বৃহস্পতিবার, ১৫ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা
লন্ডন হয়ে যাবেন যুক্তরাষ্ট্রে

জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

লাবলু আনসার, যুক্তরাষ্ট্র

সংহতি, টেকসই এবং বিজ্ঞানকে জাতিসংঘের চলতি ৭৭তম বার্ষিক সাধারণ অধিবেশনে বিশেষ গুরুত্ব দেওয়া হবে। ১৩ সেপ্টেম্বর মঙ্গলবার শুরু হওয়া এই অধিবেশনে বক্তব্যকালে সাধারণ পরিষদের সভাপতি সিসেবা করোসি বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানিয়েছে বলেছেন, ইউক্রেন যুদ্ধসহ মানবতার সবচেয়ে চাপের চ্যালেঞ্জগুলোকে গুরুত্ব দেওয়ার জন্য। ইতোমধ্যে যে বিভেদ-বিভক্তির রেখা তৈরি হয়েছে তার অবসানে সবাইকে সেতুবন্ধনের ভূমিকায় অবতীর্ণ হওয়ারও আহ্বান জানিয়েছেন তিনি।

বিশ্ব এখন অনিশ্চয়তার সম্মুখীন এবং ভূ-রাজনৈতিক ফাটল ক্রমান্বয়ে প্রসারিত হচ্ছে-এই সত্যকে স্বীকার করেই অধিবেশনের সভাপতি সিসেবা জাতিসংঘের সদস্য-রাষ্ট্রগুলোকে পুনরায় স্মরণ করিয়ে দেন যে, জাতিসংঘ প্রতিষ্ঠিত হয়েছে যুদ্ধ এবং ধ্বংসযজ্ঞ থামিয়ে স্থায়ী শান্তি প্রতিষ্ঠার অভিপ্রায়ে। তিনি বলেন, মানবতার সবচেয়ে বড় চ্যালেঞ্জগুলোকে মোকাবিলায় আমরা ঐক্যবদ্ধভাবে কাজ করছি এবং আমরা অন্তর্ভুক্তিমূলক, নেটওয়ার্কযুক্ত এবং কার্যকর বহুপাক্ষিকতাকে পুনরুজ্জীবিত করতে চাই, যা সবাইকে ঐক্যবদ্ধ করবে।

এ অধিবেশনে সব সদস্যরাষ্ট্রের প্রেসিডেন্ট/প্রধানমন্ত্রী/রাজা/রানির নেতৃত্বে প্রতিনিধিরা যোগদান করছেন। ২০ সেপ্টেম্বর শুরু হবে উচ্চপর্যায়ের সাধারণ বিতর্ক-যেখানে প্রেসিডেন্ট জো বাইডেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিশ্বনেতারা নিজ নিজ দেশের বক্তব্য পেশ করবেন। বাংলাদেশের নেতা হিসেবে শেখ হাসিনা ৪৮ সদস্যের সরকারি প্রতিনিধি দল নিয়ে ১৯ সেপ্টেম্বর নিউইয়র্কে আসার কথা। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, অ্যাম্বাসেডর অ্যাট লার্জ জিয়াউদ্দিনও রয়েছেন প্রতিনিধি দলে। জাতিসংঘ সচিবালয়ের সূত্র এ সংবাদদাতাকে জানায়, সাধারণ অধিবেশনে শেখ হাসিনা বাংলায় ভাষণ উপস্থাপন করবেন ২৩ সেপ্টেম্বর দুপুরের দিকে। জাতিসংঘ সচিবালয় সূত্রে জানা গেছে, শেখ হাসিনা হচ্ছেন সাধারণ অধিবেশনে কোনো দেশের নেতা হিসেবে সবচেয়ে বেশিবার বক্তব্য উপস্থাপনকারী। ২৪ সেপ্টেম্বর শেখ হাসিনা প্রবাসীদের এক সমাবেশে ভার্চুয়ালে ভাষণ দেওয়ার পর ওয়াশিংটন ডিসির উদ্দেশ্যে নিউইয়র্ক ত্যাগের কথা। জাতিসংঘের অধিবেশনে যোগদানের ফাঁকে বেশকটি দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানের সঙ্গে শেখ হাসিনার দ্বিপক্ষীয় বৈঠকের সম্ভাবনা রয়েছে। একই সঙ্গে ওয়াশিংটন ডিসিতে অবস্থানকালে কংগ্রেসনাল বাংলাদেশ ককাসের নেতৃবৃন্দের সঙ্গেও শেখ হাসিনার বৈঠক হতে পারে। এই বৈঠকের মধ্য দিয়েই ককাসের পুনরুজ্জীবন ঘটার কথা।

 

 

সর্বশেষ খবর