শিরোনাম
প্রকাশ : সোমবার, ১৩ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ১২ জানুয়ারি, ২০২০ ২৩:৫৪

ইজতমোয় আখরেি মোনাজাত

শান্তি কামনায় লাখো মানুষরে র্প্রাথনা

টঙ্গী ও গাজীপুর প্রতনিধিি

শান্তি কামনায় লাখো মানুষরে র্প্রাথনা
বশ্বি ইজতমোয় গতকাল লাখ লাখ র্ধমপ্রাণ মুসল্লি আখরেি মোনাজাতে অংশ ননে -বাংলাদশে প্রতদিনি

টঙ্গীর তুরাগ নদরে তীরে গতকাল আখরেি মোনাজাতরে মধ্য দয়িে ৫৫তম বশ্বি ইজতমোর প্রথম র্পবরে সমাপ্তি হয়ছে।ে বশ্বি ইজতমোর মোনাজাতে যোগ দতিে লাখ লাখ র্ধমপ্রাণ মুসল্লি নানা বড়িম্বনা উপক্ষো করে ঢাকাসহ আশপাশরে জলো থকেে সকালইে টঙ্গীর ইজতমো ময়দানে ছুটে আসনে। আখরেি মোনাজাত উপলক্ষে মুসল্লরিা ময়দানরে চারদকিে বশে কয়কে কলিোমটিার জায়গাজুড়ে অবস্থান নয়িে মোনাজাতে  শরিক হন। লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লির উপস্থিতিতে সকাল ১১টা ৮ মিনিটে মোনাজাত শুরু হয়ে ১১টা ৪৬ মিনিটে শেষ হয়। ৩৮ মিনিটের মোনাজাত পরিচালনা করেন বিশ্ব তাবলিগ জামাতের শীর্ষস্থানীয় মুরব্বি ঢাকার কাকরাইল মসজিদের পেশ ইমাম মাওলানা মুহাম্মদ যোবায়ের। এবারের ইজতেমায় প্রায় ৪০ লাখ দেশ-বিদেশি মুসল্লি মোনাজাতে শরিক হয়েছেন বলে উদ্যোক্তারা জানান। মোনাজাতে মুসলিম উম্মাহর জন্য শান্তি কামনা, পাপ মোচন, গুনাহ মাফসহ বিভিন্ন বিয়ষে দোয়া করেন। এ সময় মুসল্লিরাও নীরবতার সঙ্গে মোনাজাতের ধ্যানে বসে যান এবং দোয়ার সঙ্গে সঙ্গে আমিন, আমিন বলতে থাকেন। মোনাজাত শেষে মুসল্লিরা ময়দান ত্যাগ করতে শুরু করেন। আয়োজক কমিটির লোকজন মালামালসহ পুরো ময়দান প্রশাসনের হাতে বুঝিয়ে দেবেন। এরপর ময়দানের ময়লা-আবর্জনা পরিষ্কার-পরিচ্ছন্ন শেষে সা’দ অনুসারীরা দ্বিতীয় পর্বের জন্য প্রস্তুতি নেবেন। আগামী ১৭ জানুয়ারি দ্বিতীয় পর্ব শুরু হয়ে ১৯ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে এবারের ৫৫তম বিশ্ব ইজতেমার উভয় পর্বের সমাপ্তি ঘটবে। ২০২১ সালের বিশ্ব ইজতেমা প্রথম পর্ব ৮ জানুয়ারি শুরু হয়ে ১০ জানুয়ারি শেষ হবে। এরপর চার দিন বিরতি দিয়ে ১৫ জানুয়ারি শুরু হবে দ্বিতীয় পর্ব। এবারের বিশ্ব ইজতেমায় ১৪ মুসল্লির মৃত্যু হয়েছে।

ময়লার স্তূপ : ইজতেমা ময়দানের উত্তর পাশে টঙ্গী-আশুলিয়া রোডের ফুটপাথে, পশ্চিম ও দক্ষিণ দিকে তুরাগ নদের তীরসংলগ্ন এলাকা, টঙ্গী স্টেশন রোড এলাকাসহ ঢাকা-ময়মনসিংহ রোড ও ইজতেমা ময়দানে প্রথমাংশে অনুষ্ঠিত ইজতেমায় অংশ নেওয়া মুসল্লিদের ফেলে যাওয়া উচ্ছিষ্ট ও নানা ধরনের আবর্জনার স্তূপ পড়ে আছে। সেগুলো থেকে দুর্গন্ধ ছড়াচ্ছে। গাজীপুর সিটি কর্তৃপক্ষ ময়লা অপসারণ শুরু করেছে। 

ভিক্ষুকের আনাগোনা : বিশ্ব ইজতেমা শুরু হওয়ার আগেই ময়দানের চারপাশের ফুটপাথগুলোতে ভিক্ষুকের আনাগোনা বেড়েছে। নোংরা ও ময়লা কাপড় পরে সাহায্যের জন্য মুসল্লিদের পথ আগলে ধরায় অনেক মুসল্লি বিব্রতবোধ করেন। এদিকে বিদেশি মুসল্লিদের নিবাস এলাকায় ভিক্ষুকদের ভিড়তে নিষেধ থাকা সত্ত্বেও বারবার বিদেশিদের পথরোধ কর ভিক্ষা চাইতে দেখা গেছে।

মুসল্লিদের যাতায়াতে কষ্ট : ইজতেমার শুরু থেকে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা থাকা সত্ত্বে¡ও ময়দানের চারপাশে ভাসমান দোকানদাররা হরেক রকমের দোকানের পসরা সাজিয়ে বসায় ইজতেমায় আগত মুসল্লিদের যাতায়াতে বেশ কষ্ট পোহাতে হয়েছে। মুসল্লিদের মালামাল কেনার জন্য বিভিন্নভাবে ডাকচিৎকার করে আহ্বান করছেন ফুটপাথ ব্যবসায়ীরা। পুলিশ বারবার তাদের বাধা দিলেও থামছে না হকাররা।

১৪ মুসল্লির মৃত্যু : ইজতেমায় গতকাল আরও ৫ মুসল্লি মারা গেছেন। তারা হলেনÑ কিশোরগঞ্জের নূর ইসলাম (৬০), করাচিপাড়া গ্রামের টেকনাফ থানার কক্সবাজার জেলার আলী আহমেদ (৬১), জয়পুরহাট জেলার পাঁচবিবি থানার হাটখোলা গ্রামের মমিন (৫৫), শেরপুর জেলার সদর থানার দশেরপুর গ্রামের মৃত আ. গফুরের ছেলে মো. আ. কাইয়ুম (৬৫) ও নেত্রকোনা জেলার পূর্বধলা থানার বিলজোড়া গ্রামের মাজহারুল ইসলাম (১৪)। বিশ্ব ইজতেমার প্রথম পর্বে এ নিয়ে ১৪ মুসল্লির মৃত্যু হয়েছে।


আপনার মন্তব্য