শনিবার, ৩১ জুলাই, ২০২১ ০০:০০ টা

টিকা নেওয়া পর্যটকরা সৌদি যেতে পারবেন

প্রতিদিন ডেস্ক

করোনার কারণে পর্যটকদের জন্য দরজা বন্ধ রেখেছিল সৌদি আরব। অবশেষে প্রায় দেড় বছর পর বিদেশি পর্যটকদের জন্য সীমান্ত উন্মুক্ত করতে রাজি হয়েছে সৌদি আরব। তবে এর জন্য বেঁধে দেওয়া হয়েছে কড়া শর্ত। জানা গেছে, কেবল সৌদি সরকার অনুমোদিত করোনাভাইরাসরোধী টিকার প্রয়োজনীয় সব ডোজ নেওয়া থাকলেই দেশটিতে প্রবেশাধিকার পাবেন বিদেশি পর্যটকরা।

এদিকে, পর্যটকদের জন্য দরজা আগামী ১ আগস্ট থেকে খুললেও এখনো বিদেশিদের উমরাহ যাত্রার ওপর থেকে নিষেধাজ্ঞা তোলেনি সৌদি আরব। প্রতি বছর লাখ লাখ মুসলিম উমরাহ করতে সৌদি আরব যান। সৌদি আরবের পর্যটন মন্ত্রণালয় একটি বিবৃতি দিয়ে বলেছে, ১ আগস্ট থেকে বিদেশি পর্যটকরা টুরিস্ট ভিসা নিয়ে সেখানে যেতে পারবেন। তবে পর্যটকদের মডার্না, ফাইজার, অ্যাস্ট্রাজেনেকা বা জনসন অ্যান্ড জনসনের টিকার ডোজ শেষ করতে হবে। সৌদিতে গেলে তাদের আর কোয়ারেন্টাইনে থাকতে হবে না। তাদের অন্তত ৭২ ঘণ্টা আগে করা করোনা পরীক্ষার নেগেটিভ রিপোর্ট সঙ্গে থাকতে হবে।

এর আগে, ২০১৯ থেকে সৌদি আরব পর্যটকদের জন্য ভিসা দিতে শুরু করে। তারপর থেকে ২০২০ সালের মার্চ পর্যন্ত ৪ লাখ পর্যটক সেখানে গেছেন। কিন্তু তারপর করোনার জন্য সৌদির দরজা পর্যটকদের জন্য বন্ধ হয়ে যায়। এমনকি, হজ ও উমরাহের জন্যও বিদেশিদের ঢুকতে দেওয়া হয়নি। এখন কেবল টিকা নেওয়া সৌদি বাসিন্দারাই উমরাহ করতে পারেন।

সর্বশেষ খবর