শিরোনাম
প্রকাশ : ১৯ জানুয়ারি, ২০২০ ০০:০৭
আপডেট : ১৯ জানুয়ারি, ২০২০ ০০:০৯

ইউক্রেনের বিধ্বস্ত বিমানের ব্ল্যাকবক্স হস্তান্তরে রাজি তেহরান

অনলাইন ডেস্ক

ইউক্রেনের বিধ্বস্ত বিমানের ব্ল্যাকবক্স হস্তান্তরে রাজি তেহরান

তেহরানের ইমাম খোমেনি বিমানবন্দর থেকে গত ৮ জানুয়ারি ইউক্রেনের একটি বিমান উড্ডয়নের কিছুক্ষণ পরেই ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় বিধ্বস্ত হয়। এতে বিমানের ১৭৬ আরোহী সবাই নিহত হয়। বিধ্বস্ত ওই বিমানের ব্ল্যাকবক্স দেশটির হাতে হস্তান্তর করতে রাজি হয়েছে তেহরান। শনিবার এ খবর জানিয়েছে রয়টার্স।

বিধ্বস্ত বিমানের ঘটনা তদন্তে ইরানের সিভিল এভিয়েশন অর্গানাইজেশন কর্তৃক গঠিত কমিটির প্রধান হাসান রেজাফার বলেন, ফ্লাইট ডেটা রেকর্ডার থেকে আমরা ফ্রান্স, যুক্তরাষ্ট্র ও কানাডার বিশেষজ্ঞদের সহায়তায় তথ্য উদ্ধারের করার চেষ্টার করব। এ প্রচেষ্টা ব্যর্থ হলে ব্ল্যকবক্সটি ফ্রান্সে পাঠানো হবে। তবে ব্ল্যাকবক্সটি ইরানে খোলা হবে না বলে নিশ্চিত বলে নিশ্চিত করেছেন রেজাফার।

এর আগে অবশ্য তেহরানে থাকা ইউক্রেনের দূতাবাস জানিয়েছিল, ওই দুর্ঘটনার জন্য দায়ী বিমানের ইঞ্জিন। এদিকে, দুর্ঘটনাগ্রস্ত বিমানের ব্ল্যাক বক্স বিমানটির প্রস্তুতকারক সংস্থা বা মার্কিন যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেওয়া হবে না বলে তখন জানিয়েছিল তেহরান। দুর্ঘটনার পর তেহরানের বেসামরিক বিমান পরিবহন সংস্থার পক্ষ থেকে তখন জানানো হয়েছিল, এটা স্পষ্ট নয় যে তদন্তের জন্য কোন দেশের হাতে বিমানের ব্ল্যাক বক্স যাবে। ওই দুর্ঘটনার কারণ ইরানের বেসামরিক বিমান পরিবহন সংস্থাই তদন্ত করবে। তদন্তের সময় ইউক্রেনের প্রতিনিধিরা উপস্থিত থাকতে পারেন।

বিডি প্রতিদিন/মজুমদার


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর