শিরোনাম
প্রকাশ : রবিবার, ১৫ ডিসেম্বর, ২০১৩ ০০:০০ টা
আপলোড : ১৫ ডিসেম্বর, ২০১৩ ০০:০০

হ্যাকারের ফাঁদ চেনার সাত উপায়

হ্যাকারের ফাঁদ চেনার সাত উপায়

মাছ ধরার টোপের মতোই ইন্টারনেটে টোপ ফেলে হ্যাকাররা। 'আপনি পুরস্কার জিতেছেন' কিংবা 'ফ্রি অফার'-এর নামে স্পাম মেইল সম্পর্কে বেশ পরিচিত ইন্টারনেট ব্যবহারকারীরা। এতে হ্যাকাররা খুব সহজেই নিয়ন্ত্রণ নিতে পারে আপনার পিসি। এমনকি ওয়েবে আপনার স্বাচ্ছন্দ্য বিচরণে আড়িপেতে হ্যাক করতে পারে আপনার মেইলের সব গুরুত্বপূর্ণ তথ্য কিংবা হাতিয়ে নিতে পারে আপনার ওয়েবসাইটের নিয়ন্ত্রণ। হ্যাকারদের ফাঁদ চেনার সাতটি উপায় নিচে আলোচনা করা হলো-

অসচেতনতা : একটু সচেতন না হলে তথ্যপ্রযুক্তির ভার্চ্যুয়াল দুনিয়ায় আপনার নিয়ন্ত্রণ চলে যেতে পারে হ্যাকারদের কাছে। হয়তো কোথাও বেড়াতে যাওয়ার আগে আপনি বদলে নেন আপনার সুটকেসের কম্বিনেশন লক নাম্বার কিন্তু সেই আপনিই হয়তো ই-মেইল, ফেসবুক বা এমন কোনো ওয়েবসাইটের পাসওয়ার্ড বিষয়ে উদাসীন।

কৌতূহল : মানুষ মাত্রই কৌতূহলী। কোনো ওয়েবসাইটে যদি লেখা থাকে '‘Do Not Press’ সেখানেই মানুষ ক্লিক করে বেশি। এ ধরনের লিংকে ক্লিক করতেই আপনার ইন্টারনেট উপস্থিতির নিয়ন্ত্রণ হ্যাকারদের কাছে চলে যাওয়ার ভয় থাকে।

ছাড় : ছাড়ের কথা শুনলেই আমরা একটু নড়েচড়ে বসি। এটা মানুষের সাধারণ আচরণের একটি। লোভনীয় পণ্যে ছাড়ের কথা শুনলেই তা নিয়ে শুরু হয় নানা অভিমত। অনুমান আর বাস্তবতার মধ্যে বিশাল ব্যবধান থাকায় প্রতারিত হন অনেকেই। অভিজ্ঞতার অভাবে অনেকেই এ ছাড়ের ফাঁদে পড়েন।

মিষ্টি কথায় ভোলা : ইন্টারনেটে আমরা যা কিছু ব্যবহার করি তার অধিকাংশই অপরিচিত ব্যক্তি বা প্রতিষ্ঠানের সঙ্গে হয়ে থাকে। আর অপরিচিতদের সঙ্গে আলাপে মিষ্টি কথায় ভুললেই বিপদ। হয়ে যাবেন হ্যাকড।

লোভ : ইন্টারনেটে কোনো কিছুই ফ্রি নয়। ফ্রি ডাউনলোড করতে দেওয়া সবকিছুর পেছনে কোনো না কোনো উদ্দেশ্য থাকে। অনেক সময় ভুয়া ডাউনলোড লিংকের কারণে ইউজার পড়ে যান বিপাকে। ফ্রি ডাউনলোড করতে গিয়ে অনেক সময় অজান্তে ম্যালওয়্যার ছড়ায় কম্পিউটারে। এটি নিরাপত্তার বড় ধরনের হুমকি।

আত্দবিশ্বাসহীনতা : মানুষ সাধারণত নিজের আইডি অন্যের কাছে প্রকাশ করতে চায় না। কেউ যদি ইন্টারনেটে আইটি সাপোর্ট দেওয়ার প্রস্তাব করে পাসওয়ার্ড চায় এতে সতর্ক থাকুন। এতে সার্ভারের নিয়ন্ত্রণ হ্যাকারদের কাছে যাওয়ার আশংকা বেড়ে যায়, এ ছাড়া অনেক স্পর্শকাতর তথ্য ইন্টারনেটে প্রকাশ পায়। পাসওয়ার্ড যেন অনুমান করতে না পারে সতর্ক থাকুন।

অমনোযোগ : খুব কম মানুষই আছেন যারা ই-মেইলে কোনো লিংক এলে তা মনোযোগ সহকারে দেখেন। অযাচিত লিংকে ক্লিক করলেই ম্যালওয়্যার ছড়াতে পারে আপনার পিসিতে। ই-মেইলে নিরাপত্তার জন্য এসব লিংক চেক করে নিলে ক্ষতিকর প্রোগ্রাম থেকে রক্ষা পাবে পিসি। * ইনফোটেক ডেস্ক

 

 


আপনার মন্তব্য

Bangladesh Pratidin

Bangladesh Pratidin Works on any devices

সম্পাদক : নঈম নিজাম,

নির্বাহী সম্পাদক : পীর হাবিবুর রহমান । ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের পক্ষে ময়নাল হোসেন চৌধুরী কর্তৃক প্লট নং-৩৭১/এ, ব্লক-ডি, বসুন্ধরা আবাসিক এলাকা, বারিধারা, ঢাকা থেকে প্রকাশিত এবং প্লট নং-সি/৫২, ব্লক-কে, বসুন্ধরা, খিলক্ষেত, বাড্ডা, ঢাকা-১২২৯ থেকে মুদ্রিত। ফোন : পিএবিএক্স-০৯৬১২১২০০০০, ৮৪৩২৩৬১-৩, ফ্যাক্স : বার্তা-৮৪৩২৩৬৪, ফ্যাক্স : বিজ্ঞাপন-৮৪৩২৩৬৫। ই-মেইল : [email protected] , [email protected]

Copyright © 2015-2020 bd-pratidin.com