Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২৩ অক্টোবর, ২০১৯ ১২:৪১

কাশ্মীরের বর্তমান পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন আমেরিকা!

শান্তি ফিরিয়ে আনার উদ্যোগকে সাধুবাদ

অনলাইন ডেস্ক

কাশ্মীরের বর্তমান পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন আমেরিকা!

জম্মু ও কাশ্মীরের পরিস্থিতির উন্নতি সাধন এবং স্থানীয় সমস্যাগুলো পর্যবেক্ষণ করার ভারত সরকারের পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন আমেরিকা। তবে গত ৫ আগস্ট জম্মু-কাশ্মীরের বিশেষ সুবিধা বাতিলের পরই যেভাবে জম্মু-কাশ্মীরের রাজনৈতিক নেতা, অ্যাক্টিভিস্টের আটক এবং দীর্ঘদিন ধরে ইন্টারনেট পরিষেবা বন্ধ করে রাখার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে আমেরিকা। 

যদিও শুরুতেই আমেরিকা তাদের অবস্থান স্পষ্ট করে জানিয়েছিল, জম্মু-কাশ্মীর নিয়ে ভারত কী সিদ্ধান্ত নেবে তা একান্তই দেশের নিজস্ব ব্যাপার। সেখানে অন্য কোনও দেশের হস্তক্ষেপ করার প্রশ্নই ওঠে না।

তবে মঙ্গলবার ওয়াশিংটনে কংগ্রেশনাল সাব কমিটি আয়োজিত দক্ষিণ এশিয়ায় মানবাধিকার সংক্রান্ত একটি হিয়ারিংয়ে কথা বলেন আমেরিকার কার্যনির্বাহী অ্য়াসিসট্যান্ট সেক্রেটারি অফ স্টেট অ্যালিস ওয়েলস। তিনি সাধুবাদ জানিয়েছেন ভারত সরকারের জম্মু-কাশ্মীরে শান্তি ফিরিয়ে আনার উদ্যোগকে। একই সঙ্গে অ্যালিস ওয়েলস এও বলেন, ‘আমেরিকা যেমন একদিকে ৩৭০ ধারা বাতিলের সিদ্ধান্তে ভারত সরকারের বৃহত্তর উদ্দেশ্যকে সমর্থন করছে, তেমনই অন্যদিকে আমরা কাশ্মীর উপত্যকার বর্তমান অবস্থা নিয়ে চিন্তিত। সেখানে এখনও স্বাভাবিক অবস্থা ফিরে আসেনি।’

অ্যালিস ওয়েলস আরও বলেন, “জম্মু ও কাশ্মীরের তিনজন প্রাক্তন মুখ্যমন্ত্রীসহ স্থানীয় বাসিন্দা ও রাজনৈতিক নেতাদের আটক করা নিয়ে ভারত সরকারের পদক্ষেপে উদ্বেগ প্রকাশ করেছে ডিপার্টমেন্ট”। তিনি আরও বলেন, “আমরা ভারতের কর্তৃপক্ষকে মানবধিকারকে সম্মান জানাতে বলেছি এবং ইন্টারনেট, মোবাইলসহ পরিষেবাগুলি ফেরাতে অনুরোধ করেছি”।

বিডি-প্রতিদিন/মাহবুব


আপনার মন্তব্য