শুক্রবার, ২৪ মার্চ, ২০২৩ ০০:০০ টা

রাহুল গান্ধীর দুই বছরের কারাদণ্ড

নয়াদিল্লি প্রতিনিধি

রাহুল গান্ধীর দুই বছরের কারাদণ্ড

ভারতের জাতীয় কংগ্রেসের সাবেক সভাপতি রাহুল গান্ধীকে গুজরাটের সুরাট শহরের একটি আদালত বৃহস্পতিবার মানহানি মামলায় দোষী সাব্যস্ত করে দুই বছরের কারাদণ্ড দেন। ২০১৯ সালে লোকসভা (সংসদের নিম্নকক্ষ) নির্বাচনের প্রচারাভিযানের বক্তৃতায় রাহুল গান্ধী বলেছিলেন, ‘আর্থিক মামলার যারা অপরাধী তাদের নামের পদবি মোদি হয় কেন?’ তিনি তখন জানান, ভারতের শিল্পপতি ললিত মোদি এবং হীরা ব্যবসায়ী নীরব মোদি রাষ্ট্রায়ত্ত ব্যাংক থেকে কয়েক হাজার কোটি টাকা ঋণ নিয়ে ভারত থেকে ফেরার হয়ে যায়। তবে আদালত রাহুল গান্ধীকে ১৫ হাজার রুপিতে জামিন দিয়ে দিয়েছেন। তাই তাঁকে আপাতত কারাগারে যেতে হবে না। আদালত উচ্চ আদালতে আপিল করার জন্য এক মাস সময় মঞ্জুর করেন। রাহুলের মন্তব্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্য অপমানজনক বলে গুজরাটের বিধানসভা সদস্য ও রাজ্যের মন্ত্রী পুর্ণেশ মোদি মানহানির মামলা করেন। রাহুল গান্ধী কর্ণাটকে এক জনসভায় প্রধানমন্ত্রী মোদিকে উদ্দেশ করে বলেছিলেন, ‘সব অপরাধীর নাম মোদি হয় কেন?’ আদালতের রায়ের পর রাহুল গান্ধী জাতির পিতা মহাত্মা গান্ধীকে উদ্ধৃত করে টুইট করেন, ‘সত্য এবং অহিংসা হলো আমার ধর্ম। সত্য আমার ঈশ্বর। অহিংসার মাধ্যমেই তাঁকে পেতে হয়।’

রাহুলের বোন কংগ্রেস সাধারণ সম্পাদক প্রিয়াংকা গান্ধী টুইট করে বলেন, ‘ভীত শাসকরা আমার ভাইয়ের মুখ বন্ধ করতে চায়। আমার ভাই মোটেই ভীত নয়। সে সত্য কথা বলেই যাবে। আমরা জনতার আওয়াজ লাগাতার তুলব। সত্যের শক্তি আর দেশের জনতার ভালোবাসা ভাইয়ের সঙ্গে আছে।’ রাহুল গান্ধী গতকাল সকালেই সুরাটের আদালতে পৌঁছান। সেখানে কয়েক হাজার কংগ্রেস কর্মী তাঁকে স্বাগত জানান। তারা আদালত চত্বরে পোস্টার লাগান। পোস্টারে বলা হয়, রাহুল গান্ধী-‘শের-ই হিন্দুস্তান’ অর্থাৎ ভারতের সিংহ। কংগ্রেস কখনোই বিজেপির স্বৈরাচারে মাথানত করবে না।’ এই প্রথম দিল্লির মুখ্যমন্ত্রী আম আদমি পার্টির অরবিন্দ কেজরিওয়াল রাহুলের পক্ষে দাঁড়ান। তিনিও টুইট করে বলেন, ‘আমার সঙ্গে কংগ্রেস দলের অনেক মতবিরোধ রয়েছে।

কিন্তু রাহুলের বিরুদ্ধে এই শাস্তিকে মেনে নিতে পারছি না।’ তিনি এও লেখেন, ‘জনতা এবং রাজনৈতিক কর্মীদের দায়িত্ব সরকারের বিরুদ্ধে প্রশ্ন করা। আমরা আদালতকে সম্মান দিলেও এই রায়কে মেনে নিতে পারছি না।’ গত ২০২১ সালে রাহুল গান্ধী আদালতে গিয়ে তাঁর বক্তব্য রেকর্ড করান। বিজেপির বক্তব্য রাহুল সমগ্র মোদি জাতকেই অপমান করেছেন। রাহুলের আইনজীবী বলেন, রাহুল গান্ধী প্রধানমন্ত্রীকে উদ্দেশ করেই মন্তব্য করেন। মামলা করা উচিত ছিল প্রধানমন্ত্রীরই। এ জন্য অন্য কেউ মামলা করাটা বেআইনি। মামলার রায়ে ক্ষুব্ধ কংগ্রেস দেশজুড়ে আন্দোলন শুরু করেছে।

সর্বশেষ খবর