শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ৬ মার্চ, ২০২০ ০০:০০ টা
আপলোড : ৫ মার্চ, ২০২০ ২১:২৪

রসনা

বসন্ত দিনগুলোর বিকালে নাস্তার টেবিলে থাকতে পারে মজাদার সব খাবার। রেসিপি প্রদান করেছেন রন্ধনশিল্পী ও অস্ট্রেলিয়ান অ্যাম্বাসির চিফ শেফ মামুন চৌধুরী।

রসনা

ফুলঝুরি প্যাটিস

উপকরণ

মুরগি কিমা ৫ টেবিল চামচ, পিয়াজ কুচি ১/২ কাপ, রসুন কুচি ১ চা চামচ, আদা কুচি ১ চা চামচ, বরবটি ১/২ কুচি কাপ, মিষ্টি কুমড়া কুচি ১/২ কাপ, ফুলকপি কুচি ১/২ কাপ, গাজর কুচি ৫ টেবিল চামচ, কুমড়া ফুল কুচি ১ কাপ, জিরার গুঁড়া ১ চা চামচ, ধনেপাতা কুচি ৪ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি ২ চা চামচ, ডিম ১টা, ময়দা ৫ টেবিল চামচ, সরিষার তেল ৩ চা চামচ।

প্রণালি

ফ্রাইপ্যানে ১ চা চামচ সরিষার তেল দিয়ে তাতে রসুন কুচি ও ১ চা চামচ পিয়াজ কুচি লাল করে ভেজে বাটিতে তুলে নিন। এরপর বাকি সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ঢো তৈরি করে নিন। এবার পছন্দমতো পেটি বানিয়ে ৩০ মিনিট ফ্রিজে রেখে দিন। আরেকটি ফ্রাইপ্যানে সরিষার তেল গরম করে পেটি লাল করে ভেজে ওপরে চাট মসলা বা টক দই দিয়ে গরম গরম পরিবেশন করুন।

 

হেলদি মিক্সড সালাদ

উপকরণ

পাতাকপি লম্বা কুচি ১/২ কাপ, গাজর কুচি ১/২ কাপ, লাল পাতাকপি কুচি ১/২ কাপ, গ্রিন ক্যাপসিকাম কুচি ৩ চা চামচ, পিয়াজ কুচি ২ চা চামচ, শসা কুচি ৩ টেবিল চামচ, টমেটো কুচি ৩ টেবিল চামচ, লেটুস পাতা কুচি ১/২ কাপ, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, পুদিনাপাতা কুচি ১ চা চামচ।

প্রণালি

সালাদের সব উপকরণ একসঙ্গে কেটে বড় বাটিতে নিন। এরপর কাঁটা চামচ দিয়ে আস্তে আস্তে মিশিয়ে ওপরে ডেসিং (পাশে রইল ডেসিং বানানোর উপকরণ এবং প্রণালি) দিয়ে পরিবেশন করুন হেলদি মিক্সড সালাদ।

উপকরণ

সরিষার তেল ২ চা চামচ, লেবুর রস ৩ চা চামচ, ফিশ সস ২ চা চামচ, লবণ ১/২ চা চামচ, চিনি ১ চা চামচ।

প্রণালি

সব উপকরণ ভালো করে এক সঙ্গে মিশিয়ে কাঁটা চামচ দিয়ে মিক্সড করে ডেসিং বানিয়ে নিন।

 

জুসি ম্যাকারনি

উপকরণ

সেদ্ধ ম্যাকারনি ১ কাপ, পিয়াজ কুচি ৩ চা চামচ, রসুন কুচি ২ চা চামচ, গাজর কুচি ৫ টেবিল চামচ, হাফ সেদ্ধ ডিম ১টা, ধনেপাতা কুচি ২ চা চামচ, কাঁচামরিচ কুচি ২ চা চামচ, টমেটো কুচি ২টা,  গ্রিন ও রেড ক্যাপসিকাম ২টা, টমেটো সস ১/২ কাপ, মাখন ৩ চা চামচ, পারমিজান চিজ ২ চা চামচ, লবণ পরিমাণমতো।

প্রণালি

ফ্রাইপ্যানে মাখন গরম করে তাতে পিয়াজ কুচি ও রসুন কুচি দিয়ে লাল করে ভেজে নিন। এবার তাতে গ্রিন ও রেড ক্যাপসিকাম দিয়ে দিন। এরপর বাকি সব উপকরণ দিয়ে ৩ মিনিট কষিয়ে টমেটো সস ও টমেটো কুচি দিয়ে সেদ্ধ ম্যাকরনি দিয়ে দিন। এরপর কমপক্ষে ২ মিনিট কষিয়ে কাঁচামরিচ কুচি, লবণ ও ধনেপাতা কুচি দিয়ে ওপরে ডিম ছড়িয়ে ও পারমিজান চিজ দিয়ে পরিবেশন করুন।


আপনার মন্তব্য