৮ অক্টোবর, ২০২১ ১৪:৫৮

ভালোবাসায় পূর্ণ বাবাদের সংখ্যা এ পৃথিবীতে নেহায়েত কম নয়!

ইফতেখায়রুল ইসলাম

ভালোবাসায় পূর্ণ বাবাদের সংখ্যা এ পৃথিবীতে নেহায়েত কম নয়!

ইফতেখায়রুল ইসলাম

জুমার নামাজ পড়তে যেয়ে বিগত কয়েক সপ্তাহ রাস্তায় নামাজ আদায় করছি! মসজিদের ভেতরে হয়তো কিছু অংশ ফাঁকা থাকে, যেহেতু নিচের অংশ কানায় কানায় পূর্ণ থাকে তাই সকলে মনে করেই নেন উপরের অংশও পূর্ণ হয়েছে! শুরু থেকেই নামাজ আদায়ে সামাজিক দূরত্ব মেনে চলার চেষ্টা করছি! তাই পাদুকা জোড়া দিয়ে একপাশে প্রতিবন্ধকতা সৃষ্টি করে রাখি আর অন্যপাশে আমার সহকর্মী দূরত্ব মেনে দাঁড়িয়ে থাকেন। নামাজ চলাকালীন প্রায়ই কেউ না কেউ প্রতিবন্ধকতা সরিয়ে দাঁড়িয়ে যান। নামাজে পূর্ণ মনোযোগ দেওয়ার চেষ্টা সত্ত্বেও কেউ পাশে এসে দাঁড়ালে অবচেতনভাবে হলেও তার দিকে চোখ চলেই যায়!

ঠিক আজ একইভাবে এক বাবা তার ছোট্ট মেয়েকে নিয়ে নামাজ আদায় করতে আসলেন। সাথে জায়নামাজ না থাকায়, তিনি অন্যপাশের একজনের জায়নামাজের বাড়তি অংশে নিজের মেয়েকে দাঁড় করিয়ে, নিজে রাস্তায় নামাজ আদায় করলেন! এখন যদি বলি, বাবারা এমনই হয় তাহলে সর্বাধিক সংখ্যক সমস্বরে হ্যা বলে উঠবেন! হ্যা এটি নিশ্চিতভাবেই ভুল নয় যে, এরূপ মায়ায় পূর্ণ বাবার সংখ্যা অনেক!

যদিও আমরা অনেকেই বই, পুস্তকের ভাষায় বলেই ফেলি পৃথিবীতে একটিও খারাপ বাবা নেই! এটি মারাত্মক ভুল একটি বলা! পৃথিবীতে অনেক মন্দ, বর্বর, পাষাণ বাবা রয়েছে, যাদের কাছে নিজ সন্তানও নিরাপদ নন তথাপি দায়িত্বশীল, ভালোবাসায় পূর্ণ বাবাদের দেখে আমরা বিশ্বাস করতে ভালোবাসি, আসলেই পৃথিবীতে খারাপ বাবা নেই!

দায়িত্বশীলতা ও ভালোবাসায় পূর্ণ বাবাদের সংখ্যা এ পৃথিবীতে নেহায়েত কম নয়! এই সংখ্যা লক্ষাধিক গুণে বেড়ে উঠুক এটাই প্রত্যাশা! একইসঙ্গে সন্তানাদিও যেন নিজের বাবা, মায়ের প্রতি দায়িত্ব পালনে পিছপা না হন সেটিও মাথায় রাখা উচিত, অন্যথায় তাদের সন্তানাদি তাদের একই উদাহরণ ফিরিয়ে দেবেন! কে না জানে, প্রকৃতি কোনোকিছুই অবশিষ্ট রাখে না, কোনো না কোনোভাবে হিসেব চুকিয়েই দেয়।

(ফেসবুক থেকে সংগৃহীত)

লেখক : এডিসি, ক্যান্টমেন্ট ও খিলক্ষেত, ডিএমপি

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 


 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর