা নেই পরিবার, প্রিয়জন কিংবা সুশান্ত অনুরাগীদের। সিবিআই ছাড়াও সুশান্তের মৃত্যুর সঙ্গে সম্পর্কিত দুটি পৃথক মামলার তদন্ত চালাচ্ছে ভারতের অপর দুই কেন্দ্রীয় সংস্থা ইডি ও এনসিবি।

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য