শিরোনাম
প্রকাশ : রবিবার, ১ সেপ্টেম্বর, ২০১৩ ০০:০০ টা
আপলোড : ১ সেপ্টেম্বর, ২০১৩ ০০:০০

উপহারে সবার উপরে

উপহারে সবার উপরে

সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন বিদেশি নেতাদের কাছ থেকে গত বছর সবচেয়ে দামি উপহার সামগ্রী পাওয়ার দিক দিয়ে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকেও ছাড়িয়ে গেছেন। সৌদি বাদশার কাছ থেকে পাঁচ লাখ ডলার মূল্যের উপহার পেয়েছেন তিনি। মার্কিন সরকারের প্রটোকল বিভাগের বরাত দিয়ে হাফিংটন পোস্টের প্রতিবেদনে জানানো হয়, গত বছর দায়িত্বে থাকা অবস্থায় হিলারি সবচেয়ে দামি উপহারটি পেয়েছেন সৌদি আরবের বাদশা আবদুল্লাহর কাছ থেকে। হিলারিকে প্রায় পাঁচ লাখ ডলার সমমূল্যের অলঙ্কার দিয়েছিলেন তিনি। ওই উপহার সামগ্রীর মধ্যে রয়েছে কণ্ঠহার, হাতের বালা, আংটি ও কানের দুল। সাদা স্বর্ণের অলঙ্কারগুলো চুনি ও হিরার কারুকার্যমণ্ডিত। এ ছাড়া ব্রুনাইয়ের রানীর কাছ থেকে হিলারি ৫৮ হাজার মার্কিন ডলারের স্বর্ণ, নীলকান্ত মণি ও হিরা পেয়েছেন। প্রেসিডেন্ট ওবামা সবচেয়ে দামি উপহারটি পেয়েছেন সৌদি আরবের প্রতিরক্ষামন্ত্রী যুবরাজ সালমান বিন আবদুল আজিজ আল সৌদের কাছ থেকে। তিনি ওবামাকে সোনার ঘড়ি দিয়েছেন। এই উপহারের দাম ১৬ হাজার ৫০০ মার্কিন ডলার। ওবামা ছাড়াও তার স্ত্রী ফার্স্টলেডি মিশেল ওবামা, দুই মেয়ে মালিয়া ও শাসা, ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন বিভিন্ন দামি উপহার পেয়েছেন। কিন্তু দামের দিক দিয়ে হিলারিকে টপকাতে পারেননি কেউ।

তবে মার্কিন আইন অনুযায়ী রাজস্ব বিভাগে মূল্য পরিশোধ না করলে বিদেশ থেকে পাওয়া এই উপহার সামগ্রীর অধিকাংশই দেশটির জাতীয় মহাফেজখানা বা সাধারণ সেবা প্রশাসনে জমা দিতে হয়।

-প্রতিদিন ডেস্ক

 

 


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর
Bangladesh Pratidin

Bangladesh Pratidin Works on any devices

সম্পাদক : নঈম নিজাম,

নির্বাহী সম্পাদক : পীর হাবিবুর রহমান । ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের পক্ষে ময়নাল হোসেন চৌধুরী কর্তৃক প্লট নং-৩৭১/এ, ব্লক-ডি, বসুন্ধরা আবাসিক এলাকা, বারিধারা, ঢাকা থেকে প্রকাশিত এবং প্লট নং-সি/৫২, ব্লক-কে, বসুন্ধরা, খিলক্ষেত, বাড্ডা, ঢাকা-১২২৯ থেকে মুদ্রিত। ফোন : পিএবিএক্স-০৯৬১২১২০০০০, ৮৪৩২৩৬১-৩, ফ্যাক্স : বার্তা-৮৪৩২৩৬৪, ফ্যাক্স : বিজ্ঞাপন-৮৪৩২৩৬৫। ই-মেইল : [email protected] , [email protected]

Copyright © 2015-2020 bd-pratidin.com