Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৮ সেপ্টেম্বর, ২০১৮ ১৩:৩৩

চীনা পণ্যে ফের ২০০ বিলিয়ন ডলার শুল্কারোপ যুক্তরাষ্ট্রের

অনলাইন ডেস্ক

চীনা পণ্যে ফের ২০০ বিলিয়ন ডলার শুল্কারোপ যুক্তরাষ্ট্রের

চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক ক্রমেই অবনতির দিকে যাচ্ছে। আরও ২০০ বিলিয়ন ডলার মূল্যের প্রায় ছয় হাজার চীনা পণ্যের ওপর নতুন করে শুল্কারোপ করেছে যুক্তরাষ্ট্র। নতুন এই শুল্ক আগামী ২৪ সেপ্টেম্বর থেকে কার্যকর হবে। শুরুতে ১০ শতাংশ করে শুল্ক আদায় করা হবে। চলতি বছরের বাকি সময়ে দুই দেশের মধ্যে কোনো সমঝোতা না হলে আগামী বছরের শুরু থেকে এসব পণ্যের ওপর ২৫ শতাংশ শুল্ক আদায় করা হবে।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিযোগ, যুক্তরাষ্ট্রের সঙ্গে চীন অন্যায্য বাণিজ্য করছে। যুক্তরাষ্ট্রে বিপুল রপ্তানি করলেও চীনের বাজারে মার্কিন পণ্য প্রবেশ সীমিত। চীন পাল্টা অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র এর মাধ্যমে বাণিজ্য যুদ্ধ শুরু করেছে। চীনা পণ্যে শুল্কারোপের প্রতিক্রিয়ায় মার্কিন পণ্যেও শুল্কারোপের হুমকি দিয়েছিল বেইজিং। বিশ্লেষকরা ইতোমধ্যেই তাদের পারস্পরিক বাড়তি শুল্ক আরোপের নীতিকে বাণিজ্য যুদ্ধ বলেও উল্লেখ করেছেন।

শুল্কারোপ করা এসব পণ্যের মধ্যে হাতব্যাগ, চাল ও টেক্সটাইল পণ্য থাকতে পারে। তবে স্মার্ট ঘড়ি ও হাই চেয়ারের মতো পণ্যের ওপর শুল্কারোপ করা হবে। এদিকে চীন জানিয়েছে যুক্তরাষ্ট্র ফের কোনো শুল্কারোপ করলে তার পাল্টা পদক্ষেপ নেয়া হবে।

বিডি প্রতিদিন/মজুমদার


আপনার মন্তব্য