Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২০ জুন, ২০১৯ ২০:৩৩

সাবেক পুলিশ কর্মকর্তার যাবজ্জীবন কারাদণ্ড

দীপক দেবনাথ, কলকাতা

সাবেক পুলিশ কর্মকর্তার যাবজ্জীবন কারাদণ্ড

৩০ বছর আগের একটি ঘটনায় গুজরাটের বহিষ্কৃত আইপিএস কর্মকর্তা সঞ্জীব ভাটকে যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দিয়েছে ভারতের গুজরাটের একটি আদালত। 

বৃহস্পতিবার রাজ্যটির জামনগর আদালত এই আদেশ দেয়। ১৯৯৬ সালে মাদক মামলায় অভিযুক্ত সঞ্জীব ভাট-কে দেশটির সুপ্রিম কোর্ট জামিন না দেওয়ায় এই মুহুর্তে কারাগারে বন্দি রয়েছেন তিনি।
সঞ্জীবের বিরুদ্ধে অভিযোগ ১৯৮৯ সালে জামনগর জেলার অতিরিক্ত পুলিশ সুপার পদে থাকাকালীন সময়ে ওই অঞ্চলে একটি সাম্প্রদায়িক সংঘর্ষের ঘটনা ঘটে। ওই দাঙ্গায় জড়িত থাকার অভিযোগে ১৫০ জনকে আটক করেছিলেন তিনি। এদের মধ্যে প্রভুদাস বৈষ্ণানি নামে এক অভিযুক্ত ছাড়া পাওয়ার পর হাসপাতালে তার মৃত্যু হয়। ওই ঘটনায় প্রভুদাসের ভাই থানায় অভিযোগ দায়ের করে জানায় হেফাজতে থাকাকালীন সময়ে প্রভুদাসের ওপর সঞ্জীব ভাট সহ আরও ছয় জন পুলিশ সদস্য চরম নির্যাতন চালায়।

২০০২ পরবর্তী সময়ে গুজরাটের গোধরা সাম্প্রদায়িক গোষ্ঠীর সংঘর্ষে রাজ্যটির তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদির জড়িত থাকার অভিযোগ তোলেন এই আইপিএস কর্মকর্তা। যদিও শীর্ষ আদালতের নেতৃত্বাধীন বেঞ্চ সঞ্জীব ভাটের সেই অভিযোগকে খারিজ করে দেয়।

২৩ বছরের পুরোনো একটি মাদক মামলায় জড়িত থাকার কারণে ২০১৮ সালেই তাকে গ্রেফতার করে সিবিআই। ওই মামলাতেই গুজরাট হাইকোর্ট তার জামিন নামঞ্জুর করে। পরে শীর্ষ আদালতে এই মামলাটি গেলে তাতে হস্তক্ষেপ না করায় গুজরাট হাইকোর্টের রাই বহাল রয়েছে।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন


আপনার মন্তব্য