১০ ডিসেম্বর, ২০১৯ ১১:৫৯

মার্কিন নিষেধাজ্ঞার কবলে পড়তে যাচ্ছেন অমিত শাহ?

অনলাইন ডেস্ক

মার্কিন নিষেধাজ্ঞার কবলে পড়তে যাচ্ছেন অমিত শাহ?

অমিত শাহ

আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা সংক্রান্ত যুক্তরাষ্ট্রীয় মার্কিন কমিশন ইউএসসিআইআরএফ জানিয়েছে, ভারতের নাগরিকত্ব (সংশোধনী) বিল বিপজ্জনকভাবে ভুল দিকে যাচ্ছে। যদি সংসদের উভয় কক্ষেই এই বিল পাস হয় তাহলে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞার দাবি জানিয়েছে এ কমিশন।

কমিশন জানিয়েছে, যদি বিলটি সংসদের উভয় কক্ষেই পাস হয়ে যায়, তাহলে মার্কিন সরকারের উচিত স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সহ ভারতের অন্যান্য প্রধান নেতাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করা। খবর এনডিটিভির

ইউএসসিআইআরএফ জানিয়েছে, এই বিলে ধর্মকে মানদণ্ড হিসেবে ব্যবহার করা হয়েছে। ভারতের ধর্মনিরপেক্ষ মনোভাবের ইতিহাসের বিরোধিতা করছে এই বিল। পাশাপাশি ভারতীয় সংবিধানরেও বিরোধিতা করছে, যেখানে সবার সাম্যের কথা বলা হয়েছে।

সোমবার লোকসভায় নাগরিকত্ব (সংশোধনী) বিল পেশ করেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ৩১১-৮০ ভোটে বিলটি পাস হয়ে যায়। এবার বিলটি রাজ্যসভায় পেশ করা হবে।

এই প্রস্তাবিত আইনে বলা হয়েছে ৩১ ডিসেম্বর, ২০১৪ সাল পর্যন্ত পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তান থেকে যেসব হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি ও খ্রিস্টানরা ধর্মীয় নিপীড়নের শিকার হওয়ার পর এদেশে এসেছেন তাদের বেআইনি অনুপ্রবেশকারী হিসেবে ধরা হবে না। তাদের ভারতীয় নাগরিকত্ব দেওয়া হবে। এই বিল পাসের প্রতিবাদে মঙ্গলবার সকাল থেকে ভারতের উত্তর-পূর্বাঞ্চলে ধর্মঘট পালন করছে বিভিন্ন সংগঠন।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর