শিরোনাম
প্রকাশ : ২৭ ফেব্রুয়ারি, ২০২০ ১৭:০৭

'করোনাভাইরাস ঠেকাতে ইরানের প্রয়োজনীয় সক্ষমতা আছে'

অনলাইন ডেস্ক

'করোনাভাইরাস ঠেকাতে ইরানের প্রয়োজনীয় সক্ষমতা আছে'

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ব হু’র একজন প্রতিনিধি বলেছেন, নুতন করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই চালানোর জন্য ইরানের প্রয়োজনীয়তা সক্ষমতা আছে। মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের বিরুদ্ধে তেহরানের নেয়া পদক্ষেপের প্রশংসা করেন তিনি।

বুধবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় নভেল করোনাভাইরাস-কোভিড-১৯’র বিরুদ্ধে তেহরান এ পর্যন্ত যেসব প্রতিরোধমূলক ব্যবস্থা এবং চিকিৎসা পদ্ধতি গ্রহণ করেছে সে বিষয়ে বিশ্বস্বাস্থ্য সংস্থার প্রতিনিধি এবং তেহরানে বসবাসরত সব বিদেশী কূটনীতিকদের ব্রিফিং করার লক্ষ্যে বৈঠকের আয়োজন করে। 

বৈঠকে হু’র প্রতিনিধি বলেন, মহামারির প্রাদুর্ভাব ঠেকাতে ইরানের প্রয়োজনীয় মৌলিক সক্ষমতা রয়েছে। তিনি আরো বলেন, তেহরান এ পর্যন্ত যেসব পদক্ষেপ নিয়েছে তা অত্যন্ত সফল প্রমাণিত হয়েছে এবং তা বিশ্ব ও এ অঞ্চলের জন্য শিক্ষণীয় উদারহণ হিসেবে গণ্য হতে পারে।

এছাড়া, বৈঠকে উপস্থিত ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা আন্তর্জাতিক স্বাস্থ্য রিতী-নীতি এবং মানের প্রতি  ইরান প্রতিশ্রুতিবদ্ধ থাকবে বলেও আশ্বস্থ করেন। তারা বলেন, করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই চালানোর জন্য ইরানের কাছে সব ধরনের কারিগরি এবং বিশেষজ্ঞ পর্যায়ের সক্ষমতা রয়েছে।   

ইরানের নেয়া স্বচ্ছ পদক্ষেপগুলোকে বিবেচনায় নিয়ে দেশটির বিরুদ্ধে বিশেষ করে বাণিজ্যিক লেনদেনে  আন্তর্জাতিক মান এবং নীতির বাইরে গিয়ে নিয়ন্ত্রনমূলক কোনো কঠোর পদক্ষেপ না নিতে ইরানের কর্মকর্তা এবং হু’র প্রতিনিধি বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন।

বিডি প্রতিদিন/আরাফাত


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর