Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ১২ জুলাই, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১১ জুলাই, ২০১৯ ২১:৫৩

রূপচর্চায় মসলাপাতি

ঝকঝকে চেহারা। ঝলমলে চুল। কীভাবে পাবেন! রূপচর্চার রকমারি টোটকা বানিয়ে ফেলতে পারেন মসলাপাতি দিয়েই...

রূপচর্চায় মসলাপাতি
ছবি তুলেছেন : মঞ্জুরুল আলম

হলুদ

ত্বক উজ্জ্বল রাখতে, দাগছোপ দূর করতে হলুদের জুড়ি নেই। এক চিমটি হলুদের সঙ্গে দুই টেবিল চামচ চন্দ গুঁড়া, দুই টেবিল চামচ দুধ এবং কয়েকক ফোঁটা লেবুর রস মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। মিশ্রণটি ভালো করে লাগিয়ে নিন মুখে এবং গলায়। শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। পিম্পল বা অ্যাকনে ক্ষমতা রয়েছে। তাই মিশ্রণটি পিম্পল এবং অ্যাকনে সারাতে কার্যকরী।

                         

মেথি

ত্বকের নানা সমস্যায় কাজে দেয় মেথি। বিশেষ করে ফোলা ভাব কাটাতে। এক টেবিল চামচ মেথি গুঁড়া পানিতে মিশিয়ে নিন। এবার এ মিশ্রণে পরিষ্কার কাপড়ের টুকরো ডুবিয়ে ফোলা জায়গায় লাগান। এ মিশ্রণে মধু মিশিয়ে তৈরি করতে পারেন ফেস মাস্ক। অ্যাকনে, ব্ল্যাক হেডস এবং বলিরেখা কমাতে কাজে দেবে। মেথি টোনার বানাতে একমুঠো মেথি আধা লিটার পানিতে ভিজিয়ে কম আঁচে মিশ্রণটি ১৫ মিনিট বসিয়ে রাখুন। এরপর নামিয়ে পানিটা ছেকে ঠান্ডা করে নিন। দিনে দুবার এ পানি দিয়ে মুখ ধুয়ে নিলে উপকার পাবেন।

 

আদা

ঝলমলে আর্দ্র ত্বক পেতে চান? এক টুকরো আদার পেস্ট বানিয়ে নিন। হাতে করে পেস্টটা পিষে রসটা বের করে নিন। এক চা চামচ আদার রসের সঙ্গে এক চা চামচ মধু মিশিয়ে নিন। এতে কয়েক ফোঁটা গোলাপজল দিন। এবার মিশ্রণটি বৃত্তাকারে মুখে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। খুশকি তাড়াতেও আদা দিয়ে প্যাক বানিয়ে নিতে পারেন। টাটকা আদা কুড়িয়ে নিন। দুই টেবিল চামচ কুড়ানো আদার সঙ্গে তিন টেবিল চামচ তিল তেল বা অলিভ অয়েল আর কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে নিন। মিশ্রণটি স্ক্যাল্পে ভালো করে লাগিয়ে নিন। মোটামুটি আধা ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন।

 

দারুচিনি

তৈলাক্ত ত্বক? পিম্পল, অ্যাকনের প্রবণতা রয়েছে? দারুচিনি দিয়ে প্যাকটি লাগালে উপকার পাবেন। সমান পরিমাণে দারুচিনি এবং জয়ফলের গুঁড়া মিশিয়ে মুখে লাগিয়ে নিন। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। মিশ্র ত্বকের জন্যও প্যাকটি উপকারী। রোদে পুরে যাওয়া বা সানবার্নের সমস্যা কাটিয়ে উঠতে খানিকটা পেঁপের রসের সঙ্গে আধা চা চামচ দারুচিনি গুঁড়া মিশিয়ে নিন। মিশ্রণটি ২০ মিনিট লাগিয়ে রাখলে উপকার পাবেন। চুল পরে যাওয়ার সমস্যায় ভুগলে আধা টেবিল চামচ দারুচিনির সঙ্গে এক টেবিল চামচ মধু ও দুই টেবিল অলিভ অয়েল মিশিয়ে চুলে লাগিয়ে রাখুন। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন।

 

লেখা : ফ্রাইডে ডেস্ক


আপনার মন্তব্য