শুক্রবার, ১৫ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

সাজে হাইলাইটার

সাজে হাইলাইটার

ছবি : ফারহান আহমেদ

♦  ত্বকের ধরন বুঝে আপনার পছন্দের হাইলাইটার বেছে নিন।
♦  হাইলাইটার ভালোভাবে না মিশলে ত্বকে রেখার মতো দাগ দেখায়।

 

মেকআপ কিটের অপরিহার্য উপাদান হাইলাইটার। মুখের গঠন অনুযায়ী যেখানে যেখানে স্বাভাবিকভাবে আলো বেশি পড়ে, সেখানে হাইলাইটার দিয়ে মুখ উজ্জ্বল আর ঝলমলে করে তোলা হয়। হাইলাইটারের নিখুঁত ব্যবহার  সাজ-সৌন্দর্যকে  বাড়িয়ে তোলে কয়েকগুণ। সাজসজ্জাবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে হাইলাইটার ব্যবহারের উপায় সম্পর্কে বিস্তারিত জানা যায়।

 

হাইলাইটার ব্যবহারের নিয়ম :

♦ ফাউন্ডেশন ব্যবহারের আগে ত্বকে প্রাইমার লাগিয়ে নিন। ফাউন্ডেশন লাগানোর পরে গালে ব্রাশ এবং প্রয়োজনে ব্রোঞ্জার ব্যবহার করুন।

♦ গালের হাড়ের ওপর থেকে গালের মাঝ বরাবর সামান্য পরিমাণ হাইলাইটার লাগান; এতে চেহারায় একটা তীক্ষèভাব আসবে।

♦ এবার হাইলাইটার ভালোভাবে ত্বকের সঙ্গে মিশিয়ে নিন। তাহলে আর দেখতে রেখার মতো লাগবে না।

 

কোথায়-কীভাবে ব্যবহার করবেন?

সঠিকভাবে হাইলাইটার ব্যবহার করা হলে তা খুব সুন্দরভাবে আলোর প্রতিফলন করে। ফলে চেহারায় উজ্জ্বলভাব আসে। জেনে নিন কোথায় এবং কীভাবে ব্যবহার করলে হাইলাইটার মানানসই দেখাবে।

 

♦  ভ্রুর হাড়ের সামান্য নিচে, চোখের ওপরের পাতার ভাঁজে হাইলাইটার খুব ভালো কাজ করে। এতে চোখ বড় আর উজ্জ্বল দেখায়। ভ্রুর আর্চের নিচ থেকে বাইরের দিকে ব্লেন্ড করতে শুরু করুন, ভ্রুর শেষ পর্যন্ত টেনে নিন।

♦  চিকবোন বা গালের হাড়ের ওপরে হাইলাইটার বেশ মানায়। এতে ঠোঁট ভরাট দেখা যায়। কানের মাঝামাঝি জায়গা থেকে ঠোঁটের ধার পর্যন্ত অদৃশ্য লাইন টেনে হাইলাইটার দিন। এবার এই রেখার ওপরে আর চোখের বাইরের দিকের কোনের ঠিক নিচে হাইলাইটারের প্রলেপ দিন। বাইরের দিকে আপওয়ার্ড স্ট্রোকে ব্লেন্ড করবে। হালকাভাবে হাইলাইটার লাগাতে ফ্যানব্রাশও ব্যবহার করতে পারেন।

♦  নাকের ওপরের অংশে লম্বাভাবে হাইলাইটার ব্যবহার করতে পারেন। তবে তা নিয়মিত ব্যবহারের জন্য নয়।  নাকের ওপর সরু করে হাইলাইটারের রেখা টেনে ব্লেন্ড করে নিন। ম্যাট ফিনিশ চাইলে ত্বকের রঙের চেয়ে দু-তিন শেড হালকা রঙের কনসিলার নিয়ে নাকের ব্রিজ বরাবর ভালো করে ব্লেন্ড করে দিন। অনুষ্ঠানে যাওয়ার আগে এভাবে হাইলাইটার ব্যবহার করা যেতে পারে।

♦  চোখের ওপরের পাতা বড় দেখাতে হাইলাইটার ভালো কাজ করে। এ ছাড়া ভালো ঘুম না হলে চোখ ক্লান্ত দেখায়। ক্লান্তি কাটাতে চোখের ভিতরদিকের কোনায় সামান্য হাইলাইটার ব্যবহার করা যেতে পারে। বাড়তি চমক আনতে চোখের পাতার ঠিক মাঝখানে হাইলাইটার লাগিয়ে ব্লেন্ড করে নিতে পারেন। চোখ উজ্জ্বল দেখাবে।

♦  কপালের ঠিক মাঝখানে সামান্য হাইলাইটারের ছোঁয়া ম্যাজিকের মতো কাজ করে। ত্বকের রঙের চেয়ে দুই শেড হালকা রঙের কনসিলার দিয়েও কপাল হাইলাইট করে নিতে পারেন।

♦ ভ্রুর নিচে, চোখের কোনে এমনকি কাজলরেখাতেও প্রচুর জরি মাখা হাইলাইটারের ছোঁয়া দিতে পারেন। ইউরোপ ও প্যারিসের ফ্যাশন শো-গুলোয় দেখা গেছে এর প্রভাব।

 

জেনে রাখুন :

সাধারণত তৈলাক্ত ত্বকে পাউডার সম্মৃদ্ধ ও শুষ্ক ত্বকে লিক্যুইড হাইলাইটার ব্যবহার করা উচিত।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর