রবিবার, ২৮ নভেম্বর, ২০২১ ০০:০০ টা
ব্যাটিং নৈপুণ্য পাকিস্তানের

হতাশার এক দিন টাইগারদের

ক্রীড়া প্রতিবেদক

টেস্টের প্রথম দিনের শেষ দুই সেশন ছিল বাংলাদেশের। সেঞ্চুরি করেছিলেন লিটন দাস। সেঞ্চুরির পথে ছিলেন মুশফিকুর রহিম। দুই ব্যাটারের প্রত্যয়ী ব্যাটিংয়ে বড় স্কোরের পথে হাঁটছিল টাইগাররা। কিন্তু গতকাল চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিন পুরনো চেহারায় ফিরেছে মুমিনুল বাহিনী। দিনের প্রথম সেশনে বাকি ৬ উইকেট হারিয়ে অলআউট হয় ৩৩০ রানে। দিনের বাকি দুই সেশন টাইগার বোলারদের হতাশা উপহার দিয়ে স্কোর বোর্ডে বিনা উইকেটে ১৪৫ রান লিখে পাকিস্তান। সফরকারীদের দুই ওপেনার আবিদ আলি ও আবদুল্লাহ শফিক তুলে নেন হাফসেঞ্চুরি। আবিদ ব্যাট করছেন ৯৩ রানে এবং শফিক ৫২ রানে।

আগের দিনের ৪ উইকেটে ২৫৩ রান নিয়ে খেলতে নামেন দুই অপরাজিত ব্যাটার লিটন ও মুশফিক। দিনের দ্বিতীয় ওভারের শেষ বলে দলীয় ২৫৫ রানে সাজঘরে ফিরেন ২৬ টেস্ট ক্যারিয়ারে প্রথম সেঞ্চুরি হাঁকানো লিটন। আগের দিনের সঙ্গে মাত্র এক রান যোগ করে লিটন আউট হন ১১৪ রানে। ৮২ রানে অপরাজিত থাকা মুশফিক শিকার হন নার্ভাস নাইনটিজের। আউট হন ৯১ রানে। ৭৬ টেস্ট ক্যারিয়ারের ১৩৯ ইনিংসে সব মিলিয়ে চতুর্থবার নার্ভাস নাইটিজের শিকার হন। গতকাল ৭৭ রান যোগ করে মুমিনুল বাহিনী ২৯.৪ ওভারে। পাকিস্তানে ডান হাতি ফাস্ট বোলার হাসান আলি ৫১ রানের খরচে নেন ৫ উইকেট।

প্রথম সেসনে টাইগারদের অলআউট করে দ্বিতীয় সেসনে ব্যাটিংয় নামে পাকিস্তান। চট্টগ্রামের উইকেটে স্বাগতিক বোলারদের সাধারণ মানে নামিয়ে সফরকারীরা দিন পার করে বিনা উইকেট ১৪৫ রান তুলে। আবিদ ও শফিক দুজনেই হতাশ করে স্বাগতিক বোলারদের। দুই পেসার আবু জায়েদ রাহি ও এবাদত হোসেন কোনো চাপই প্রয়োগ করতে পারেননি। দুই পেসার একত্রে ২২ ওভার বোলিং করে রান দেন ৬১। তিন স্পিনার তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ ও মুমিনুল হকও কোনো প্রভাব ফেলতে পারেননি। টাইগার অধিনায়ক মুমিনুল প্রতিপক্ষের জুটি ভাঙতে ৩ ওভার বোলিংয়ে রান দেন ১২। তাইজুল ১৮ ওভারে ৩৯ ও মিরাজ ১৩ ওভারে ৩৩ রান দেন। ছন্দে থাকা পাকিস্তানি ওপেনার আবিদের ৯৩ রানের অপরাজিত ইনিংসটি তার ১৫ টেস্ট ক্যারিয়ারের তৃতীয় হাফসেঞ্চুরি। চলতি মে মাসে হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে ২১৫ রানের হার না মানা একটি ইনিংস খেলা আবিদ ধীরলয়ে চার নম্বর সেঞ্চুরির পথে। ইনিংসটি খেলার পথে হাজার রানের মাইলফলকও গড়েছেন আবিদ। ১৫ টেস্টে তার রান এখন ১০১০।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর