শিরোনাম
প্রকাশ : ৭ জুন, ২০২০ ১০:৫৮

‘লাল হয়ে যাওয়া’ সেই নদীর পানি পরিষ্কারে রাশিয়াকে সহায়তার প্রস্তাব যুক্তরাষ্ট্রের

অনলাইন ডেস্ক

‘লাল হয়ে যাওয়া’ সেই নদীর পানি পরিষ্কারে রাশিয়াকে সহায়তার প্রস্তাব যুক্তরাষ্ট্রের

উত্তর সাইবেরিয়া অঞ্চলের একটি নদীতে ট্যাংক ধসে জ্বালানি তেল ছড়িয়ে পড়ার পরিস্থিতি সামাল দিতে হিমশিম খাচ্ছে রাশিয়া সরকার। নারিলস্ক শহর ঘেঁষা নদীটি থেকে তেল অপসারণ নিয়ে দেশটিকে সহায়তা করার প্রস্তাব দিয়েছে তাদের শত্রু রাষ্ট্র যুক্তরাষ্ট্র।

এ ব্যাপারে রাশিয়াকে সহায়তা করার প্রস্তাব দিয়ে টুইট করেছেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও। লিখেছেন- “রাশিয়ার নারিলস্কে তেল ছড়িয়ে পড়ার ব্যাপারটি খুবই দুঃখজনক।”

“আমাদের মধ্যে মতবিরোধ থাকা সত্ত্বেও পরিবেশগত এই দুর্যোগ নিরসনে রাশিয়াকে সহায়তা করার জন্য যুক্তরাষ্ট্র প্রস্তুত আছে।”

গত ২৯ মে নরিলিস্ক শহরের কাছে একটি বিদ্যুৎকেন্দ্রের জ্বালানি ট্যাংক ধসে পড়ার পর আম্বার্নোয়া নদীতে তেল ছড়িয়ে পড়া শুরু হয়। ডিজেল জাতীয় জ্বালানিবাহী ট্যাংকটি বিখ্যাত নারিলস্ক নিকেল মাইনিং গ্রুপের।

ধারণা করা হচ্ছে, ১৫ হাজার টন জ্বালানি তেল পানিতে মিশেছে। আর এর আশপাশ ভূমিতে ছড়িয়েছে আরও ৬ হাজার টন তেল। ব্যাপকভাবে তেল ছড়িয়ে পড়ায় নদীর পানির রং পর্যন্ত পরিবর্তন হয়ে পড়েছে, যা মহাশূন্য থেকেই দেখা যাচ্ছে বলে বার্তা সংস্থা এএফপি’র খবর।

এই ঘটনায় অঞ্চলটিতে বড় ধরনের পরিবেশগত বিপর্যয় নেমে আসতে পারে বলে ধারণা করা হচ্ছে। বিপর্যয় সামাল দিতে ওই অঞ্চলে জরুরি অবস্থা জারি করেছেন প্রেসিডেন্ট ভ্লামিদির পুতিন। নারিলস্ক নিকেল মাইনিং গ্রুপের প্রতি ক্ষোভ প্রকাশ করে বলেছেন, কয়েক বছর ধরে তেল পরিষ্কারে যে খরচ হবে তা কোম্পানিটিকে বহন করতে হবে।

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর