৬ জানুয়ারি, ২০২২ ২২:৩৮

আমেরিকার গণতন্ত্র হুমকির মুখে, কথাটা শুনতেও কেমন বেখাপ্পা লাগে!

শওগাত আলী সাগর

আমেরিকার গণতন্ত্র হুমকির মুখে, কথাটা শুনতেও কেমন বেখাপ্পা লাগে!

শওগাত আলী সাগর

'আমেরিকার গণতন্ত্র হুমকির মুখে!'- কথাটা শুনতেও কেমন বেখাপ্পা লাগে, তাই না? যে আমেরিকা ‘ডেমোক্রেসির পোপ’ সেজে সারা দুনিয়ায় খবরদারি করে বেড়ায় তাদের গণতন্ত্র নিয়ে প্রশ্ন তোলা বা মন্তব্য করাটাকে সহজে কেউ মানতে চাইবেন না। 

কিন্তু ‘আঙ্গাস রেইড ইন্সটিটিউটের’ জনমত জরিপে কানাডা এবং আমেরিকার নাগরিকরা ঠিক এই মতামতটাই দিয়েছেন। গত বছরের নির্বাচনের পর ক্যাপিটল হিলে ‘রায়টে’র (আমেরিকানরা রায়ট শব্দটাই ব্যবহার করছে) বর্ষপূতি উপলক্ষে এই জনমত জরিপ করা হয়। অনলাইনে এক হাজার মার্কিন এবং এক হাজারের বেশি কানাডীয়ান এই জনমত জরিপে অংশ নেয়। 

কানাডীয়ানরা পুরো ঘটনাকেই নিন্দা জানালেও আমেরিকানদের মনোভাবটা কিন্তু চমৎকার। ডোনাল্ড ট্রাম্পকে ভোট দিয়েছেন এমন সিংহভাগ নাগরিকই ক্যাপিটল হিলে হামলার ঘটনাকে সন্ত্রাসী ঘটনা হিসেবে দেখতে চান না। তারা মনে করেন- ‘সত্যিকারের গণতন্ত্রকে রক্ষার’ চেষ্টা ছিলো এটি। অনেকে অবশ্য এটিকে বিদেশিদের সাজানো চক্রান্ত হিসেবেও অভিহিত করেছেন। 

মজার ব্যাপার হচ্ছে- ট্রাম্প সমর্থকদের প্রায় সবাই এখনো বিশ্বাস করেন- গত নির্বাচনে আসলে ট্রাম্পই জিতেছিলো, তাকে জোর করে হারিয়ে দেয়া হয়েছে।

খবরটা পড়তে পড়তে একবার মনে হচ্ছিলো- বাংলাদেশের রাজনীতির খবর পড়ছি না তো! কথাগুলো, অভিযোগগুলো বাংলাদেশের রাজনীতিতে সবসময়ই তো ব্যবহৃত হয়, সেই একই জিনিস, একই ভাষা এখন তা হলে আমেরিকানরাও ব্যবহার করতে শুরু করেছে!

যাই হোক, আমেরিকানদের এই মনোভাব সম্পর্কে চমৎকার একটি মন্তব্য করেছেন- কানাডার ওয়েস্টার্ন ইউনিভার্সিটির রাজনীতি বিজ্ঞানের অধ্যাপক ম্যাথিউ লেবু। তিনি কানাডা এবং আমেরিকার রাজনীতি নিয়ে গবেষনা করেন। প্রফেসর ম্যাথিউ লেবুর বক্তব্য হচ্ছে- “You cannot have a democracy with only one party that believes in democracy.” 
কেবল একটি মাত্র রাজনৈতিক দল গণতন্ত্রে বিশ্বাস করলে দেশে গণতন্ত্র থাকা কঠিন বইকি!

লেখক : প্রকাশক ও সম্পাদক, নতুন দেশ ডটকম

(ফেসবুক থেকে সংগৃহীত)

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর