১০ এপ্রিল, ২০২০ ২২:৩০

করোনা মহামারীতে ভারতের পদক্ষেপ সারাবিশ্বের মানুষের হৃদয় জয় করেছে

অনলাইন ডেস্ক

করোনা মহামারীতে ভারতের পদক্ষেপ সারাবিশ্বের মানুষের হৃদয় জয় করেছে

ডোনাল্ড ট্রাম্প ও নরেন্দ্র মোদি

ভারত হাইড্রোক্লোরোকয়াইনের বৃহত্তম উৎপাদক। বেশ কয়েকটি দেশের অনুরোধে গত সপ্তাহে হাইড্রোক্লোরোকয়াইন (এইচসিকিউ) ওষুধের রফতানির নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে দেশটি। বিশ্বব্যাপী দেশগুলো ভারতের মেডিকেল কূটনীতির প্রশংসা করেছে কারণ বিজ্ঞানীরা এবং চিকিৎসা ভ্রাতৃত্ববোধীরা কেন্দ্রীয়ভাবে উহানের মধ্য সিটিতে সৃষ্ট সংক্রমণের একটি ভ্যাকসিন এবং একটি চিকিৎসার সমাধান খুঁজে পেতে সময়ের সাথে পাল্লা দিচ্ছে  জন হপকিন্স বিশ্ববিদ্যালয় অনুসারে, কোভিড-১৯ এর কারণে ৮৮,৫৩৮ জন মারা গেছে এবং বিশ্বব্যাপী প্রায় দেড় মিলিয়ন মানুষ সংক্রমিত হয়েছে। 

হাইড্রোক্লোরোকয়াইনকে মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসন কর্তৃক কোভিড-১৯ এর সম্ভাব্য চিকিৎসা হিসেবে চিহ্নিত করা হয়েছে এবং নিউইয়র্কের ১,৫০০ এরও বেশি করোনা রোগীদের ওপর এটি পরীক্ষা করা হচ্ছে। ইন্ডিয়ান ফার্মাসিউটিক্যাল অ্যালায়েন্সের (আইপিএ) এর তথ্য অনুযায়ী মোট হাইড্রোক্লোরোকয়াইন সরবরাহের ৭০ শতাংশ সরবরাহ করে ভারত।

ভারত ওষুধ রফতানি শুরু করার আগেই, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি করোনারভাইরাস সংক্রমণের প্রাদুর্ভাবের পর থেকে ক্রমাগত ১৫ জন রাষ্ট্রপ্রধানের সাথে আলাপচারিতা চালিয়ে যাচ্ছিলেন এই বিপর্যয় মোকাবেলা করার জন্য। যা বিশ্বের সমস্ত দেশকে পঙ্গু করে দিয়েছে এবং বিশ্ব অর্থনীতিকে ধ্বংস করেছে। নেতাদের তালিকায় রয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল, ফরাসি প্রেসিডেন্ট এ্যমুনিয়েল ম্যাক্রন, ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, আবুধাবি প্রিন্স আল নাহিয়ান, কাতারের শেখ তামিম বিন সামাদ আল থানি, স্পেনের প্রধানমন্ত্রী এবং সৌদি যুবরাজ।

ভারত রফতানির নিষেধাজ্ঞা প্রত্যাহারের পরে মার্কিন রাষ্ট্রপতি টুইটারে বলেছিলেন যে মোদির নেতৃত্ব করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে শুধু ভারতকেই নয়, সমগ্র মানবজাতিকে  সহায়তা করছে। ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো এবং ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু এই জাতীয় বার্তা ভারত কর্তৃক প্রদত্ত সময়োপযোগী সহায়তার জন্য জনসাধারণের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। টুইটারের এক পোস্টে শ্রীলঙ্কায় এইচসিকিউ এবং প্যারাসিটামলসহ ১০ টন প্রয়োজনীয় জীবন রক্ষাকারী ওষুধ পাঠানোর পরে শ্রীলঙ্কার রাষ্ট্রপতি গোটবায়া রাজাপাকসে উদার সহায়তার জন্য ভারতীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান। অন্যান্য বিশ্ব নেতারাও ভারতীয় প্রধানমন্ত্রী মোদিকে বিশেষত ব্রিটেন, স্পেন, যুক্তরাজ্য এবং জার্মানির মতো দেশগুলোও অভিনন্দন জানাতে অংশ নিয়েছেন যা মহামারী দ্বারা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে।

কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াইয়ে ল্যাটিন আমেরিকা এবং ইউরোপসহ ৩০টি দেশে ওষুধ এইচসিকিউ সরবরাহের জন্য ভারতকে ইতিমধ্যে অনুরোধ করা হয়েছে। নয়াদিল্লি তার আশেপাশের কিছু প্রতিবেশি যেমন মরিশাস, সেশেলস এবং বাহরাইনের কাছে ওষুধ প্রেরণের পরিকল্পনা করছে। ওষুধটিকে কোভিড-১৯ সঙ্কটের বিরুদ্ধে লড়াইয়ে গেম চেঞ্জার হিসাবে দেখা হচ্ছে।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর