শিরোনাম
প্রকাশ : ১২ নভেম্বর, ২০১৯ ০৫:১৩

ভারতকে চাপে রাখতে সীমান্তে শক্তি বাড়াল পাকিস্তান

অনলাইন ডেস্ক

ভারতকে চাপে রাখতে সীমান্তে শক্তি বাড়াল পাকিস্তান

আগস্ট মাসের ৫ তারিখ কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিল করে মোদি সরকার। এর প্রায় দু’মাস পরে লাইন অব কন্ট্রোলে সেনার সংখ্যা বাড়ালো পাকিস্তান। বিপুল সেনা মোতায়েনের পাশাপাশি সীমান্তের কাছাকাছি বিধ্বংসী কামানও বসাচ্ছে পাকিস্তান।

পাকিস্তান সেনাবাহিনীর গতিবিধি লক্ষ্য করে, ভারতীয় সেনার পক্ষ থেকে মোদি সরকারকে একটি বিস্তৃত রিপোর্ট জানানো হয়েছে। জানা গেছে, ভারতীয় সেনার এই রিপোর্ট পাওয়ার পরে আন্তর্জাতিক স্তরে পাকিস্তান সেনার এই কার্যকলাপ নিয়ে আলোচনা করা হয়েছে ভারত সরকারের পক্ষ থেকে।

ভারতের দাবি, জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা উঠিয়ে নেওয়ার পর থেকেই কাশ্মীরের বারবার আতঙ্ক ছড়ানোর চেষ্টা করেছে পাকিস্তানে। এমনকি লাইন অব কন্ট্রোলে থেকে ভারতের সাধারণ নাগরিকদের ওপরেও বারবার গুলি চালানোর মতো ঘটনা ঘটেছে। 
 
ভারতীয় গণমাধ্যমের দাবি, পাকিস্তানের পক্ষ থেকে প্রায় ২০০০ সেনা সীমান্তে নিয়োগ করা হয়েছে। উল্লেখ্য, লাইন অব কন্ট্রোলে আগেই পাকিস্তানের সেনা সংখ্যা ছিল ৯০,০০০। অন্যদিকে ভারতের পক্ষ থেকে সীমান্তে সেনা রয়েছে ১ লক্ষ ১৩ হাজার।

পাকিস্তান দাবি করছে, ৯ লক্ষ সেনা নিয়ে কাশ্মীরকে সামরিক ঘাঁটিতে পরিণত করেছে ভারত সরকার। ভারত এ দাবি উড়িয়ে দিয়ে জানিয়েছে, এই মুহূর্তে কাশ্মীরে ২ লক্ষ ৩১ হাজারের বেশি সেনা নেই। তথ্যানুযায়ী, এই মুহূর্তে কাশ্মীরে ২,৩১,০০০ সেনা নিযুক্ত রয়েছে। সূত্র : কলকাতা ২৪৭।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য