শিরোনাম
প্রকাশ : ২২ জুলাই, ২০১৯ ১৪:৪২
আপডেট : ২২ জুলাই, ২০১৯ ১৪:৪৬

মার্কিন গোয়েন্দা সংস্থার ১৭ গুপ্তচর আটক করেছে ইরান

অনলাইন ডেস্ক

মার্কিন গোয়েন্দা সংস্থার ১৭ গুপ্তচর আটক করেছে ইরান

মার্কিন গোয়েন্দা সংস্থা সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সির (সিআইএ) হয়ে কাজ করা ১৭ জন গুপ্তচরকে আটক করেছে ইরান। আটক ওই গুপ্তচরদের মধ্যে কয়েকজনকে মৃত্যুদণ্ড দেওয়া হতে পারে বলে জানিয়েছে ইরান। আজ দেশটির গোয়েন্দা বিষয়ক মন্ত্রণালয়ের বরাতে এ তথ্য জানিয়েছে ইরানের সংবাদমাধ্যম।

গোয়েন্দা বিষয়ক মন্ত্রণালয় জানায়, মার্কিন বেসরকারি গোয়েন্দা সংস্থা সিআইএ-এর হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে ১৭ জন সন্দেহভাজনকে আটক করা হয়েছে। 

সম্প্রতি মার্কিন গোয়েন্দা ড্রোন সফলভাবে ভূপাতিত করে ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী। ইরানের দক্ষিণাঞ্চলীয় উপকূলীয় প্রদেশ হরমুজগানে গুলি করে ড্রোনটি ভূপাতিত করা হয়। জানা গেছে, হরমুজগান প্রদেশের ‘কুহে মোবারক’ এলাকায়  আমেরিকায় তৈরি ‘গ্লোবাল হক’ মডেলের একটি গোয়েন্দা ড্রোন গুলি করে নামানো হয়। তবে ড্রোন ভূপাতিত করার বিষয়ে মধ্যপ্রাচ্যে মোতায়েন মার্কিন সন্ত্রাসী বাহিনী ‘সেন্টকম’র পক্ষ থেকে কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

ইরানের গোয়েন্দা মন্ত্রণালয় দাবি করেছে, মার্কিন কেন্দ্রীয় সংস্থা সিআইএ’র একটি বিশাল নেটওয়ার্ককে বানচাল করে দিয়েছেন ইরানি গোয়েন্দারা। মন্ত্রণালয়ের গুপ্তচর-বিরোধী বিভাগের পরিচালক জানান, তার বিভাগ এমন উন্নত কিছু ব্যবস্থা গ্রহণ করেছে যার কারণে যেকোনো গুপ্তচর নেটওয়ার্ককে চিহ্নিত ও বানচাল করা সম্ভব। এদিকে, যুক্তরাষ্ট্র-ইরানের মধ্যকার চলমান উত্তাপ ক্রমশই বৃদ্ধি পাচ্ছে। বাকযুদ্ধের পাশাপাশি চলছে পাল্টাপাল্টি হামলার হুঙ্কারও।

বিডি প্রতিদিন/মজুমদার


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর