সোমবার, ১৩ মার্চ, ২০২৩ ০০:০০ টা

নিবন্ধনে শতভাগ শর্ত মানতে হবে

নিজস্ব প্রতিবেদক

নিবন্ধনে শতভাগ শর্ত মানতে হবে

যেসব রাজনৈতিক দল নিবন্ধনের শর্ত শতভাগ পূরণ করবে, শুধু তারাই নির্বাচন কমিশনের (ইসি) নিবন্ধন পাবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. আলমগীর। তিনি বলেছেন, ‘এক শতে একশ পেতে হবে। নিরানব্বই পেলে হবে না।’

গতকাল রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নিজ দফতরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মো. আলমগীর এসব কথা বলেন। ইসিতে নিবন্ধন পেতে ৯৩টি রাজনৈতিক দল আবেদন করেছে।

মো. আলমগীর বলেন, আবেদন যাচাই-বাছাইয়ের কাজ চলছে। জুনের মধ্যে চূড়ান্ত করা হবে। আইন ও বিধি অনুযায়ী যারা পাওয়ার যোগ্য তারা নিবন্ধন পাবে, যারা পাওয়ার যোগ্য নয়, তারা পাবে না। আইনের বাইরে কোনো কিছু বিবেচ্য বিষয় নেই। তিনি আরও বলেন, যাদের কাগজপত্র ঠিক আছে, তাদেরটাই কেবল মাঠপর্যায়ে যাচাই হবে, বাকিগুলো হবে না। নিবন্ধনের বিষয়ে কোনো রাজনৈতিক সুপারিশ আসেনি বলে জানান তিনি।

এই নির্বাচন কমিশনার বলেন, আইনে সবকিছু স্পষ্ট করা আছে। যেমন ধর্মীয় বা জাতিগত বৈষম্য, ঘৃণা ছড়ানো হয় এমন কিছু যদি কোনো দলের গঠনতন্ত্রে থাকে বা তাদের যে কমিটি আছে, সেগুলো ঠিকমতো না হলে, গঠনতন্ত্রে সংবিধানবিরোধী কিছু থাকলে, তারা নিবন্ধন পাবে না। সাংবাদিকদের প্রশ্নের জবাবে নির্বাচন কমিশনার বলেন, আইনে সবকিছু স্পষ্ট করা আছে। যেমন ধর্মীয় বা জাতিগত বৈষম্য, ঘৃণা ছড়ানো হয় এমন কিছু যদি কোনো দলের গঠনতন্ত্রে থাকে বা তাদের যে কমিটি আছে, সেগুলো ঠিকমতো না হলে, গঠনতন্ত্রে সংবিধানবিরোধী কিছু থাকলে, তারা নিবন্ধন পাবে না। ইসি সব কিছু আইন ও বিধি অনুযায়ী দেখবে। অন্য কিছু দেখার সুযোগ নেই।

সর্বশেষ খবর